1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

যাত্রা শুরু করছে ব্র্যাক- উগান্ডা ব্যাংক লিমিটেড

উগান্ডায় একটি ব্যাংকের কার্যক্রম শুরু করেছে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। উগান্ডাসহ আফ্রিকার পাঁচটি দেশে উন্নয়ন কার্যক্রম পরিচালনা করছে ব্র্যাক।

ব্র্যাকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশটিতে ইতিপূর্বে ‘ব্র্যাক-উগান্ডা মাইক্রোফাইন্যান্স লিমিটেড’ নামে যে কার্যক্রম পরিচালনা করছিল, তা–ই এখন থেকে ‘ব্র্যাক-উগান্ডা ব্যাংক লিমিটেড (বিইউবিএল)’ নামে উগান্ডার একটি পূর্ণ তফসিলি ব্যাংক হিসেবে পরিচালিত হবে।

বাংলাদেশ সময় বেলা তিনটায় উগান্ডার রাজধানীর কাম্পালায় এ ব্যাংকের প্রধান কার্যালয় উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উগান্ডার ফার্স্ট ডেপুটি প্রাইম মিনিস্টার ও দেশটির সরকারি কার্যক্রমবিষয়ক সংসদীয় উপনেতা জেনারেল মোজেস আলী।

এ সময় উপস্থিত ছিলেন উগান্ডার বিনিয়োগ ও ব্যক্তিমালিকানায় অর্থায়নবিষয়ক প্রতিমন্ত্রী এভিলিন এনিটে কাজিক, বিইউবিএলের পরিচালনা পর্ষদের চেয়ারপারসন বিচারপতি অগাস্টাস কানিয়া, ব্র্যাকের নির্বাহী পরিচালক মুহাম্মাদ মুসা, ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক ফারুক আহমেদ, ব্র্যাক মাইক্রোফাইন্যান্সের ঊর্ধ্বতন কর্মকর্তা শামেরান আবেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উদ্বোধনকালে প্রধান অতিথি জেনারেল মোজেস আলী বলেন, ব্র্যাকের উন্নয়ন কার্যক্রমে নারী, যুব ও গ্রামীণ জনগোষ্ঠীর রয়েছে বিশেষ অগ্রাধিকার। উগান্ডার সরকারও দেশব্যাপী আর্থিক অন্তর্ভুক্তি প্রসারের লক্ষ্যে এই তিনটি জনগোষ্ঠীকে বিশেষ অগ্রাধিকার দিয়ে একটি সমন্বিত কৌশল প্রণয়ন করেছে।

বাংলাদেশে কার্যক্রম পরিচালনাকারী ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং বিইউবিএল এক প্রতিষ্ঠান নয়। বিইউবিএল ব্র্যাকের একটি আন্তর্জাতিক উদ্যোগ। এর আগে ‘ব্র্যাক-উগান্ডা মাইক্রোফাইন্যান্স লিমিটেড’ দেশটির সর্ববৃহৎ মাইক্রোফাইন্যান্স প্রতিষ্ঠান হিসেবে ৮৪টি জেলার ১৬৩টি শাখার মাধ্যমে ২ লাখ গ্রাহককে সেবা দিয়ে আসছিল।

এ বছরের ৭ মার্চে উগান্ডার কেন্দ্রীয় ব্যাংক থেকে এই ব্যাংকিং কার্যক্রম পরিচালনার লাইসেন্স পেয়েছে ব্র্যাক। এই অনুমোদনের আওতায় বিভিন্ন ধরনের ঋণসুবিধা ছাড়াও বিইউবিএল সঞ্চয়ী হিসাব, অর্থ প্রেরণ, বিমাসহ অন্যান্য আর্থিক সেবা দিতে পারবে।

More News Of This Category