1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

বিলিয়নার অনিল আম্বানিকে দেউলিয়া ঘোষণার কাজ শুরু

রিলায়েন্স কমিউনিকেশনকে (আরকম) দেউলিয়া ঘোষণার জন্য আর অপেক্ষা করতে হচ্ছে না। ভারতের জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনাল গত বৃহস্পতিবার কোম্পানিটিকে দেউলিয়া ঘোষণার আইনি প্রক্রিয়া এবং ঋণ পরিশোধে অপারগতার (ইনসলভেন্সি) কথা স্বীকার করতে পূর্বনির্ধারিত ৩৫৭ দিনের অপেক্ষার প্রয়োজনীয়তা রহিত করেছে। ফলে এখন থেকেই আরকমকে দেউলিয়া ঘোষণার প্রক্রিয়া শুরু হলো। এ ব্যাপারে পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে ৩০ মে। খবর পিটিআই।

বিভিন্ন ব্যাংকের কাছে আরকমের ঋণ ৫০ হাজার কোটি রুপি। দুই বছর আগেই কোম্পানিটির কার্যক্রম বন্ধ হয়ে গেছে। দেউলিয়াত্ব এড়াতে কোম্পানির চেয়ারম্যান অনীল আম্বানি তার বড় ভাই মুকেশ আম্বানির রিলায়েন্স জিওর কাছে তরঙ্গ বিক্রি করে কিছু ঋণ শোধ করার ঘোষণা দিয়েছিলেন।

কিন্তু আইনি প্রক্রিয়া ও সরকারের অনুমোদন পেতে বিলম্বের কারণে তা ঝুলে গেছে। এছাড়া কোম্পানির রিয়েল এস্টেট ও তরঙ্গ বিক্রি থেকে প্রাপ্ত আয় দিয়ে ঋণ পরিশোধের প্রতিশ্রুতিও পূরণ করতে ব্যর্থ হয়েছে আরকম।

এর আগের সর্বশেষ শুনানিতে আরকমের বর্তমান রেজল্যুশন প্রফেশনাল ইনসলভেন্সি প্রসেসের জন্য ৩৫৭ দিন (৩০ মে, ২০১৮ থেকে ৩০ এপ্রিল, ২০১৯) অপেক্ষার বাধ্যবাধকতা তুলে নেয়ার আবেদন করেন। এই সময়টি এর আগে জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনালের আপিল বিভাগ ও সুপ্রিম কোর্টে বহাল রাখা হয়েছিল।

এদিকে রায়ে ট্রাইব্যুনাল আরকমের বর্তমান বোর্ডকে সরিয়ে দেয়ার আদেশ দিয়েছেন। এছাড়া নতুন রেজল্যুশন প্রফেশনাল নিয়োগের পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের নেতৃত্বে ৩১টি ব্যাংকের সমন্বয়ে গঠিত ক্রেডিটর কমিটি বহাল রাখা হয়েছে।

গত মাসে রিলায়েন্স কমিউনিকেশনের চেয়ারম্যান অনীল আম্বানি সুপ্রিম কোর্টে আদালত অবমাননার কারণে সম্ভাব্য জেল-জরিমানা এড়িয়েছেন ভাই মুকেশ আম্বানির সহায়তায়। টেলিকম সরঞ্জাম সরবরাহকারী এরিকসনের পাওনা ৫৫০ কোটি রুপির মধ্যে ৪৮০ কোটি রুপি পরিশোধ করেন মুকেশ।

জার্মান এ কোম্পানিই অনীল আম্বানিকে প্রথম কোম্পানি আইন ট্রাইব্যুনালের মুখোমুখি করেছে। দেড় হাজার কোটি রুপি বকেয়া পরিশোধের দাবি নিয়ে ২০১৭ সালের সেপ্টেম্বরে ট্রাইব্যুনালে মামলা করে এরিকসন। পরে ৫৫০ কোটি রুপিতে সমঝোতা হয়।

More News Of This Category