1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

বিশ্বের ১০০ প্রেরণাদায়ী নারীর একজন ‘হৃদয়ের মা’!

নেত্রকোনার ছেলে হৃদয় সরকারের নিজের পায়ে চলার শক্তি নেই। জন্মের পর থেকে অজানা রোগে আক্রান্ত হয়ে চিরদিনের মত হাঁটার ক্ষমতা হারিয়ে ফেলেন। তার মা সীমা সরকার ছেলেকে হুইল চেয়ারে বসায়নি। ছেলেকে বলেছিলেন যতদিন শক্তি থাকবে ততদিন সবখানে কোলে করেই নিয়ে যাবেন।

মায়ের কোলে করে গত ২১ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিতে আসে হৃদয়। তার সেই ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে সারাদেশে ব্যাপক সাড়া জাগায়। মায়ের এমন ভালবাসায় মুগ্ধ হয় সারাদেশ। এবার দেশের গণ্ডি পেরিয়ে লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির করা ১০০ প্রেরণাদায়ী নারীর তালিকায় স্থান করে নিয়েছে হৃদয়ের মা সীমা সরকার। এই তালিকায় তার অবস্থান ৮১ নম্বরে। বিশ্বের ৬০টি দেশের ১৫ থেকে ৯৪ বছর বয়সী নারীরা রয়েছেন ওই তালিকায়।

এ বিষয়ে হৃদয়ের মা সীমা সরকার বলেন, আমি কখনো ভাবিনি আমার ছেলে অসুস্থ, ছেলেকে সবসময় কোলে করে সব জায়গায় নিয়ে গেছি। আমাকে যে সম্মান দেয়া হয়েছে তার জন্য আমি কৃতজ্ঞ। আমার খুবই ভাল লাগছে। আমার সাংবাদিক ভাইদেরও অনেক ধন্যবাদ। আপনারা না থাকলে হয়তো এটা সম্ভব হত না।

উল্লেখ্য, বিশ্বের ৬০টি দেশের ১৫ থেকে ৯৪ বছর বয়সী বিভিন্ন ক্ষেত্রে প্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীদের নিয়ে এই তালিকা তৈরি করা হয়েছে। সোমবার বিবিসি এই প্রতিবেদন প্রকাশ করে।

এছাড়া যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়ে চেলসি ক্লিনটনও আছেন তালিকায়। ৩৮ বছর বয়সী চেলসি ক্লিনটন ফাউন্ডেশনের ভাইস-চেয়ার। অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড তালিকায় থাকা আরেক নারী। তিনি নারী এবং শিশুদের শিক্ষা ও নেতৃত্বের বিষয় নিয়ে কাজ করছেন। তালিকায় আরও আছেন পাকিস্তানের প্রথম হিন্দু নারী সিনেটর কৃষ্ণকুমারী, সোমালিল্যান্ডের ৩৫ বছর বয়সী নারী লেখক এবং অ্যাকটিভিস্ট নিমকো আলী, ইয়েমেনের শিল্পী, ফটোগ্রাফার এবং অ্যাক্টিভিস্ট বুশরা ইয়াহইয়া আলুটাওয়াকিল, নেপালের নাগরিক উমা দেবী বাদি প্রমুখ।

More News Of This Category