1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

ব্যাংকার থেকে সফল কৃষি উদ্যোক্তা

ব্যাংকার থেকে সফল সবজি চাষি আব্দুল হান্নান। তিনি ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তা হয়েও তার কাজের পাশাপাশি চাষ করছেন বিভিন্ন প্রকার সবজি ও ফল। আর এতেই বেশ সাফল্য পান তিনি। তার বাড়ির আঙ্গিনা ও পরিত্যক্ত জমিতে লাগিয়েছেন বিভিন্ন প্রকার ফলের গাছ।

হান্নান জানান, ছোট বেলা থেকেই তিনি ফল-ফলাদির গাছ লাগাতেন। এটি তার একটা শখ ছিলো। পরবর্তীতে ব্যাংকের চাকরিতে যোগ দিয়ে প্রচুর ব্যস্ত হয়ে পড়েন তিনি। এরপরও মাঝে-মধ্যে গাছ-গাছালির যত্ন নেন তিনি।

তিনি গত বিশ বছর ধরে নিজে নিজেই কোঁচো থেকে জৈব অর্থাৎ কোঁচো সার তৈরী করছেন। এক সময় তার গ্রামের বিভিন্ন এলাকার চাষিদের কাছে এ সার ও কেঁচো বিক্রি করে অনেক অর্থ উপার্জন করেন তিনি।

সেই সময় আট থেকে দশটি মাটির কৌটা বানিয়ে বাড়ির আঙ্গিনায় কেঁচো থেকে জৈব সার বানাতেন। তবে এখন বিক্রি বা কাউকে দেয়ার জন্য নয়। শুধু মাত্র নিজের প্রয়োজনে কেঁচো সার তৈরী করছেন।

তিনি আরও জানান, প্রত্যেক বছর নিজেদের চাহিদা মিটিয়ে প্রায় ৫০ হাজার টাকার শীতকালীন সবজি বিক্রি করেন তিনি। এই মৌসুমে তার জমিতে ব্রকলি, টমেটো, গাজর, ফুলকপি, বাঁধাকপি থেকে শুরু করে সব ধরনের শীতের সবজি চাষ করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সুব্রত জানান, আমরা আব্দুল হান্নান এর ক্ষেতের ফসল ও চাষের কলাকৌশল দেখেছি। এই পদ্ধতি অন্য চাষিরা ব্যবহার করলে ফসল চাষে তারা আরও ভাল ফল পাবেন। তিনি চাইলে আমরা তাকে বিভিন্ন বিষয়ে আরও সহযোগিতা ও পরামর্শ দেওয়া হবে। তাকে অনুসরণ করলে অন্য চাষিরাও সাফল্য লাভ করবে বলে যোগ করেন তিনি।

More News Of This Category