1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

বিশ্বজুড়ে স্মার্টফোনের শীর্ষ জনপ্রিয় ১০ গেম!

স্মার্টফোনের গেমগুলো দিন দিন উন্নত হয়েই চলেছে। এর মধ্যে অ্যান্ড্রয়েডচালিত যন্ত্রে চলা গেমগুলো আছে সবার থেকে এগিয়ে। বছরের সেরা কিছু স্মার্টফোন গেম নিয়ে এ লেখা।

ফোর্টনাইট
দলবদ্ধভাবে খেলে শেষ পর্যন্ত টিকে থাকার লক্ষ্য নিয়ে আলোচিত গেম ফোর্টনাইট ব্যাটল রয়্যাল। গেমের লবিতে ম্যাচ শুরুর আগে সবাইকে একটি দ্বীপে একত্র করা হবে। এরপর পর্যায়ক্রমে ফোর্টনাইটের মূল দ্বীপে উড়ন্ত বাসে করে সবাইকে নিয়ে যাওয়া হবে। একে অপরকে দমন করে টিকে থাকার জন্য ফোর্টনাইট দ্বীপে থাকা বাড়িঘর ও অপরিচিত জায়গা থেকে অস্ত্রশস্ত্র খুঁজে নিতে হবে। এভাবেই ম্যাচ এগোবে আর কমবে গেমার।

পাবজি মোবাইল
স্মার্টফোনের জন্য প্লেয়ার আননোওন ব্যাটল গ্রাউন্ড বা পাবজি বিনা মূল্যের টিকে থাকার শুটিং গেম। ধরুন, আপনিসহ আরও ৯৯ জনকে বেঁচে থাকার সরঞ্জামাদি ছাড়াই অচেনা এক দ্বীপে ছেড়ে দেওয়া হলো। এখন নিজেকে বাঁচিয়ে রাখতে হলে যা যা করা দরকার, তার সবই করতে হবে। এমন কাহিনিভিত্তিক এই গেমটি সারা দুনিয়ার গেমারদের পছন্দের শীর্ষে রয়েছে। পাবজি পিসি গেমের মতোই মোবাইল গেমও সমান জনপ্রিয়।

পোকেমন গো
পোকেমন একধরনের ভার্চ্যুয়াল প্রাণী। জনপ্রিয় কার্টুন চরিত্র পোকেমনের আদলে তৈরি গেমটিতে বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে হেঁটে হেঁটে পোকেমন খুঁজতে হয় গেমারকে। এটিকে প্রশিক্ষণ দিয়ে অন্যান্য পোকেমন ধরার কাজে কিংবা অন্যান্য ব্যবহারকারীর পোকেমনের সঙ্গে যুদ্ধে অংশ নিতে ব্যবহার করতে হবে। ২০১৬ সালে মুক্তির মাত্র ১৩ ঘণ্টায় জনপ্রিয় হওয়া গেমটি এখনো সেরাদের মধ্যে জায়গা ধরে রেখেছে।

মাইনক্র্যাফট
মাইনক্র্যাফট সব বয়সের মানুষের জন্য সারা বিশ্বে একটি জনপ্রিয় গেমও। যাঁরা আগে খেলেননি, মাইনক্র্যাফট আপনাকে বিশাল এক জগতে নিয়ে যাবে। যেখানে আছে বিশাল খনি, নতুন করে বানাতে হবে অনেক কিছু, খারাপ লোকদের মারতে হবে, আর আপনি যা খুশি করতে পারবেন। আছে বেঁচে থাকার সারভাইভাল মোড, যেখানে সৃজনশীলতাকে কাজে লাগিয়ে আপনার গোপন জিনিস, খাবার ও অন্যান্য আনুষঙ্গিক সম্পদ লুকিয়ে রাখতে হবে।

ক্র্যাশল্যান্ড
ক্র্যাশল্যান্ড ২০১৬ সালে মুক্তি পেয়েছিল এবং এটি এখনো সেরা অ্যান্ড্রয়েড গেমগুলোর মধ্যে রয়েছে। এতে আছে পরস্পরবিশিষ্ট ট্র্যাকার, যা কিনা এলিয়েনদের গ্রহে বিচ্ছিন্নভাবে ক্র্যাশ করে। আপনার কাজ হবে, কী ঘটছে তা খুঁজে বের করা, নিজের ভিত্তি তৈরি করা, বিভিন্ন আইটেম সংগ্রহ করা এবং দুর্বৃত্তদের চক্রান্ত থেকে বিশ্বকে রক্ষা করতে হবে।

