1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ভিসা ছাড়া যেতে পারবেন ৪৪ দেশে!

আগের চেয়ে বাংলাদেশের পাসপোর্ট এখন আরও শক্তিশালী। ভিসা ছাড়া পাসপোর্ট দিয়ে ৪৪টি দেশে যেতে পারেন বাংলাদেশিরা। অনলাইনভিত্তিক প্রতিষ্ঠান পাসপোর্ট ইনেডেক্স এ তথ্য দিয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স গত অক্টোবরে বিশ্বের ২০০টি দেশের ওপর গবেষণা জরিপ চালিয়ে একটি মূল্যায়ন সূচক তৈরি করে।

যেখানে বাংলাদেশের অবস্থান এবার ১০০–তে। ২০১৭ সালের প্রতিবেদন যা ছিল ৯৭তম। আর পাসপোর্ট ইনডেক্সে এই র‌্যাংক ৮২তম। কোনো দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী, তা নির্ভর করে ওই পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভিসা ছাড়াই যাওয়া যায় তার ওপর। ভিসা ছাড়া যাওয়া বলতে বোঝায় ‘অন এরাইভাল ভিসা’।

অর্থাৎ, অগ্রিম ভিসা না করে শুধু টিকিট কেটে অন্য দেশে চলে যাওয়া যায়। সেই দেশে ভিসার যাবতীয় কাজ সারা হয়। পাসপোর্ট ইনডেক্সের ওয়েবসাইট সূত্রে জানা যায়, বাংলাদেশের পাসপোর্ট থাকলে ভিসা ছাড়াই যাওয়া যাবে ৪৪টি দেশে। এর মধ্যে ১৮টি দেশে যেতে ভিসার প্রয়োজন হবে না। আর ২৬ দেশে যাওয়া যাবে অন অ্যারাইভাল ভিসার মাধ্যমে।

এছাড়া ১৫৪টি দেশে যেতে প্রয়োজন পড়বে ভিসার। এদিকে গত ২৬ অক্টোবর ঢাকা সফররত চীনা জননিরাপত্তাবিষয়ক মন্ত্রী ও পার্টি কমিটির সম্পাদক ঝাও কেঝি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের এক বৈঠক হয়।

ওই বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশি নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা দিতে চায় চীন। বাংলাদেশিদের জন্য চীন এই সুবিধা চালু করলে পাসপোর্ট সূচকে বাংলাদেশের আরও উন্নতি ঘটবে বলে আশা করা হচ্ছে।

More News Of This Category