1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

যা খেলে মাইগ্রেনের ব্যথা কমে!

মাইগ্রেন এক বিশেষ ধরনের মাথাব্যথা। মাথার যেকোনো এক পাশ থেকে শুরু হয়ে অনেক সময় পুরো মাথায় ব্যথা করে। এতে মস্তিষ্কে স্বাভাবিক রক্তপ্রবাহ ব্যাহত হয়। মস্তিষ্কের বহিরাবরণে যে ধমনিগুলো আছে, সেগুলো মাথাব্যথার শুরুতে স্ফীত হয়ে যায়। মাথাব্যথার সঙ্গে বমি এবং বমি বমি ভাব রোগীর দৃষ্টিবিভ্রম হতে পারে।

তবে কিছু খাবার নিয়মিত খাদ্যতালিকায় রাখলে কমতে পারে মাইগ্রেনের ব্যথা। টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে চলুন জেনে নেই সে খাবারগুলোর কথা।

যেসব খাবার মাইগ্রেনের সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে
১) ম্যাগনেশিয়ামসমৃদ্ধ খাবার। যেমন ঢেঁকি ছাঁটা চালের ভাত, আলু ও বার্লি মাইগ্রেন প্রতিরোধক। ২) বিভিন্ন ফল, বিশেষ করে খেজুর ও ডুমুর ও আঙ্গুর ব্যথা উপশম করে। ৩) সবুজ, হলুদ ও কমলা রঙের শাকসবজি নিয়মিত খেলে উপকার হয়।

৪) ক্যালসিয়াম ও ভিটামিন ডি মাইগ্রেন প্রতিরোধ করতে সাহায্য করে। তিল, আটা ও বিট ইত্যাদিতে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম রয়েছে। ৫) আদার টুকরো বা রস দিনে দুবার জিঞ্জার পাউডার পানিতে মিশিয়ে খেতে পারেন।

যেসব খাবার এড়িয়ে চলবেন
১) চা, কফি ও কোমলপানীয়, চকলেট, আইসক্রিম, দই, দুধ, মাখন, টমেটো ও টক জাতীয় ফল খাবেন না ২) গম জাতীয় খাবার, যেমন রুটি, পাস্তা, ব্রেড ইত্যাদি ৩) আপেল, কলা ও চিনাবাদাম ৪) পেঁয়াজ

More News Of This Category