বুদ্ধিমান মানুষের কাছে প্রতিটা দিনই নতুন জীবন

১৯৩৮ সালের বসন্তকালে মিসৌরীর ভার্সাইতে আমি কাজ করছিলাম। স্কুলগুলো খুব গরিব ছিল, আমিও একাকী বোধ করতাম, রাস্তাও বড় খারাপ। হতাশায় প্রায় আত্নহত্যাই করতে চেয়েছিলাম। সাফল্য অসম্ভব মনে হচ্ছিল।

সব কিছুতেই আমার ভয় ছিল, ভাবছিলাম গাড়ির টাকা দিতে পারবো না, ঘরের ভাড়া দেওয়া হবে না, খাওয়া জুটবে না, ডাক্তারের পয়সাও ছিল না। আত্নহত্যার প্রয়াসী হইনি আমার বোন কষ্ট পাবে বলে আর অন্ত্যেষ্টির জন্য এক কর্পদকও ছিল না বলে।

তারপর একটা প্রবন্ধ পড়ার পরই আমি হতাশা ভুলে বাঁচার সাহস পেলাম। প্রবন্ধের একটা কথার জন্য আমি চিরঋণী হয়ে রইলাম। কথাটা এইঃ “বুদ্ধিমান মানুষের কাছে প্রতিটা দিনই নতুন জীবন”

কথাটা টাইপ করে আমার গাড়ির সামনের কাঁচে লাগিয়ে রাখলাম, গাড়ি চালানোর প্রতি মুহূর্তেই তা নজরে পড়তো। আমি দেখলাম প্রতিদিন বেঁচে থাকা কঠিন নয়। আমি গতকাল আর আগামীকালের কথা ভুলে গিয়ে তার কৌশল আয়ত্ত করলাম। প্রতিদিন সকালে বলতাম, “আজ এক নতুন জীবন”।

আমি একাকীত্বের আর অভাবের ভয় কাটিয়ে উঠতে শুরু করলাম। আজ আমি সুখী আর বেশ সফল, জীবন সম্পর্কে আমার নতুন আগ্রহ জেগেছে। আমি জানি আর কখনই আমি ভয় পাবো না, জীবনে যে সমস্যাই আসুক না কেন।

আমি জানি ভবিষ্যতকে ভয় পাওয়ার কিছু নেই, আমি জানি আমি এখন প্রতিদিনের জন্য বাঁচতে পারি আর প্রতিটি দিনই জ্ঞানী মানুষের কাছে এক নতুন জীবন। ভাল থাকবেন সবসময়। সবার জীবন অনেক সুন্দর হউক। তথ্যসূত্র: ডেল কার্নেগী বই।

SHARE