ব্যবসায়িক অভিজ্ঞতা ছাড়া ব্যবসা শুরু করতে!

অভিজ্ঞতা ছাড়া ব্যবসা করা সম্ভব। যত বড় বড় ব্যবসায়ী রয়েছে তারা কি আগেই অভিজ্ঞতা অর্জন করে ব্যবসা করেছে? মোটেই না। তবে এমন কিছু ব্যবসা আছে যা শুরু করতে অভিজ্ঞতা প্রয়োজন। যেহেতু আপনার কোন ব্যবসায়িক অভিজ্ঞতা নেই, তাই ব্যবসা শুরু করতে হলে কম বিনিয়োগের ব্যবসা দিয়ে শুরু করাই ভাল।

অভিজ্ঞতা ছাড়া ব্যবসা করা রোলার কোস্টারে উঠার মত। আপনি জানেন না কখন উপরে উঠবে বা কখন নীচে নামবে। কিভাবে ব্যবসায়িক অভিজ্ঞতা ছাড়া ব্যবসা করবেন তার একটি রুপরেখা নীচে তুলে ধরা হলঃ

কম টাকার বিজনেস আইডিয়া খুজে বের করুন
যে ব্যবসা করতে কম টাকা লাগে সেই সকল ব্যবসা খুজে বের করুন। তবে এমন কিছু আইডিয়া বের করতে হবে যা ছোট আকারে শুরু করা যায় এবং পরবর্তিতে বড় করা যায়। ধরুন আপনি একটি হাঁসের খামার করবেন, যা অনেক কম টাকায় শুরু করা যায় এবং পরবর্তিতে লাভ বুজে বিনিয়োগ বাড়িয়ে ব্যবসা বড় করা যায়।

তাছাড়া আপনি ছোট আকারের গিফট শপ দিতে পারেন যখন সেই ব্যবসা সম্পর্কে বুজতে পারবেন তখন বড় আকারে শুরু করতে পারবেন। তাই এমন একটি আইডিয়া আপনার জন্য খুজে বের করতে হবে যা শুরু করতে কম টাকা লাগে এবং আপনি চাইলে বড় করতে পারবেন।

মার্কেট নিয়ে গবেষনা করুন
আপনি যেই বিজনেস আইডিয়া খুজে পেয়েছেন তা নিয়ে প্রচুর গবেষনা করুন। মনে রাখতে হবে আবেগ ও লোভ এই দুইটাই যেকোন ব্যবসার জন্য খারাপ। মনে করুন, আপনি একটি ভাল আইডিয়া পেয়েছেন যা আমাদের দেশে খুব কম মানুষই করে। আপনি আবেগী হয়ে শুরু করলেন কিন্তু যারা আপনার ব্যবসার ভোক্তা তারা এই ভাল ভাবে নিতে পারছে না। তাই ব্যবসা করার আগে মানুষের আয়, ব্যায়, কেনার ক্ষমতা দেখে নিন।

সম্যসার সমাধান খুঁজুন
এমন কি ব্যবসা আছে যা দ্বারা মানুষের সম্যসার সমাধান হয়? এই রকম ব্যবসায় লসের সম্মুখীন হবেন না। মানুষকে উপকারধর্মী ব্যবসা খুজে বের করুন।

ব্যবসায়িক অভিজ্ঞতা ছাড়া ব্যবসা করতে চাইলে প্রথমে সেই সকল বিজনেস আইডিয়া খুজতে হবে যেখানে অনেক ব্যবসায়িক কৌশল প্রয়োগের প্রয়োজন নেই। আপনাকে এমন একটি ব্যবসা খুজতে হবে যা কম টাকায় শুরু করা যায়।

নিজের প্রতিভা কি আছে খুজে বের করতে হবে।
প্রতিটি মানুষের কোন না কোন প্রতিভা থাকেই। কেউ খুজে পায়, কেউবা খুজেই পায়। আপনার কি প্রতিভা আছে তা যাচাই করুন। আপনি যদি হাতের কাজ পারেন তাহলে সেই দক্ষতা কাজে লাগান। যদি আপনি ভাল লেখা-লেখি করতে পারেন তাহলে লেখা-লেখি শুরু করুন। যদি ভাল ভাবে মানুষের সাথে মিশতে পারেন তাহলে ইনসুরেন্স বিক্রি করুন।

SHARE