1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ব্যবসায়ে দীর্ঘ মেয়াদে সাফল্য পেতে সল্পমেয়াদে সঠিক সিদ্ধান্ত নিন!

আমাদের চারপাশে এমন অনেক মানুষ আছে যারা ব্যবসা পরিচালনা থেকে শুরু করে দৈনন্দিন জীবনের সকল কাজে স্বল্পমেয়াদী এবং তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে বেশি পছন্দ করে। তারা সব সময় নগদ অর্থ প্রবাহ এবং তাৎক্ষণিক লাভ ক্ষতির হিসাব করে। তরুণ উদ্যোক্তাদের ক্ষেত্রে এই সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয় প্রায় সম্পূর্ণই স্বল্পমেয়াদী পরিকল্পনা নির্ভর। তারা ব্যবসা পরিচালনা করতে গিয়ে বিশেষজ্ঞ এবং আইনজীবীর কাছে পরামর্শ নেওয়া থেকে শুরু করে এমনকি বিপণন ও পণ্য সরবরাহ, সবকিছুই করে তাৎক্ষণিক বাজার ধরার জন্য।

ব্যবসায়ী এবং ক্রেতা উভয়ের জন্য এই দৃষ্টিভঙ্গি কিছু ক্ষেত্রে প্রশংসনীয় হলেও বেশিরভাগ ক্ষেত্রে ক্ষতির কারণ। তাৎক্ষণিক লাভবান হওয়ার এই ভাবনা সম্পূর্ণরূপে সংক্ষিপ্ত দৃষ্টিভঙ্গির এবং দীর্ঘমেয়াদী ব্যবসার জন্য অত্যন্ত ক্ষতিকর। তাৎক্ষণিক লাভবান হওয়া বা খরচ বাঁচানোর জন্য বর্তমানের কয়েক পয়সা কম খরচ ভবিষ্যতে আপনার কোটি টাকার লোকসান ঘটাতে পারে। কীভাবে? চলুন এই অনুসন্ধানী নিবন্ধ থেকে বিস্তারিত বোঝার চেষ্টা করি।

স্বল্পমেয়াদী সিদ্ধান্ত বনাম দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধি: বেশিরভাগ উদ্যোক্তা ব্যবসা পরিচালনা করতে গিয়ে বিপণন খাতে সবচেয়ে বেশি ব্যয় করে তাৎক্ষণিক বিক্রয় নিশ্চিত করতে এবং বিপণন খাতের বিনিয়োগ থেকে প্রবৃদ্ধি অর্জন করতে। এক্ষেত্রে সমস্যা হলো উদ্যোক্তারা বিটুবি (B2B) অর্থাৎ ব্যবসায়ীদের মধ্যে ব্যবসা করে থাকেন, অথচ ব্যবসার সিংহভাগ প্রবৃদ্ধি তাৎক্ষণিক বিক্রয় নিশ্চিত করার কাজে ব্যয় করেন। যা বিটুবি ব্যবসায়ীক ধারণায় দীর্ঘমেয়াদে বিক্রয় নিশ্চিত করা এবং প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যের পরিপন্থী।

উদাহরণস্বরূপ: আপনি যদি বিক্রয়, মুনাফা এবং নগদ অর্থ প্রাপ্তির ব্যাপারে বেশি মনোযোগী হয়ে থাকেন তবে নিশ্চয়ই ব্যবসার প্রাথমিক বিপণন কৌশল হিসেবে গুগোল চ্যানেল নির্বাচন করবেন। ব্যবসার দীর্ঘমেয়াদী সাফল্যের জন্য এটা খুবই নিম্নমানের সিদ্ধান্ত। কেননা এখানে ক্রেতার দৈনন্দিন ক্রয় বিক্রয়ের জন্য বাজেট নির্দিষ্ট।

তাই এই সহজ মাধ্যমগুলোতে আপনার কাঙ্খিত বিক্রয় নিশ্চিত করে দীর্ঘদিন সাফল্য ধরে রাখা কঠিন। তাই বলা যায় তাৎক্ষণিক লাভবান হওয়ার চেষ্টা ভালো, কিন্তু দীর্ঘমেয়াদে সাফল্য পাওয়ার চেষ্টা করা আরো ভালো। সুতরাং দীর্ঘমেয়াদে বাজারে জায়গা করে নেওয়ার জন্য সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে বিনিয়োগ করুন।

কৌশলগত বিষয়ে সস্তা সিদ্ধান্ত নয়: সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে গবেষণার অংশ হিসেবে এক তরুণ ব্যবসায়ীর কাজে সহযোগিতা করার জন্য একাধিক আইনজীবী এবং পরামর্শদাতা প্রস্তাব করা হয়। প্রস্তাবনার সাথে প্রত্যেক আইনজীবী এবং পরামর্শদাতার পারদর্শিতা, দক্ষতা এবং দুর্বলতার তালিকা দেওয়া হয়।

তরুণ ব্যবসায়ী অন্যান্য দক্ষতা, যোগ্যতা ও অভিজ্ঞতা বিচার না করে, শুধু অর্থনৈতিক দিক বিবেচনা করে তালিকায় থাকা সবচেয়ে কম সম্মানির আইনজীবী এবং পরামর্শককে নির্বাচন করেন। এটা অনেকটা মুখের সৌন্দর্য বৃদ্ধি করতে নাক কেটে ফেলার মতো। ব্যবসায় সাফল্য পেতে এমন একজনের পরামর্শ আপনার প্রয়োজন, যে আপনার ব্যবসা এবং শিল্প ভালোভাবে জানেন এবং বোঝেন।

