1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

মাত্র ৩ ঘণ্টায় দোতলা বাড়ি!

মাত্র তিন ঘণ্টায় তৈরি হয়ে গেলো দোতলা বাড়ি। তাও আবার পানি-বিদ্যুৎ সংযোগ, টয়লেট, ইন্টেরিয়র ডেকোরেশনসহ! ভাবা যায়! মোটেও বাড়িয়ে বলছি না। আজগুবি গল্পও নয়। দুঃসাধ্য এ কাজটি করে দেখিয়েছে চীন।

বাড়িগুলোকে বলা হচ্ছে থ্রি-ডি প্রিন্ডেড বাড়ি। চীনের শানঝি প্রদেশের ঝিয়াং শহরে এ বাড়ি তৈরি করে ফের প্রযুক্তি দুনিয়াকে তাক লাগিয়ে দিলো চীন। বাড়িটি তৈরি উপকরণ কী জানেন? এটি শুনলে অবাক হবেন আরও। বাড়িটি তৈরি হয়েছে কৃষি ও শিল্পজাত জঞ্জাল থেকে।

কারখানা থেকে রেডিমেড লিভিংরুম, ড্রয়িং রুম, কিচেন, টয়লেট এনে জোড়া হয় কয়েকটি ক্রেনের সাহায্যে। এছাড়া বিদ্যুৎ সংযোগ, ওয়ারিং, পয়ঃনিষ্কাশন লাইন সবই করা হয়েছে। কিন্তু সময় লেগেছে তিন ঘণ্টারও কিছু কম।

বাড়িটির প্রকৌশলী বলেন, প্রচলিত নিয়মে বাড়িটি তৈরি করতে সময় লাগতো প্রায় ছয় মাস। আর বাড়িটি তৈরি করতে প্রতি স্কয়ার মিটারে খরচ হয়েছে ৪০০-৪৮০ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৪০ হাজার। প্রতি স্কয়ার মিটারের ওজন ১০ কেজি।

মালামাল পরিবহন, শ্রমিক, মেশিনারিসহ অন্যান্য উপকরণে সাশ্রয় হওয়ায় এত কম খরচে বাড়িটি তৈরি করা সম্ভব হয়েছে বলেও জানাত তিনি। আগুন ও পানিরোধক এ বাড়িটি ৯ মাত্রার ভূমিকম্প সহনীয় বলে জানিয়েছে নির্মাণ সংস্থা।

More News Of This Category