1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

রাজধানীতে পানির এটিএম বুথ!

বনশ্রীতে ওয়াসার ১ নম্বর পানির পাম্পে এটিএম বুথ বসানো হয়েছে মাসখানেক আগে। কার্ডের মাধ্যমে আগামী জুলাই থেকে এই বুথ থেকে পানি সংগ্রহ করা যাবে। তবে এখন পরীক্ষামূলকভাবে বুথ থেকে খাওয়ার পানি সরবরাহ করা হচ্ছে। আপাতত বুথ থেকে পানি মিলছে বিনা মূল্যে। কিন্তু এ নিয়ে প্রচার না থাকায় খুব অল্প মানুষই এ বিষয়ে জানেন।

বনশ্রীতে অবস্থিত আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের পেছনে বি ও সি ব্লকের মাঝামাঝি জায়গায় বুথটির অবস্থান। বুথে এটিএম দুটি। এখান থেকে প্রতি লিটার বিশুদ্ধ পানি ৪০ পয়সায় বিক্রি করা হবে। বুথ থেকে পানি নিতে হলে ২০০ টাকা ফেরতযোগ্য জামানত দিয়ে একটি কার্ড সংগ্রহ করতে হবে। এটিএমে কার্ড ঢোকানোর পর নির্ধারিত বোতাম চাপলে পানি পড়তে শুরু করবে। কার্ড সরিয়ে ফেললে পানি আসাও বন্ধ হয়ে যাবে।

কার্ড নিতে গ্রাহকের জাতীয় পরিচয়পত্রের অনুলিপি ও দুই কপি ছবি লাগবে। এরপর প্রথমবার ১০০ টাকা রিচার্জ করতে হবে। এই টাকা শেষ হলে কার্ডে টাকা রিচার্জ করতে হবে। ওয়াসা সূত্র জানায়, এই এটিএমে কার্ড-ব্যবস্থা চালু করতে আরও কিছুদিন সময় লাগবে। সে পর্যন্ত বিনা মূল্যে পানি দেওয়া হবে।

এটিএমে পানি নিতে এসেছিলেন রামপুরা পুলিশ ফাঁড়ির কনস্টেবল মো. জুয়েল রানা। তিনি বলেন, ওয়াসার সরবরাহ লাইনের পানি ফুটিয়ে খেতে হয়। তা ছাড়া পানিতে দুর্গন্ধও থাকে। আর এটিএম বুথের পানি পরিশোধিত।

বনশ্রীর এই পানির বুথের দেখাশোনার দায়িত্বে আছেন মানিক অধিকারী। তিনি বলেন, এই পাম্পে ৬ জুন থেকে বিনা মূল্যে পানি দেওয়া হচ্ছে। তাঁর কাছে একটি কার্ড আছে। ওই কার্ড দিয়ে তিনি লোকজনকে পানি দিচ্ছেন। তিনি জানান, জুলাইয়ের প্রথম বা দ্বিতীয় সপ্তাহ থেকে গ্রাহকদের কার্ড দেওয়া হবে।

এটিএম বুথের মাধ্যমে পানির সরবরাহ প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত ঢাকা ওয়াসার নির্বাহী প্রকৌশলী মো. ইয়ার খান বলেন, যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠানের অনুদানে ঢাকার বিভিন্ন এলাকায় ৩০টি পানির বুথ চালু করা হয়েছে।

তথ্যসূত্র: প্রথমআলো ডটকম।

More News Of This Category