1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

যে তিন কৌশলে পোল্ট্রি খামার লাভজনক করবেন

পোলট্রি খামার লাভজনক করার প্রধান তিন কৌশল আমরা অনেকেই জানি না। আমাদের দেশে পোল্ট্রি খামার করে সহজেই লাভবান হওয়া যায়। পোল্ট্রি খামার করে অনেকেই তাদের বেকারত্ব দূর করে স্বাবলম্বী হচ্ছেন। পোল্ট্রি খামার করে অনেকেই আবার লোকসানের সম্মুখীন হয়ে থাকেন। আসুন জেনে নেই পোলট্রি খামার লাভজনক করার প্রধান তিন কৌশল সম্পর্কে-

পোলট্রি খামার লাভজনক করার প্রধান তিন কৌশল: কৌশল -১ঃ খুব ভালো জৈব নিরাপত্তার ব্যবস্থা করা। সঠিক উপায়ে খামার ব্যবস্থাপনা করা। কৌশল -২ঃ খামারে দক্ষ জনবল রাখা। খামারে স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখা। সঠিক সময়ে খামারে খাদ্য সরবরাহ করা। কৌশল -৩ঃ খামারে সময়মত এন্টিবায়োটিকের ব্যবহার করা। খামারে সঠিক চিকিৎসার ব্যবস্থা করা।

পোল্ট্রি খামারকে রোগমুক্ত এবং উৎপাদনশীল রাখতে মুরগি পালনের উল্লেখিত তিনটি কৌশল প্রয়োগ করা জরুরী। আমরা যদি মুরগি পালনে কিংবা মুরগির খামার স্থাপনে প্রথম কৌশল যথাযথভাবে প্রয়োগ করি তাহলে সেক্ষেত্রে উৎপাদন খরচ অনেক কম হবে এবং লাভ বেশি পাওয়া যাবে।

পরবর্তী কৌশলসমূহের ক্ষেত্রে উৎপাদন খরচ বাড়বে এবং লাভ কমে যাবে। উল্লেখিত কৌশল সমূহ লক্ষ্য করলে দেখা যাচ্ছে যে একবারে শেষ কৌশল ক্ষেত্রে চিকিৎসা বা ওষুধ প্রয়োগের কথা বিবেচনা করা হচ্ছে। সুতরাং মুরগি খামার লাভজনক করতে হলে খামার ব্যবস্থাপনা এবং জৈব নিরাপত্তার বিষয়টি বেশি গুরুত্ব দিতে হবে।

More News Of This Category