1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

মোবাইল ডাটা সেভ করুন খুব সহজে

আমাদের মাঝে অনেকেই রয়েছেন যাদের একটা সমস্যা প্রায়ই দেখা দেয়। শত চেষ্টা করেও মোবইলের ডাটা কম খরচ হওয়ার উপায় খুজে পায়না অনেকেই। তাই আজকে যে বিষয়টি নিয়ে লিখতে যাচ্ছি তা হচ্ছে “কিভাবে মোবাইলে ডাটা খরচ কমানো যায়” । তথ্য -প্রযুক্তির বর্তমান এই যুগে ইন্টারনেট ছাড়া ভাবাই অসম্ভব।

বিশেষ করে ইন্টারনেটের কিছু কিছু যোগাযোগ মাধ্যমের সাইট রয়েছে যেগুলোকে আমরা আমাদের জিবনের অংশ বানিয়ে নিয়েছি। কিন্তু আমাদের দেশে মোবাইল ইন্টারনেট ডাটার যে দাম তাতে এসব সাইট ব্যবহার করতে গেলে আমাদের প্রচুর ডাটা খরচ হয়ে যায় । যার ফলে শুধু যে ইন্টারনেট ব্যালেন্সে টান পরে তা কিন্তু নয় বরং পকেটেও বেশ টান পরে যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে এসব সাইটের পেছনে ডাটা খরচ কমিয়ে আনা যায়।

১. সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে সবচেয়ে জনপ্রিয় সাইট ফেসবুকের মূল এ্যাপসটি কিন্তু আপনার প্রচুর ডাটা খরচ করে সাথে ফোনের ব্যাটারিও নেয় অনেক বেশি। তো এই ঝামেল থেকে বাঁচতে আপনি ফেসবুক লাইট ব্যবহার করতে পারেন। যাতে করে আপনার ডাটা খরচও কমে আসবে সাষে ফোনের চার্জও যাবে দীর্ঘক্ষণ।

২. চ্যাট করার জন্য ফেসবুকের অরিজিনাল অ্যাপটা “মেসেন্জার” ও কিন্তু দারূন ডাটা খরচ করে । আর যাদের মোবাইলের র‌্যাম কম তাদেরতো ব্যবহার করাই দুষ্কর হয়ে পরে। এই ঝামেলা এড়াতেই ফেসবুক নিয়ে এসেছে “মেসেন্জার লাইট” এই এ্যাপটি একদিকে যেমন ডাটা কম খরচ করে তেমন মোবাইলের র‌্যামও কম খরচ করে।

৩. প্রতিদিনের জিবনে বিনোদনের জন্য হোক বা শিক্ষার জন্য ইউটিউব এখন প্রায় সবাই ব্যবহার করে থাকে কিন্তু বাসায় থাকলে না হয় ওয়াইফাই থাকার ফলে কোনো টেনসন থাকে না কিন্ত বাসার বাইরে থাকলেতো ওয়াইফাই থাকে না তাই না । কিন্তু ভিডিও না দেখলেও তো আবার চলে না । তাই আপনি যদি কম ডাটা খরচ করে ইউটিউবে ভিডিও দেখতে চান তাহলে আপনি ইউটিউব গো ব্যবহার করতে পারেন।

৪. উপরে যা আলোচনা করা হল তার সবই ছিলো এ্যাপ । কিন্তু ইন্টারনেট কি শুধু অ্যাপেই ! ইন্টারনেটের বিশাল দুনিয়া ভ্রমণ করতে হলে চাই একটা ব্রাউজার । কিন্তু প্রশ্ন হল এত এত ব্রাউজারের মধ্যে কোন ব্রাউজারটি মোবাইলের ডাটা কম খরচ করবে? সহজ উত্তর হচ্ছে আপনি ওপেরা মিনি। ওপরা মিনি ব্যবহার করলে আপনার মোবাইল ডাটা অনেক কম খরচ হব

More News Of This Category