1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ির বিক্রি শুরু!

অক্টোবর থেকে বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ির পরীক্ষামূলক বিক্রি শুরু হবে বলে জানিয়েছে চীনের নির্মাণকারী প্রতিষ্ঠান ‘টেরাফিউজিয়া’। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে একথা জানানো হয় বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ‘সিনহুয়া’।

দুজন বহনের ক্ষমতাসম্পন্ন এই গাড়ি টেক-অফ ও ল্যান্ড করতে রানওয়ের প্রয়োজন পড়বে। সুইচিংয়ের মাধ্যমে চালু হতে এবং উড়তে মাত্র এক মিনিট সময় নেবে গাড়িটি। প্রথম পর্যায়ে এটি শুধু যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। গাড়িটির দাম এবং পরিচালনার ব্যয় এখনও নির্ধারিত হয়নি।

প্রতিষ্ঠানটির যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস জারানের মতে, চীনের গিলি অটো গ্রুপের সহায়তায় এই হাইব্রিড গাড়ির প্রথম মডেলটি তৈরি করা হয়েছে।

প্রতিষ্ঠানটির মতে, অধিক পরিচালনার ব্যয়ের জন্য ‘উড়ন্ত গাড়ি’টি গণপরিবহনে পরিণত হওয়া বেশ কঠিন। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, সরকার ও পরিবহন কোম্পানিগুলো ছোট বিমানের পরিবর্তে টেরাফিউজিয়ার এই গাড়ি ব্যবহার করতে পারবে।

সিনহুয়া ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব অটোমোটিভ ইঞ্জিনিয়ারিং’র অধ্যাপক ঝং ইয়াংজুন বলেন, ট্র্যাফিক সংক্রান্ত সমস্যাগুলো সমাধানে কার্যকর ভূমিকা পালন করবে উড়ন্ত গাড়ি। সমাজ, অর্থনীতি, নিরাপত্তা ও পরিবেশের ওপর নিশ্চিতভাবেই একটি বড় প্রভাব বিস্তার করবে এটি।

জারান বলেন, টেরাফিউজিয়ার পরবর্তী গাড়ি ‘টিএফ-২’ আগামী অক্টোবরেই বাজারে আনা হবে। এই গাড়ি উল্লম্বভাবেই টেক-অফ ও ল্যান্ড করতে পারবে বলে মনে করা হচ্ছে। গাড়িটি ২০২৩ সালে বাজারে হৈচৈ ফেলে দেবে বলেও আশা করা হচ্ছে।

উল্লেখ্য, চীনের সবচেয়ে বড় প্রাইভেট অটো নির্মাণকারী প্রতিষ্ঠান গিলি’র প্রধান কার্যালয় দেশটির পূর্বাঞ্চলীয় হাংঝু শহরে। ২০১৭ সালে টেরাফিউজিয়ার সব কার্যক্রম ও সম্পত্তি কিনে নেয় গিলি।

More News Of This Category