ইভোল্যান্ড ১ ও ২
ইভোল্যান্ড সিরিজের গেম অ্যান্ড্রয়েড গেমগুলোর মধ্যে অনন্য দুটি গেম। তাদের গেম মেকানিজম ও ভিন্ন। এখানে আছে পাজল (ধাঁধা), টপ ডাউন শুটার, ক্লাসিক যোদ্ধা, ট্রেডিং কার্ড এবং প্ল্যাটফর্মার মেকানিক্স।

মেকানিক্সের প্রতিটি সুইচ খেলার অংশকে আরও ভালোভাবে সাজানোর জন্য সঙ্গে সঙ্গে এর গ্রাফিকসেও পরিবর্তন করে। এটা সত্যিই একটি অন্য রকম গেমিং অনুভূতি।

ব্যাডল্যান্ড ব্রাউল
অন্যান্য গেমের থেকে এটি একটি সম্পূর্ণ ভিন্ন অভিজ্ঞতার গেম। ক্লাস রোয়েল, ক্লাস অব ক্ল্যান্সের মতোই ট্রেডিং মেকানিক্স ও প্ল্যাটফর্ম মেকানিক্স নিয়ে বানানো হয়েছে। সিওসির মতো সেই দুর্দান্ত আর্টওয়ার্ক এই গেমেও আছে। আপনার ক্লোন এবং অন্য অক্ষরগুলোকে একটি চতুর, রঙিন শৈলীতে রূপান্তরিত করতে হবে। ফ্রগমাইন্ডের বানানো গেমটি একবার খেলেই দেখুন না।

হোলডাউন
শুটিং বল ও ভাঙা ব্লক দিয়ে গভীর ভূগর্ভস্থ খনন কিংবা গ্রহ থেকে গ্রহে ঘুরেফিরে বেড়াতে চান? হোলডাউন গেমটি তাহলে আপনার জন্যই। এর প্রতিটি রাউন্ডই সীমিত, আবার কিছু ব্লক দৃঢ়ভাবে প্রাচীরের সঙ্গে জুড়ে দেওয়া। আপনার চিন্তাভাবনা ও কৌশলের সর্বোচ্চ দিয়ে লক্ষ্যে পৌঁছুতে হবে। সেই সঙ্গে যতটা সম্ভব স্ফটিক সংগ্রহ করে পৃষ্ঠের নিচে গভীরতা কমাতে হবে।

অ্যাল্টোস অ্যাডভেঞ্চার
সুন্দর পাহাড়ের দৃশ্যাবলি, আশ্চর্যজনকভাবে দিন থেকে রাত্রিতে রূপান্তর এবং মনমাতানো শব্দের সঙ্গে স্নোবোর্ডিং কে না করতে চাইবে! মোবাইলে অবশ্য আপনি এগুলো করতে চাইলে অ্যাল্টোস অ্যাডভেঞ্চার গেমটি আপনার জন্য। গেমটি খেলা খুবই সহজ। আপনার একটি আঙুলের ছোঁয়াতেই আপনি অ্যাল্টো অ্যাডভেঞ্চার উপভোগ করতে পারবেন।

হেলিক্স জাম্প
হেলিক্স জাম্প অনেক মজার আর্কেড গেম, যা আপনাকে হেলিক্স মেজের নিচের দিকে নেমে যাওয়ার জন্য একটি পতনশীল বলকে ঘুরিয়ে–ফিরিয়ে নিয়ে যেতে হবে। আপনার কাজ হবে, হেলিক্স মেজের ঘূর্ণন নিয়ন্ত্রণ করা আর আপনার কাছে থাকা বলকে ঠিকভাবে পর্যবেক্ষণের মাধ্যমে মস্তকের নিচে নিয়ে যাওয়া। সূত্র: গুগল প্লে, অ্যান্ড্রয়েড অথোরিটি ডট কম ও সিনেট

More News Of This Category