1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

মানবসেবার জন্য মাইক্রোসফটের বোর্ড ছাড়লেন বিল গেটস

এবার পুরোদস্তুর মানবসেবায় নিয়োজিত হতে চান বিশ্বের দ্বিতীয় শীর্ষধনী বিল গেটস। নিজের প্রতিষ্ঠিত সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট করপোরেশনের পরিচালনা বোর্ড থেকে তিনি পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন। এ প্রসঙ্গে তিনি বলেছেন, তিনি এখন বৈশ্বিক স্বাস্থ্য, উন্নয়ন, শিক্ষা ও জলবায়ু পরিবর্তন নিরসনে পূর্ণ মনোযোগ দিতে চান।

মাইক্রোসফট থেকে পদত্যাগ করার পাশাপাশি ওয়ারেন বাফেটের হোল্ডিং কোম্পানি বার্কশায়ার হ্যাথাওয়ের বোর্ড থেকেও সরে যাচ্ছেন বিল গেটস। অবশ্য মাইক্রোসফটের নিয়মিত কর্তব্য থেকে তিনি অবসর নেন ২০০৮ সালেই। কোম্পানির বোর্ড থেকে সরে গেলেও মাইক্রোসফট সব সময় জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকবে বলে উল্লেখ করেছেন বিল গেটস।

কোম্পানির নেতৃত্বে যারা থাকছেন তাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবেন বলেও জানিয়েছেন। বিল গেটস এক বিবৃতিতে বলেন, আমি আমার জীবনের দ্বিতীয় পর্বে প্রবেশের সুযোগ নিতে চাই, যেখানে বন্ধুত্ব ও অংশীদারিত্ব থাকবে- এটা আমার জীবনে সবচেয়ে অর্থপূর্ণ। এই দুই কোম্পানিতে আমার যতোটুকু অবদান রাখা সম্ভব তা রেখে যাবো, এ কোম্পানি দুটির জন্য আমি অত্যন্ত গর্বিত।

ফোর্বস ম্যাগাজিনের শীর্ষ ১০০ ধনীর তালিকায় বিল গেটসের অবস্থান দ্বিতীয়। তার সম্পদের পরিমান ১০৩ বিলিয়ন ডলার। তিনি এই সম্পদ গড়েছেন পার্সোনাল কম্পিউটারের জন্য সফটওয়্যার বানানোর ব্যবসা থেকে। সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ তার হাতেই তৈরি। তরুণ বিল গেটস কলেজের পাঠ শেষ না করেই নিউ মেক্সিকোর আলবাকার্কে চলে যান, সেখানে শৈশবের বন্ধু পল অ্যালেনের সঙ্গে গড়ে তোলেন মাইক্রোসফট। অ্যালেন ২০১৮ সালে মারা যান।

তাদের ব্যবসার মোড় ঘুরে যায় ১৯৮০ সালে। ওই সময় আইবিএমের সঙ্গে একটি অপারেটিং সিস্টেম তৈরির চুক্তি করেন তারা। পরবর্তীতে সেটির নাম হয় এমএস ডস। মাইক্রোসফট শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় ১৯৮৬ সালে এবং মাত্র এক বছরের মাথায় ৩১ বছর বয়সে বিল গেটস হয়ে যান নিজের উপার্জনে সর্বকনিষ্ঠ বিলিয়নেয়ার।

ওয়ারেন বাফেটের বার্কশায়াল হ্যাথাওয়ের বোর্ডে বিল গেটস যুক্ত হোন ২০০৪ সালে। তবে স্ত্রী মেলিন্ডা গেটসের সঙ্গে গঠিত দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ড গেটস ফাউন্ডেশনেই তিনি সব সময় বেশি মনোযোগ দিয়েছেন। ২০১৭ সালে এ সংস্থায় এ দম্পতি ৪৮০ কোটি ডলার দান করেন। পরের বছর দ্য ক্রোনিকল অব ফিলানথ্রপির মূল্যায়নে গেটস দম্পতি সবচেয়ে দানশীল মানবদরদী হিসেবে আখ্যায়িত হোন। সূত্র: বিবিসি

More News Of This Category