1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :
সফলতার গল্প :

বিদ‌্যুৎ উৎপাদনে রেকর্ড!

গ্রীষ্মে অব্যাহত চাহিদা বৃদ্ধির মধ্যে বিদ‌্যুৎ উৎপাদনে নতুন সাফল্য দেখিয়েছে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড- পিডিবি। ১০ হাজার মেগাওয়াটের মাইলফলক স্পর্শ করার পর এখন ১১ হাজার মেগাওয়াটের দ্বারপ্রান্তে পৌঁছেছে বিদ‌্যুতের উপাদন।

পিডিবির জনসংযোগ শাখার পরিচালক সাইফুল ইসলাম জানান, রাত ৯টার দিকে বিদ্যুতের উৎপাদন বেড়ে ১০ হাজার ৮২৫ মেগাওয়াটে পৌঁছেছে। এটিই এযাবতকালের সর্বোচ্চ উৎপাদন। আগের দিনও বিদ্যুৎ উৎপাদন আগের রেকর্ড ছাড়িয়ে যায় জানিয়ে তিনি বলেন, বিদ্যুতের সর্বোচ্চ উৎপাদন ছিল ১০ হাজার ৬৯৯ মেগাওয়াট, যা আগের ১০ হাজার ১৪৭ মেগাওয়াটের রেকর্ডকে অতিক্রম করে।

ওই দিন দেশে বিদ‌্যুতের সর্বোচ্চ চাহিদা ১১ হাজার মেগাওয়াট ছিল বলে পিডিবির ওয়েবসাইটে জানানো হয়েছে। পিডিবি কর্মকর্তা সাইফুল বলেন, সম্প্রতি নারায়ণগঞ্জ, গাজীপুর ও ঢাকার আশপাশে নতুন কয়েকটি বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন শুরু হয়েছে। আরও কয়েকটি শুরুর অপেক্ষায় রয়েছে। অচিরেই সর্বোচ্চ উৎপাদন ১১ হাজার মেগাওয়াট অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে।

বিদ্যুৎকেন্দ্রগুলোর জ্বালানি চাহিদা মেটাতে বর্তমানে বিকাল ৩টা থেকে ৬ ঘণ্টার জন্য বন্ধ রাখা হচ্ছে সিএনজি ফিলিং স্টেশনগুলো। রোজার মাসে সেহরি, ইফতার, তারাবি ও ঈদের কেনাকটার কারণে বিদ্যুতের ব্যবহার বেড়ে যায়। তাই এই মাসে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে কয়েকটি নতুন বিদ্যুৎকেন্দ্র চালুর ঘোষণা রোজা শুরুর আগেই দিয়েছিলেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

পিডিবির হিসাবে, বাংলাদেশে সরকারি-বেসরকারি ও কেপটিভ পাওয়ার প্ল্যান্টে সর্বোচ্চ ১৬ হাজার ৪৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের অবকাঠামোগত প্রস্তুতি রয়েছে।

তথ্যসূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

More News Of This Category