1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ব্যবসায় যে সকল বিষয় প্রাকটিস করতে হয়!

ব্যবসা করতে হলে শেখা প্রয়োজন। শেখা ছাড়া ব্যবসায় ভালো করা অনেক বেশী কঠিন। মনে রাখুনি ব্যবসা পরিচালনা করা খুব সহজ কাজ নয়। ব্যবসা করা যদি সহজ হত তবে কেউ জব করতে যেত না। চলুন জেনে নিই কী কী বিষয় প্রাকটিস করলে আপনিও হতে পারেন সফল ব্যবসায়ী?

উদ্যোগঃ সফল উদ্দ্যোগ আর সঠিক চিন্তা আপনাকে দিতে পারে সাফল্য। আপনি যখন উদ্যোগ নিতে যাবেন তখন অনেকেই আপনাকে খারাপ বুদ্ধি দিতে পারে আবার অনেকেই ভাল বুদ্ধি দিতে পারে। সঠিক সিদ্ধান্ত নেওয়াই হচ্ছে সফল ব্যক্তির বৈশিষ্ট্য।

যাচাইঃ কি যাচাই করবেন ? খুবই গুরুত্বপুর্ন প্রশ্ন। আপনি কি যাচাই করবেন? কেন করবেন? ব্যবসা কিংবা উদ্যোগ যা-ই করতে যাবেন আপনার উচিৎ হবে অনেক যাচাই বাছাই করা। এই ব্যবসা এর আগে কেউ করেছেন কিনা?

করলে তিনি সফল না বিফল, বিফল হলে কেন বিফল আর সফল হলে কিভাবে সফল? এই বিষয় আপনাকে খুব সুন্দর করে গবেষনা করতে হবে। সফল ব্যক্তির কাছে গিয়ে আপনি জেনে নিতে পারেন কিভাবে তিনি সফল হয়েছেন। বাধা বিপত্তি কি কি এসেছিল? ইত্যাদি ।

সিদ্ধান্ত গ্রহনঃ যখন অনুপ্রেনিত হয়ে আপনার মনে হবে এই ব্যবসা আপনি করতে পারবেন তখনি সিদ্ধান্ত নিন। দেরি করে ফেললে দৌড় প্রতিযোগীতার মত পিছিয়ে পড়বেন। সিদ্ধান্ত গ্রহন হচ্ছে এমন এক্ পর্যায় যেখান থেকে আপনি একা, কেউ সহ যোদ্ধা নাও থাকতে পারে।

তবে কার্যকরি সিদ্ধান্তের কারনেই ব্যবসায়ের সফলতা আসে। বিল গেটস হার্ভাড বিশ্ববিদ্যালয়ের অধ্যয়ন শেষ না করেই ব্যবসায়ের সাথে জড়িত হন। তিনিই হয়েছেন শীর্ষ ধনাড্ড ব্যক্তি। আমি বলছি, আপনিও হতে পারেন সফল ব্যবসায়ী।

পরিচালনাঃব্যবসা যা ই হোক, পরিচালনায় আপনি হবেন কঠোর আর নিবেদিত প্রান। সব কিছু সিরিয়াস , কোন ছাড় দেয়া চলবে না। আপনি যদি স্বাভাবিক জীবন না মেনে চলেন তবে ভেঙ্গে যেতে পারে পুরো সিস্টেম।

তাই সিস্টেম যেভাবেই গড়বেন তা যেন কখনোই না ভেঙ্গে যায়। শেষ কথা হল, ব্যবসা করুন তবে তা আপনার উন্নতির জন্য অন্য কারো জন্য নয়। সজাগ থাকুন ফলো করুন সফল ব্যবসায়ীদের।

More News Of This Category