1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

রূপপুর পরমাণু বিদ্যুৎ: বাংলাদেশ-রাশিয়া-ভারত চুক্তি সই!

রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি সরবরাহ ও পরামর্শ সেবাসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতা করবে ভারত। এজন্য বাংলাদেশ, রাশিয়া ও ভারত একটি ত্রি-পক্ষীয় সমঝোতা চুক্তি (এমওইউ) সই করেছে। বৃহস্পতিবার মস্কোতে এ সমঝোতা চুক্তি সই হয়। বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয় এবং রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রোসাটম সূত্রে এসব তথ্য জানা গেছে। রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম সাইফুল হক, রোসাটমের ডেপুটি ডিরেক্টর জেনারেল নিকোলাই স্পাসকি ও ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ সরণ সমঝোতা চুক্তিতে সই করেছেন।

রূপপুর প্রকল্প বাস্তবায়নে ঢাকা ও মস্কোর মধ্যে ১২ দশমিক ৬৫ বিলিয়ন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রকল্পের ঠিকাদার হিসেবে নিয়োগ পেয়েছে রশিয়ার অ্যাটোমসট্রয় এক্সপোর্ট। এক হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতার প্রথম ইউনিট ২০২৩ সালের অক্টোবরে এবং দ্বিতীয় ইউনিট তার পরের বছর চালু হ্ওয়ার কথা রয়েছে। এই সমঝোতা চুক্তির আওতায় রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সহযোগিতা করবে ভারতের নিউক্লিয়ার পাওয়ার করপোরেশন (এনপিসিআইএল)।

রোসাটমের সহযোগিতায় এই প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ। চুক্তি অনুসারে ভারত এই প্রকল্পে বিশেষজ্ঞ সেবা ও পরামর্শ প্রদান করবে। ভারতীয় কোম্পানিগুলো নির্মাণ কাজে যুক্ত হতে পারবে। এছাড়া বয়লারসহ বিভিন্ন ধরনের অপারমাণবিক যন্ত্রপাতি ও সামগ্রী সরবরাহ করবে। তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন ডটকম।

More News Of This Category