1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

শীর্ষ ১০ ধনীর তালিকায় ভারতীয় মুকেশ আম্বানী!

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি ৬৪ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারের মালিক হয়ে বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায় স্থান করে নিয়েছেন। বর্তমানে তিনি তালিকায় ৯ নম্বরে অবস্থান করছেন বলে জানিয়েছে ব্লুমবার্গ। মুকেশ আম্বানির হাতেই রয়েছে কোম্পানির ৪২ শতাংশ শেয়ার।

জওহরলাল নেহরু ইউনিভার্সিটির সেন্টার ফর ইকোনমিক স্টাডিজ অ্যান্ড প্ল্যানিংয়ের চেয়ারম্যান জয়তী ঘোষ বলেন, লকডাউনের কারণে যেখানে ভারতের অর্থনীতি প্রায় খাদের কিনারে পৌঁছে গেছে, সেখানে আম্বানির কোম্পানিগুলো বেশ ভালো ব্যবসা করেছে। বিশেষ করে টেলিকম জায়ান্ট জিও। কোম্পানির ব্যবসা বাড়ার কারণে আম্বানির ব্যক্তিগত সম্পদের পরিমাণও উল্লেখযোগ্য হারে বেড়েছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৫ সাল নাগাদ ভারতের ৪৮ শতাংশ মোবাইল ব্যবহারকারী জিও প্লাটফর্মসের আওতায় চলে আসবে। ১৯৮০-এর দশকের শুরুর দিকে পারিবারিক ব্যবসায় হাতে খড়ি হয় মুকেশ আম্বানির। স্ট্যানফোর্ড বিজনেস স্কুলে এক বছর পড়ার পর একটি পলিয়েস্টার কারখানার নির্মাণ কাজ তদারকির জন্য তার বাবা ধীরুভাই আম্বানি তাকে ভারতে ডেকে পাঠান।

ফ্যাব্রিকস, টেক্সটাইলস ও জ্বালানি খাতে বিশাল ব্যবসা সাম্রাজ্যের বাটোয়ারা না করেই ২০০২ সালে মারা যান ধীরুভাই। ফলে দুই ভাই মুকেশ ও অনিল আম্বানির মধ্যে তৈরি হয় দ্বন্দ্ব। পরে মা কোকিলাবেন আম্বানির মধ্যস্থতায় দুই ভাইয়ের মধ্যে ব্যবসা বাটোয়ারা হয়। তথ্যসূত্র: সময় নিউজ।

More News Of This Category