1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

বিনা পয়সায় বাংলাদেশী শ্রমিক নেবে মালয়েশিয়া

বাংলাদেশ থেকে বিনা পয়সায় শ্রমিক নিতে আগ্রহী মালয়েশিয়া। এ চুক্তিটি সম্পন্ন হলে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে কোনো খরচ লাগবে না। শ্রমিক নিয়োগের সার্ভিস চার্জ, বিমান ভাড়া, ভিসা ফি, স্বাস্থ্য পরীক্ষা, নিরাপত্তা ব্যয়সহ অন্যান্য ব্যয় বহন করবে নিয়োগদানকারী প্রতিষ্ঠান।

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসিগারানের বরাত দিয়ে এ খবর দিয়েছে দেশটির সংবাদমাধ্যম মালয় মেইল। মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী বলেন, এ বিষয়ে ঢাকার সঙ্গে কুয়ালালামপুরের আলোচনা অনেক দূর এগিয়েছে। প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

যুক্তরাষ্ট্রের সম্ভাব্য বাণিজ্যিক অবরোধ মোকাবিলায় পূর্ব প্রস্তুতিমূলক যেসব পদক্ষেপ নেয়া হচ্ছে তার মধ্যে এটি অন্যতম। বিনা খরচে শ্রমিক নেয়ার বিষয়ে এরইমধ্যে নেপালের সঙ্গে একটি চুক্তি সম্পন্ন করেছে মালয়েশিয়া। নেপালের সঙ্গে হওয়া চুক্তির মতোই বাংলাদেশের সঙ্গে চুক্তিটি হতে পারে।

কুলাসিগারান জানান, ২০০৮ সালে মালয়েশিয়া সরকার বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ করেছিল। বিষয়টি নিয়ে দুই দেশের সরকার একাধিকবার আলোচনা করেছে। আলোচনায় ইতিবাচক ফলাফলও এসেছে। চলতি মাসের মধ্যেই মালয়েশিয়ার একটি প্রতিনিধি দল ঢাকা আসবে।

তারা বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করে বিনা খরচে শ্রমিক নেয়ার বিষয়টি চূড়ান্ত করবেন। তিনি বলেন, কিছু আলোচনার বিষয় রয়েছে। সেগুলো সম্পন্ন করতে হবে। বাংলাদেশ সেগুলো সমাধান করলে শ্রমিক নেয়া শুরু হবে। এজন্য মালয়েশিয়া সরকার প্রস্তুত। তথ্যসূত্র: ডেইলি বাংলাদেশ।

More News Of This Category