1. uddoktarkhoje@gmail.com : uddoktarkhoje :

ব্যবসায় সফল হতে নিজেকে ব্যবসার নিয়ন্ত্রক হতে হবে।

যে কোন কিছুতেই সফল হতে হলে যে পথ পাড়ি দিতে হয় তা কখনোই মসৃণ থাকে না। তাই সফলতার দিকে একটি দীর্ঘ পথ প্রত্যাবর্তনের জন্য ইতিবাচক চিন্তা করা জরুরী। একজন উদ্যোক্তা হিসেবে যদি আপনি সব কিছুকে ইতিবাচক দৃষ্টিভাঙ্গিতে চিন্তা করতে পারেন তাহলে আপনি সহজেই আপনার লক্ষ্যে পৌছঁতে পারবেন। এখানে আমরা সফল উদ্যোক্তা হওয়ার উপায় গুলো জানব। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

সফল হওয়ার জন্য দীর্ঘ পথ অতিক্রম করা: আপনি যদি সাফল্য পেতে চান তাহলে আপনাকে দীর্ঘ পথ হাঁটতে হবে এবং আপনার অধিক চেষ্টার বিনিময়েই আপনি সাফল্যকে আকড়ে ধরতে পারবেন। আপনি কঠোর পরিশ্রমের বিনিময়ে ও আপনার প্রতিভার জোরেই একজন সফল ব্যক্তিত্ব হয়ে উঠতে পারবেন।

তাই আপনাকে সবসময় আপনার চিন্তা ধারা সৃজনশীল রাখতে হবে এবং আপনি যাতে সহজেই ব্যবসায় সফলতা আনতে পারেন সেই উপায় সমূহ বের করতে হবে। তাছাড়া সময়ের সাথে সাথে আপনার সৃজনশীল ধারণা গুলোর উন্নয়ন করতে হবে। এখন প্রশ্ন হচ্ছে আপনি কি করে সাফল্যময় ব্যক্তিত্ব হয়ে উঠবেন?

নিচে কয়েকটি সূত্র দেওয়া হলো যাতে আপনি সহজেই আপনার ব্যবসা চালাতে পারেন এবং সুন্দরভাবে তা গড়ে তুলতে পারেন। আপনাকে সাফল্যের জন্য ৫ বছরের পরিকল্পনা করতে হবে। সাফল্যের জন্য আপনাকেই আপনার ব্যবসার নিয়ন্ত্রক হতে হবে।

কঠিন পরিস্থিতিতে উদ্বিগ্ন হলে চলবে না। আপনার কৃতিত্বকে উদযাপন করতে শিখুন। আপনার ব্যর্থতা গুলো ভুলে যান। নিজের নেটওয়ার্ককে আরও উন্নত করুন। সর্বদা সততার সাথে ব্যবসা পরিচালনা করা। নতুন নতুন সুবিধা গুলোর সাথে নিজেকে পরিচিতি করুন। নিজের শারীরিক পরিস্থিতি ধরে রাখুন। সর্বদা নতুন কিছু শিখার পরিকল্পনা করুন।

সফল হওয়ার বিকল্প পথ খোঁজা: আপনি আপনা ব্যবসায় বা চাকরিতে ব্যর্থ হয়েছেন, এটা কোন ব্যাপারই না। কিন্তু আপনি যদি নতুন করে ব্যবসায় সফল হতে চনে তাহলে আপনাকে পেছনের প্রতিক্রিয়া গুলো ভুলে এগিয়ে যেতে হবে। মনে করুন আপনি দীর্ঘ সময় ধরে একটি সফল বই ব্যবসা চলাচ্ছেন কিন্তু বর্তমানে এতে কোন আয়ই হচ্ছে না। তাই বলে কি আপনি পিছিয়ে যাবেন, মোটেও না।

আপনি কাজের মাধ্যমে আপনার ব্যবসাটিকে ঘুরে দাঁড় করাতে পারেন। আর তার উৎস গুলো আপনাকে সঠিকভাবে খোঁজ করতে হবে। আর এই ভাবেই আপরি আপনার ব্যবসায পুনরায় সাফল্য ফিরে পেতে পারেন। তাছাড়া আপনার যদি সঠিক মনোভাব থাকে তবে আপনি সবসময় বিকল্প পথ গুলো অনুসন্ধান করতে থাকুন। আপনি আপনার ব্যবসায় লাভের জন্য সঠিক পরিকল্পনা গুলো অনুসরণ করতে পারেন।

ঝুঁকি ব্যতিত সাফল্য অসম্ভব: আপনি যদি সত্যিই এগিয়ে যেতে চান তাহলে আপনাকে অবশ্যই ঝুঁকির সম্মুখীন হতে হবে। ঝুঁকি ব্যতিত এই পর্যন্ত বিশের^ কোন ব্যবসাই সাফল্য অর্জন করতে পারে নাই। তবে তার মানে এই না যে আপনি ভয়ে পিছিয়ে যাবেন। আপনি আপনার ব্যবসায় সাবধানতা অবলম্বন করে ঝুঁকি গুলো এড়াতে পারবেন। এটা মনে রাখবেন ঝুঁকি ব্যতিত সাফল্য একেবারেই অনিশ্চিত। তাই সবসময় নিজেকে প্রস্তুত রাখতে হবে।

আপনাকে কতটুকু ঝুঁকি নিতে হবে এবং আপনি কতটুকু এগিয়ে যাবেন এটা কোন মূখ্য প্রশ্ন না। আপনি যখন ব্যবসা শুরু করবেন তখন থেকেই ঝুঁকি আপনার সাথে সাথেই থাকবে। আর এতে যে ব্যর্থতা আসবে না তেমন নয়। তাই বলে পিছিয়ে যাওয়ার কথা মাথায় আনবেন না। আপনাকে নিজের উপর আত্মবিশ্বাস রেখেই ঝুঁকি গুলোর মুখোমুখি হয়ে ব্যবসায় সাফল্য অর্জন করতে হবে। তথ্যসূত্র: বাংলাপ্রেইনার।

More News Of This Category