1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

মনোযোগ ধরে রাখতে চাই উদ্যোম!

যেকোনো বিষয়ে যখন কাজ করার পরিকল্পনা করা হয়, প্রথমে আমাদের শতভাগ মনোযোগ থাকে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই আগ্রহ ও মনোঃসংযোগ অনেক ক্ষেত্রেই কমে যায়। এতে করে কাজের মান কমে যেতে পারে, ভেস্তে যেতে পারে পুরো প্রজেক্টটিও। আর এজন্য আমরা ব্যক্তিগতভাবে অনেক সময় সমালোচিত হই, ক্ষতিগ্রস্ত হতে পারে আমাদের প্রতিষ্ঠানও।

বিশেষজ্ঞরা বলেন, নানা কারণে কোনো কাজে আমাদের মনোযোগ ব্যাহত হচ্ছে। কাজের চাপ, মানসিক অস্থিরতা, শারীরিক অসুস্থতা, পর্যাপ্ত বিশ্রামের অভাব, কর্মক্ষেত্র-পরিবার অথবা চারপাশের এমন কোনো ঘটনা যা মনোযোগ নিয়ে নিচ্ছে। মনোযোগ ধরে রাখতে না পারা বা কোনো একটি কাজে মনোযোগ দিতে সমস্যা হতেই পারে। তবে এটি দীর্ঘ সময় ধরে চলতে থাকলে যা করতে হবে:

বিক্ষিপ্তভাবে কাজ না করে নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী কাজ এগিয়ে নিতে হবে। পরিকল্পনা করার সময় পর্যাপ্ত সময় রাখুন, সময়মতো প্রতিটি ধাপ শেষ করতে সব ধরনের উদ্যোগ নিন। মনোযোগ ধরে রাখতে শারীরিক ও মানসিকভাবে সুস্থ না থাকলে কোনো কাজেই মন বসানো সম্ভব নয়।

যদি দেখেন দীর্ঘ দিন কোথাও যাওয়া হচ্ছে না, শুধুমাত্র ঘড়ি ধরে কাজই করতে হচ্ছে, আর এতে করে বোর হয়ে যাচ্ছেন। কাজে উৎসাহ পাচ্ছেন না, সব কিছু থেকে দুইদিন ছুটি নিন, নিজেকে সময় দিন, ইচ্ছে হলে ঘরে ঘুমিয়ে কাটিয়ে দিন, চাইলে পাহাড়ে, বনে বা সাগরে ঘুরে আসুন। কাজের উদ্যোম ফিরতে বাধ্য।

একজন মানুষ, মাথাও একটি, অনেকগুলো কাজের চাপ একসঙ্গে নিলে সামলে উঠতে কষ্ট হবে বৈকি! প্রায়োরিটি বুঝে কাজের তালিকা করুন, সুন্দর করে একটি কাজ গুছিয়ে অন্যটিতে মনোযোগ দিন। এছাড়া মাঝে মাঝে চা বা কফি পান, নিয়মিত ব্যায়াম, মেডিটেশন, চিন্তা কমিয়ে হাসিখুশি থাকলেও মনোযোগ বৃদ্ধি পায়।

তথ্যসূত্র: ইন্টারনেট।

More News Of This Category