1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

যেকোন ব্যবসার ক্ষেত্রে কমিটমেন্ট রক্ষা জরুরী

সকাল বেলা কাছের এক বন্ধুর সাথে কথা। দুপুরে নামাজ আদায়ের পরে একসাথে বসে লাঞ্চ করবেন। যথা সময়ে আপনি অপেক্ষায় আছেন নির্দিষ্ট রেষু্টরেন্ট এর সামনে। আপনার বন্ধুটির সাথে কথা হল তার ব্যাক্তিগত ফোনে। জানতে পারলেন সে রাস্তায়। মিনিট দশ পরেই উপস্থিত হবার প্রতিশ্রুতিও এলো।

অতঃপর মিনিট ত্রিশ অতিক্রান্ত… আবারও আপনার ফোন। নতুন করে আবারও প্রতিশ্রুতি বন্ধু পাঁচ মিনিট। কারন এবার সে ট্রাফিক জ্যামে আটকে আছে। আপনার পেটে ততক্ষনে ক্ষুধা বেশ চটেছে। মেজাজ খারাপ করে তো চলে না। ধৈর্য্য ধরে অপেক্ষা। রাস্তার দিকেই চেয়ে থাকেন। বন্ধু আসবে।

ত্রিশ মিনিট পর… আপনার ব্যক্তিগত ফোন থেকে বন্ধুকে ফোন দিলেন। রিসিভ হল না আপনার ফোন। মনে ভাবলেন বন্ধু চলে আসছে প্রায় তাই বোধ হয় ফোনটা রিসিভ করেনি। রাস্তার দিকে তাকিয়ে আরও পনের মিনিট। যখন ধৈর্য্যের বাধ ভেঙে শেষ ফোনটা দিলেন তখন ফোন রিসিভ হল। বন্ধুর স্থানে ফোনটা ধরল অন্যকেউ।

জানালেন আপনার বন্ধুর বাসা থেকে বের হতে আরও দশ মিনিট লাগবে। আর সমস্ত রাস্তা পাড়ি দিয়ে রেষ্টুরেন্টে আসতে লাগবে ঘন্টা খানেক। রাগে ক্ষোভে দুঃখে শোকে আপনি যখন চিন্তা করছেন বন্ধুর সাথে সম্পর্ক রাখবেন কিনা তখন টের পেলেন ক্ষুধাটা বেশ লেগেছে।

কথাগুলো বলছিলাম ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে। আপনার দেওয়া কমিটমেন্টের উপর নির্ভর করবে আপনার যাত্রাপথ। আপনি কারও কাছ থেকে কিছু প্রতাশ্যা করার আগে ভাবুন সে কতটুকু আস্থা রাখতে পারবে আপনার উপর। আপনি তার দেওয়া কথা রক্ষার জন্য কতটা উপযুক্ত।

ব্যবসায়ের ক্ষেত্রে সবচেয়ে বড় বিষয় আস্থা। আপনার ক্রেতা আপনার উপর কতটুকু আস্থা রাখতে সক্ষম? আপনি কি আপনার পন্যটি ক্রেতার কাছে যথাযোগ্য মুল্যে তুলে দিতে পারছেন? ক্রেতাকে আপনি যতটুকু পরিমান উপযোগ দেওয়ার কথা বলেছিলেন তার সবটুকু কি সংযোজন করতে পেরেছেন?

আপনার ক্রেতা সঠিক সময়ে আপনার কাছ থেকে পন্যটি পাওয়ার নিশ্চয়তা আদৌ আছে কি? সর্বোপরি আপনার ক্রেতা আপনার কাছে নিরাপদ তো? আপনার কাছ থেকে আপনার ক্রেতা প্রতারিত হবে না তো? নিশ্চয়তা বিধান জরুরী। ক্রেতা তার কষ্টের টাকায় পন্য কিনে। আপনার কাছে প্রতারিত হওয়ার জন্য আসে না।

ব্যবসায়ে কমিটমেন্ট ভেঙেছেন তো নিজের পায়ে নিজেই কুড়াল মেরেছেন। কথায় আছে ”নেড়ে একবারই বেল তলায় যায় বার বার নয়”। ব্যবসায়ের সুনামের উপর নির্ভর করে আপনি কতটা স্থায়ী হবেন ব্যবসায়ে। সুনাম অদৃশ্য এক সম্পদ ব্যবসায়ের। আপনার কমিটমেন্ট রক্ষার মধ্য দিয়ে অর্জিত হয় যার বেশীর ভাগটুকু।

জীবনে সফলতার শীর্ষে অবস্থান গ্রহণ করতে চান? জীবনের প্রতিটা পর্যায়ে কথা দিয়ে কথা রাখুন। ব্যবসায়ের ক্ষেত্রে কমিটমেন্ট রাখার ফলাফল হিসেবে আপনার কাছে এত এত সুযোগ আসবে যা আপনি ধারণাও করে রাখেন নি। আপনার উপর আস্থা মানুষের এক দিনে আসবে না। আপনার কমিটমেন্টগুলো সবসময় পূর্ণ করতে পারলেই আস্থা তৈরী হবে দিন দিন। আপনি যতটা আস্থাবান মানুষ হতে পারবেন সুযোগ ততটা সমৃদ্ধ করবে আপনাকে। লেখক: মোঃ মাসুদুর রহমান মাসুদ, উদ্যোক্তার খোঁজে ডটকম।

More News Of This Category