1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :
সফলতার গল্প :

ব্যাংক ঋণ আবেদনে সর্বোচ্চ ফি ২০০ টাকা!

সব ধরনের ঋণে আবেদন ফি ২০০ টাকার বেশি নিতে পারবে না কোনও আর্থিক প্রতিষ্ঠান। বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

বাংলাদেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর কাছে পাঠানো এ নির্দেশনায় বলা হয়েছে, দেশের সব আর্থিক প্রতিষ্ঠানের ঋণ বা লিজ হিসাবের বিপরীতে ফি বা চাজর্ বা কমিশন আরোপের ক্ষেত্রে অভিন্নতা আনা এবং গ্রাহক স্বার্থ রক্ষায় ঋণ আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা আদায় করা যাবে। একইভাবে ডকুমেন্টেশন ফি, সিআইবি চার্জ, স্ট্যাম্প চার্জ, আইনি ও জামানত মূল্যায়ন ফি প্রকৃত ব্যয়ের ভিত্তিতে নির্ধারিত হবে। ঋণের কিস্তি পরিশোধে দেরির কারণে আরোপ করা ফি বা দণ্ডসুদ বা মুনাফা কোনও অবস্থাতেই সংশ্লিষ্ট ঋণের জন্য প্রযোজ্য সুদ বা মুনাফার হারের সঙ্গে দুই শতাংশের (মুনাফা হার+২% ) বেশি হবে না।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, মেয়াদপূর্তির আগে ঋণ পরিশোধের ক্ষেত্রে পরিশোধ ফি’র সর্বোচ্চ পরিমাণ হবে বকেয়া ঋণের দুই শতাংশ। তবে কটেজ ও মাইক্রো খাতে দেওয়া ঋণ মেয়াদপূর্তির আগে সমন্বয়ের ক্ষেত্রে এ ধরনের ফি আদায় করা যাবে না।

নির্দেশনায় আরও বলা হয়েছে, অর্ধবার্ষিক ভিত্তিতে ঋণ হিসাবের স্থিতি নিশ্চিতকরণ সনদ দেওয়ার ক্ষেত্রে গ্রাহকের কাছ থেকে কোনও চার্জ নেওয়া যাবে না। তবে গ্রাহকের চাহিদা অনুসারে বছরে দুইবার নিলে প্রতি বারের জন্য সর্বোচ্চ ২০০ টাকা চার্জ আদায় করা যাবে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, কোনোভাবেই গ্রাহকের কাছ থেকে হিডেন ফি বা চার্জ বা কমিশন আদায় করা যাবে না।

তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন।

More News Of This Category