1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :
সফলতার গল্প :

ব্যাতিক্রম খামারে সফলতা অর্জনের দৃষ্টান্ত

শহরের বুকে ব্যতিক্রম একটি গরুর খামার করে সফলতা অর্জনের মধ্যদিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন ফখরুল ইসলাম রাহাদ নামের ধনাঢ্য পরিবারের এই যুবক। নারায়ণগঞ্জ সদর উপজেলার চানমারি মাঠ সংলগ্ন ইসদাইরে আধুনিক এই গরুর খামারটির নাম দিয়েছেন গ্রীনবেল ডেইরী র‌্যানচ।

পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য স্থানীয়দের প্রশংসনীয় এই আধুনিক খামারটি গরুর খামার ব্যবসায়ীদের জন্য হতে পারে অনুকরণীয় ও শিক্ষনীয়। এই খামারে ঈদুল আযহায় বিক্রির জন্য প্রস্তুত করা হচ্ছে ৩০টি বিশাল আকৃতির ষাঁড়। যে গুলোর ওজন হবে প্রায় ৩শ থেকে ৬শ কেজি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, গরুর খামারটিতে রয়েছে পরিষ্কার পরিচ্ছন্ন এক মনোরম পরিবেশ। ষাঁড় ও গাভীর জন্য রয়েছে আলাদা শেড। আর এই শেড গুলো এমন ভাবে নির্মান করা হয়েছে যাতে আলো-বাতাসের কোন কমতি না হয়। প্রতিটি শেডের মাঝে রাখা হয়েছে ফাঁকা স্থান। সেই স্থানে গরু গুলোকে উন্মুক্ত করে দেয়া হয়।

পর্যাপ্ত যত্নসহকারে গরু গুলোকে লালন পালন করা হচ্ছে। গাভী গুলো থেকে দুধ নেয়া হচ্ছে অত্যাধুনিক মেশিনের সাহায্যে। সম্পূর্ন খামারটি সিসি ক্যামেরার আওতায় রয়েছে। এই আধুনিক খামারটির দায়িত্বে রাখা হয়েছে ১ জন ম্যানেজার ও ৪ জন কর্মী। খামারের মালিক রাহাদ জানান, প্রায় ২ বিঘা জমির উপরে তার এই খামারটি। তার খামারে ৩শ থেকে ৬শ কেজি ওজনের ষাড়ের সংখ্যাই বেশি।

এসব ষাঁড় মোটাতাজা করণে কোন প্রকার ইনজেকশন বা ঔষধ ব্যবহার করা হয় না । সম্পূর্ন গো-খাদ্য দ্বারাই সকল ষাঁড় গুলো মোটাতাজা করা হয়েছে। এছাড়াও ১০ টি গাভী রয়েছে। গাভী গুলো ২০ লিটার থেকে ৩০ লিটার পর্যন্ত দুধ দিয়ে থাকে। বিভিন্ন খামারের অপরিষ্কার অপরিচ্ছন্ন ও দুধের কোন গুনগত মান না থাকায় তিনি এই আধুনিক খামারটি করেছেন।

তিনি আরো বলেন, এই খামারে গাভীর জাত উন্নয়ন নিয়ে তারা কাজ করছেন। বর্তমানে তার খামারটি বাংলাদেশ ডেইরী ফার্মাস এসোসিয়েশনের সদস্য লাভ করেছে। গবাদী পশুর খাদ্য ও রোগের ঔষদের দাম নিয়ন্ত্রনে রাখলে খামার ব্যবসায়ীরা আরো উৎসাহিত হবে বলে মনে করেন এই খামারের মালিক ফখরুল ইসলাম রাহাদ ।

More News Of This Category