1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

শিশুদের ঝগড়া সামলাতে হিমশিম খাচ্ছেন!

পরিবারে সমবয়সী ভাইবোন থাকলে তাদের ওপর অভিভাবকদের একটু বেশি নজর রাখতে হয়। ভাইবোনের মধ্যে খুনসুটি ও ঝগড়া হওয়াটা স্বাভাবিক। তবে বন্ধুদের সঙ্গেও এ রকম আচরণ বাড়তে থাকলে সেটা মোটেও স্বাভাবিক নয়। শিশুদের এই আচরণগুলো সামলাতে অভিভাবকের কিছু করণীয় রয়েছে, তা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট ফেমিনা।

সহানুভূতি শেখান

চারপাশের নানা বিষয় নিয়ে বাচ্চাদের মধ্যে খুনখুনে মনোভাব হয়, তবে তাদের বোঝাতে হবে সবকিছু পছন্দসই হয় না। শিশুকে সহনশীল হতে শেখান।

নিজেদের সমস্যা সমাধান করতে বলুন

বাচ্চারা খেলার সময় নানা বিষয়ে নালিশ করে। তখন ভালো হয়, ওদের মধ্যে সমস্যা সমাধান করতে দিন। বেশি জটিল করে ফেললে অভিভাবক তখন সহজ করে মীমাংসা করে দিতে পারেন। বাচ্চাদের ওপর পুরোপুরি ছেড়ে দিলে আবার তাদের মধ্যে ঝগড়াটে মনোভাব তৈরি হতে পারে।

ভুলটা বুঝিয়ে দিন

ভুল থেকেই তো মানুষ শেখে। শিশু যখন ভুল করছে, সেটা তাকে বুঝিয়ে বলুন। অনেক সময় বাচ্চারা জেদ ধরে থাকে, সে সময়ে শান্ত করা মুশকিল। তবে শান্ত মাথায় ভুলের জন্য তাকে অনুতপ্ত হতে বলবেন।

শান্ত থাকা শেখান

কীভাবে খারাপ পরিস্থিতিতে বাচ্চাদের শান্ত করবেন, সেটা শিশুদের শেখানো দরকার। তাদের বোঝানো দরকার, ঝগড়া করা ভালো নয়। মাথা গরম হয়ে গেলে দীর্ঘশ্বাস নিয়ে শান্ত করানোর অভ্যাস করা যেতে পারে।

বাচ্চার সামনে আদর্শ ব্যক্তি হন

বাচ্চাকে বকাবকি করার সময় নিজের মেজাজ কখনোই হারাবেন না। শিশু ঘরে যা দেখে, তা দেখে দেখেই শিখে। মা-বাবার আচরণ সংযত হওয়া ভীষণ জরুরি এবং সন্তানের সামনে নিজেদের মধ্যে ঝগড়া করবেন না। এতে শিশুমনে বিরূপ প্রভাব পড়ে।

তথ্যসুত্র: এনটিভি বিডি ডটকম।

More News Of This Category