আইনজীবী বা পরামর্শক নির্বাচনের ক্ষেত্রে কখনোই খরচ মুখ্য বিষয় হওয়া উচিত না, মুখ্য বিষয় হওয়া উচিত পরামর্শকের দক্ষতা ও যোগ্যতা। সুতরাং এমন কৌশলগত বিষয়ে খরচ বিবেচনা করে সস্তা সিদ্ধান্ত নেওয় থেকে বিরত থাকুন। মনে রাখতে হবে আপনি যতটা পাওয়ার জন্য খরচ করবেন, ঠিক ততটাই পাবেন।

কম খরচের নয়, সেরা সমাধান বাছাই করুন: গবেষণার অংশ হিসেবে উপরিউক্ত ব্যবসায়ীকে কোম্পানি পরিচালনার জন্য বিভিন্ন ধরনের সরঞ্জাম, সফটওয়্যার, আর্থিক পরিষেবা সুবিধা, কোম্পানির এসইও ফার্ম ইত্যাদি নানান বিষয়ে সহযোগিতা করা হয়। এক্ষেত্রেও তরুণ ব্যবসায়ী অন্যান্য দিক গৌণ রেখে আইনজীবী এবং পরামর্শক নিয়োগের মতো শুধু খরচের বিষয়টি বিবেচনা করে কম দামি সরঞ্জাম এবং সুযোগ সুবিধা গ্রহণ করে। সে শুধু নগদ অর্থ প্রবাহ ত্বরান্বিত করতে বিনিয়োগে মনোযোগী হয়।

সব সিদ্ধান্তে শুধু খরচ বিবেচনা করা এক ধরনের পাগলামি। যত দ্রুত সম্ভব এই পাগলামি বন্ধ করুন। অর্থ এবং মূল্য নিশ্চয়ই অন্যতম প্রধান বিবেচ্য বিষয়, কিন্তু ব্যবসা পরিচালনার একমাত্র হাতিয়ার নয়। সুতরাং উৎপাদন প্রক্রিয়ার বিভিন্ন খাতে ব্যয় এবং সমস্যা মোকাবেলায় কম মূল্যের সমাধান নয়, বরং কাজ এবং কোম্পানির সুবিধার্থে সেরা সমাধান গ্রহণ করুন।

স্বল্পমেয়াদী সিদ্ধান্ত নিয়ে গ্রাহক নষ্ট করবেন না: ক্রেতাদের পণ্য সরবরাহের ক্ষেত্রে উক্ত ব্যবসায়ীর সামনে আবারো ভিন্ন ভিন্ন উপায় উপস্থাপন করা হলো। এবারও তিনি সবচেয়ে কম খরচে পণ্য সরবরাহের অফারটি বেছে নিলেন। এক্ষেত্রে গ্রাহক সময়মতো পণ্য পাবে কিনা, পণ্যটি নিরাপদে গ্রাহকের কাছে পৌঁছাবে কিনা ইত্যাদি বিষয় তিনি বিবেচনা করলেন না।

পণ্য ডেলিভারি দেওয়ার সবচেয়ে কম খরচের পদ্ধতি গ্রহণ করায় আপনার পণ্য গ্রাহকের কাছে পৌঁছাতে দেরি হতে পারে। এমনকি পণ্যের সম্পূর্ণ সুরক্ষা নাও থাকতে পারে। তাৎক্ষণিক খরচ বাঁচানোর জন্য আপনার এই সিদ্ধান্ত দীর্ঘমেয়াদে আপনার গ্রাহকসংখ্যা হ্রাস করবে। কেননা একই পণ্য অন্যরা আরও দ্রুত ও নিরাপদে পৌঁছে দিবে।

তাৎক্ষণিক লাভ-লোকসানে মনোযোগ দিয়ে কখনো লক্ষ্য থেকে বিচ্যুত হবেন না: স্বল্পমেয়াদী নগদ অর্থ প্রবাহের প্রতি তরুণ উদ্যোক্তার আবেগপূর্ণ মনোযোগ উদ্যোগের মূল লক্ষ্য কে ব্যাহত করে। আপনি হয়তো প্রতিষ্ঠানের ব্যয় সংকোচনের জন্য মরিয়া হয়ে চেষ্টা করছেন। বিনিয়োগ করা সকল অর্থ যেন লাভের মুখ দেখে সেজন্য নতুন নতুন পরিকল্পনা করছেন। কোম্পানি পরিচালনার সকল খরচ কমিয়ে আপনি সঞ্চয় করছেন।

এত কিছু সত্ত্বেও আপনি যদি সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে কোম্পানি বড় করার চেষ্টা না করেন, তবে বিভিন্ন খাতে ব্যয় সংকোচন পরেও আপনি দীর্ঘ মেয়াদে লাভবান হতে পারবেন না। স্বাভাবিক নিয়মে উৎপাদন খরচ কমিয়ে যদি মুনাফা বৃদ্ধি করা যায়, তাহলে ব্যবসা লাভের মুখ দেখে। কিন্তু ব্যবসা পরিচালনার সকল ক্ষেত্রে বিনিয়োগ করতে এই নীতি প্রযোজ্য নয়। সুতরাং ব্যবসা বড় করতে হলে সব বিষয়ে কৃপনতা নয়। ক্ষেত্র বুঝে সঠিক পরিমাণ অর্থ বিনিয়োগ করুন আর দীর্ঘমেয়াদে লাভবান হোন।

More News Of This Category