1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

রমজানে নিন্ম মানের পণ্যের জন্য ৫২ প্রতিষ্ঠানকে নোটিশ

রমজানে দেশব্যাপী ভেজালবিরোধী অভিযান জোরদার করবে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। শিল্প মন্ত্রণালয়ে ‘পবিত্র রমজান মাস উপলক্ষে নিত্য প্রয়োজনীয় খাদ্যপণ্যের মান নিয়ন্ত্রণে বিএসটিআই গৃহিত কার্যক্রম’ শীর্ষক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এ কথা জানান।

এছাড়া বিএসটিআই ল্যবরেটরিতে সম্প্রতি কিছু পরীক্ষণের ফলাফলও জানানো হয় প্রেস ব্রিফিংয়ে। জানানো হয়, গত দুই মাসে ইফতার ও সেহরির জন্য ব্যবহৃত ২৭ ধরনের খাদ্যপণ্যের ৪০৬ টি নমুনা সার্ভিল্যান্স টিমের মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করে বিএসটিআই ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়। ৪০৬টি নমুনার মধ্যে ৩১৩টির ফল পাওয়া গেছে, যার মধ্যে ৫২টি নিম্নমানের পণ্য।

এর মধ্যে দেশের নামিদামী ব্র্যান্ডও রয়েছে। এসব প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। আগামীতে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও প্রেস ব্রিফিংয়ে জানানো হয়। সংবাদ সম্মেলনে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব মোঃ আবদুল হালিম, বিএসটিআই’র মহাপরিচালক মোঃ মুয়াজ্জেম হোসাইনসহ শিল্প মন্ত্রণালয় এবং বিএসটিআই’র ঊর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআই বছর জুড়ে দেশব্যাপী ভ্রাম্যমাণ আদালত এবং সার্ভিল্যান্স অভিযান পরিচালনা করে থাকে। রমজান মাসের পবিত্রতা রক্ষায় অসাধু ব্যবসায়ী ও বিক্রেতাগণ যাতে ভেজাল/নিম্নমানের খাদ্যপণ্য ও পানীয় প্রস্তুত এবং বিপণন হতে বিরত থাকে সে লক্ষ্যে বিশেষ অভিযান জোরদার করা হবে।

এর মধ্যে ঢাকা মহানগরিতে বিএসটিআই ও জেলা প্রশাসন যৌথভাবে প্রতিদিন ৩টি, ঢাকা মহানগর ব্যতীত পাশ্ববর্তী উপজেলা ও জেলা শহরে প্রতিদিন কমপক্ষে ২টি, বিএসটিআই’র ১০টি আঞ্চলিক/বিভাগীয়/জেলা অফিসের মাধ্যমে প্রতিদিন ১টি করে ১০টি মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

এছাড়া র‌্যাবের সাথে যৌথভাবে প্রতিদিন এক বা একাধিক মোবাইল কোর্ট পরিচালনায় বিএসটিআই প্রতিনিধি অংশ গ্রহণ করবে। এর পাশাপাশি বিএসটিআই’র কর্মকর্তাগণের সমন্বয়ে গঠিত সার্ভিল্যান্স টিমের পরিচালিত অভিযান আরো জোরদার করা হবে।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, রমজান এলেই কিছু ব্যবসায়ী মজুত কম বলে দাম বাড়িয়ে দেয়। ভেজালের প্রবণতাও বেড়ে যায় যারা অনৈতিকভাবে দাম বাড়াবে এবং খাদ্যে ভেজাল দেবে, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিএসটিআই মহাপরিচালক বলেন, মানসম্পন্ন পণ্য নিশ্চয়তা বিধানে বিএসটিআই দায়িত্ব পালন করে যাচ্ছে। পবিত্র রমজান উপলক্ষে বিএসটিআইর ভেজালবিরোধী অভিযান বৃদ্ধি করবে। এ অভিযান সফল করার জন্য তিনি গণমাধ্যমসহ সর্বস্তরের জনগণের সহযোগিতা কামনা করেন।

More News Of This Category