1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ব্যবসায় দ্রুত উন্নতি করার কৌশল!

আপনি কি নতুন ব্যবসা শুরু করছেন? তাহলে কিছু ব্যাপারে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা জরুরী। এরমধ্য আছে লোক বল নিয়োগ কিভাবে লাভ করা যায় এর উপর গবেষণা করা। সেই সঙ্গে প্রাথমিক ঝুঁকি সম্পর্কে সতর্ক থাকতে হবে। নিচে ব্যবসার ঝুঁকি কমিয়ে কিভাবে সফল হওয়া যায় সেটার কৌশল নিয়ে আলোচনা করা হল।

ব্যবসায় দ্রুত উন্নতির জন্য সঠিক মানুষ বেছে নিনঃ সব কাজ সবাইকে দিয়ে হয় না, যে মানুষ যে কাজ করতে দক্ষ তাকে সেই কাজ দিতে হয়। অদক্ষ মানুষ নিয়োগ করলে আপনার ব্যবসার সুনাম এমন ভাবে নষ্ট হতে পারে, যেটা ফিরিয়ে আনা সম্ভব।আর তাই ব্যবসায় উন্নতির জন্য আপনাকে দক্ষ ও ওই বিষয়ে অভিঙ্গ জনশক্তি নিয়োগ করতেই হবে। তা না হলে আপনার ব্যবসাইয়ে উন্নতি করা অনেক কষ্টকর হবে।

ঝুঁকি কমানঃ ব্যবসা শুরু করার সময় ঝুঁকির বিষয়টি মাথায় রাখতে হবে। সব কিছু নিয়ন্ত্রণ করা অনেক সময় অসম্ভব হয়ে যায়। আর এ কারনে ঝুঁকি কমানোর জন্য ব্যবসার ক্ষেত্রগুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা উচিত। আপনি যদি ভালোভাবে আপনার ব্যবসা সম্পর্কে জানেন তাহলে আপনার ক্ষেত্রে ঝুঁকি কমানো অনেকটা সহজ হবে।

অন্যোর সফল উপায় ব্যবহার করুনঃ আগে থেকে পরিচিত ও প্রতিষ্ঠিত উপায় ব্যবহার করে আয় বাড়ানোর চেষ্টা করুন। তাতে আপনার ব্যবসার অনেকটা ঝুঁকি কমবে। সম্পূর্ণ নতুন ধরনের ব্যবসা আইডিয়া নিয়ে কাজ করতে হলে সেক্ষেত্রে আপনাকে অনেক কিছু সম্পর্কে জানতে হবে। এছাড়া অনেক চিন্তা ভাবনা ও সময় যেমন ব্যয় হবে তেমন তাতে ঝুঁকিও থাকবে। তাই পূর্ব পরিচিত বিষয়গুলি নিয়ে ব্যবসা শুরু অনেকটা নিশ্চিত থাকতে পারেন। এতে আপনার অনেক ঝুঁকি কমবে।

ক্রেতার দিকে মনোযোগী হনঃ গ্রাহক বা খরিদ্দার প্রত্যেক ব্যবসার কেন্দ্রবিন্দু। তাই ক্রেতাদের সন্তুষ্টি করার জন্য তাদের দিকে মনোযোগী হন। এরা কি ধরনের সেবা আপনার কাছে পেতে চাই এ বিষয়ে খেয়াল রাখুন। কেননা যদি আপনার ব্যবসায় খরিদ্দার বা গ্রাহক না থাকে তাহলে আপনি কখোনোই লাভবান হতে পারবেন এবং আপনার ব্যবসা কি কি থাকার সম্ভাবনা তাই এটা তাদের প্রতি অধিক মনোযোগী হন।

মানিয়ে নিয়ে নিনঃ ব্যবসার প্রতিটা ক্ষেত্রে সব সময় গ্রাহক হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ব্যবসা করতে প্রতিনিয়ত নানা ধরনের নতুন নতুন পরিস্থিতির মুখোমুখি হতে হবে। আর এ ধরনের পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। যারা সব সময় এমন অবস্থায় নিজেকে মানিয়ে নিতে পারেন তারা ব্যবসা ক্ষেত্রে অধিক সাফল্য অর্জন করেন।

বৃদ্ধির চেষ্টাঃ ব্যবসার শুরুতে আপনি যদি আপনার উপার্জনের সমস্ত অর্থ আপনার নিজের জন্য ব্যয় করে ফেলেন তাহলে আপনার প্রতিষ্ঠান বৃদ্ধি হওয়া সম্ভব নয়। তাই সব সময় লাভ উঠিয়ে না নিয়ে বরং আপনার প্রতিষ্ঠানকে বড় করার জন্য এ টাকা গুলো নিয়ে কাজ করে যাওয়া উচিত।

ব্যবসায় দ্রুত উন্নতির আগে থেকে চিন্তাভাবনা করাঃ যে কোন ব্যবসা শুরু করার আগে এ সম্পর্কে নানা ধরনের সুবিধা অসুবিধা কিংবা প্রতিদ্বন্দ্বীদের অবস্থান সম্পর্কে চিন্তা-ভাবনা করা উচিত অনেকেই ব্যবসায় নামার পর নানা প্রতিবন্ধকতা সম্পর্কে জানতে পেরে ব্যবসায়ী নিরুৎসাহিত হন। কিন্তু আগে থেকে বিষয়টি সম্পর্কে জানা থাকলে ব্যবসায় সফল হওয়া সহজ হয়।

More News Of This Category