1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ব্রেক্সিট নিয়ে শংকায় যুক্তরাজ্যের গাড়ি উৎপাদনে ধস

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ (ব্রেক্সিট) কার্যকর হওয়ার কথা ছিল গত মার্চে। তবে পরে অক্টোবর পর্যন্ত পিছিয়ে যায়। তবে এর মধ্যে ব্রেক্সিট অনিশ্চয়তার কারণে অনেক কোম্পানিই গাড়ির উৎপাদন বন্ধের ঘোষণা দেয়। এর ফলে এপ্রিলে যুক্তরাজ্যে গাড়ি উৎপাদনে নেমেছে ধস।

গত ফেব্রুয়ারিতে ব্রিটেনের সুইনডন কারখানা বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হোন্ডা। জাগুয়ার ল্যান্ড রোভার (জেএলআর) ও নিশানও তাদের উৎপাদন কমিয়ে দেওয়ার ঘোষণা দেয়।

এ অবস্থায় এপ্রিলে যুক্তরাজ্যের গাড়ির উৎপাদন কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। ব্রেক্সিট কার্যকর বিলম্ব হলেও কোম্পানিগুলোর কার্যক্রম এখনো বন্ধ রয়েছে। এপ্রিলে গাড়ির উৎপাদন কমেছে প্রায় সাড়ে ৪৪ শতাংশ। এ নিয়ে টানা ১১ মাস কমল গাড়ির উৎপাদন।

সোসাইটি অব মোটর ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ট্রেডার্সের (এসএমএমটি) তথ্যমতে, এ মাসে মাত্র ৭০ হাজার ৯৭১টি গাড়ি তৈরি হয়েছে, যা গত বছরের এপ্রিলের তুলনায় ৫৬ হাজার ৯৯৯টি কম। অভ্যন্তরীণ উৎপাদন কমেছে ৪৩ দশমিক ৭ শতাংশ এবং বৈদেশিক উৎপাদন কমেছে ৪৪ দশমিক ৭ শতাংশ।

এসএমএমটি বলছে, কারখানা বন্ধ করার বিষয়টি ব্যয়বহুল পদক্ষেপের একটি অংশ ছিল। তাই ৩১ অক্টোবর পর্যন্ত ব্রেক্সিট পেছানো হলেও এর মধ্যে আবার নতুন করে এই প্রক্রিয়া শুরু করা সম্ভব নয়।

More News Of This Category