1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

শুধু আপনিই সুবিধা পাবেন- এমন সিদ্ধান্ত ত্যাগ করাই শ্রেয়

অভ্যাস এমন এক জিনিস যা দিয়েই পরিচিতি পায় আপনার ব্যক্তিত্ব। তাই কিছু অভ্যাস ত্যাগ আর কিছু গ্রহণের মধ্য দিয়ে আপনার ব্যক্তিসত্তার উন্নয়ন করুন। সুফলটা আপনিই পাবেন।

অতি আমুদে: হাসি-ঠাট্টা পছন্দ করেন কিংবা কথায় কথায় কৌতুক বলেন? না, ব্যাপারটি খুব বেশি খারাপ নয় কিন্তু এটা যদি আপনার ব্যক্তিত্বকে ছাড়িয়ে যায় তবে তা বেমানান। বিশেষ করে যদি তা হয় গুরুতর কোনো ব্যাপারে। কথায় বলে, যখন যেটা তখন সেটা। তাই সময়-কাল-পাত্র বুঝে করুন রঙ্গরস, নইলে আপনার বক্তব্য হয়ে পড়বে গুরুত্বহীন।

অহং বা ইগো-টাইপ: এটি অজান্তেই আপনাকে কুরে কুরে খাবে। যেখানে একসঙ্গে অনেকের স্বার্থ জড়িয়ে আছে সেখানে ব্যক্তিগত ইগোকে অস্ত্র বানিয়ে অন্যকে ঘায়েল করাটা জয়ের কারণ হলেও মূলে তা আপনার ব্যক্তিত্বকে খাটো করে দেয়ার জন্য যথেষ্ট। আপনার মত প্রকাশ করুন তবে অপরকে কষ্ট দিয়ে নয়। মনে রখাবেন- আপনার পছন্দ নয় বলেই যে সবাই তা অপছন্দ করবে ব্যাপারটা তা নাও হতে পারে। অহং ভালো যদি তা হয় নিজের উন্নতিকল্পে, নইলে তা বুমেরাং হয়ে আপনাকেই করবে ছোট ও অপদার্থ।

ব্যক্তিগত মতামত: নিজের একটি মত থাকা অবশ্যই জরুরি এবং তা হওয়া উচিত সবার স্বার্থের দিকে নজর রেখেই। শুধু আপনিই সুবিধা পাবেন- এমন সিদ্ধান্ত ত্যাগ করাই শ্রেয়, নইলে নিজের অজান্তেই আপনি অন্যদের থেকে আলাদা হয়ে পড়বেন। আপনাকে না জানিয়েই সবাই আপনাকে এড়িয়ে চলবে।

নেপথ্যে অন্য কিছু: ব্যাপারটি অতি সূক্ষ্ম তবে একটু নজর দিলেই পরিষ্কার বুঝতে পারবেন। আপনি অমুক কাজটি করলেন কিংবা করছেন আর কারণ হিসেবে দেখালেন অমুক তমুক যুক্তি। এমন অবস্থায় নিজেকেই প্রশ্ন করুন- আপনি কি আসলেই ওই ফলটিই চান নাকি তার পেছনেও আছে অন্য কিছু। যদি কাজটি কোনো ভালোর জন্য না হয় তবে নিশ্চিত থাকতে পারেন- আপনি নিজেই খারাপ কিছুতে ফেঁসে যেতে চলেছেন। তাই সতর্ক হোন আজই। এমন অভ্যাস থাকলে ত্যাগ করুন এখনই।

More News Of This Category