1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষ হওয়া মানে আপনার শেখা শেষ নয়

সময়ের সাথে যদি নিজেকে আপডেট করতে না পারেন, তবে যেখানে আছেন সেখানেই সারাজীবন থেকে যাবেন। আপনার জ্ঞান ও দক্ষতা যদি সামনের ৫ বছর একই রকম থাকে, তবে সামনের ৫ বছর আপনার আর্থিক অবস্থাও এমনই থাকবে। বেশিরভাগ মানুষ তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষ হয়ে গেলে ভাবে তাদের শেখা শেষ হয়ে গেছে।

কিন্তু তখন থেকেই আসলে সত্যিকার শেখা শুরু হয়। আপনি যদি মাস্টার্স বা অনার্স শেষ হওয়ার পর পড়াশুনা করা বন্ধ করে দেন তাহলে হয়তো একটা ভালো চাকরি বা আয়ের রাস্তা পেয়ে যাবেন। কিন্তু নতুন জ্ঞান আর দক্ষতা অর্জন না করলে আপনার আয়ও একটা পর্যায়ে এসে থেমে যাবে।

আমরা এখানে নিজের চেষ্টায় ধনী হওয়ার কথা বলছি। অবশ্যই অবৈধ উপায়ে বা ঘুষ-দুর্নীতির মাধ্যমে বড়লোক হওয়ার কথা বলছি না। ওইসব পথে ধনী হওয়ার মাঝে কোনও মহত্ব নেই। যাঁরা নিজের চেষ্টায় স‌ৎ পথে থেকে ধনী হয়েছেন তাঁরা পরিশ্রম করেই ধনী হয়েছেন। পরিশ্রমের সাথে তাঁরা প্রতিনিয়ত নতুন নতুন বিষয় শিখে নিজেদের আপডেট করেছেন।

মানুষের মাঝে একটা ভুল ধারণা রয়েছে যে, অবৈধ পথে ছাড়া বড়লোক হওয়া যায় না। এই ধারণা আঁকড়ে থাকলে আপনার পক্ষে ধনী হওয়া সম্ভব নয়। স‌ৎ পথে থেকে পরিশ্রম আর আত্ম উন্নয়নের মাধ্যমে আমাদের দেশেই অনেক মানুষ ধনী হয়েছেন। কৃষি খামার করে কোটিপতি হওয়ার উদাহরণ আমাদের দেশেও কম নয়।

সেইসাথে অনেক কৃষক আছেন, যাঁরা দু’বেলা খেতে পান না। কিন্তু অনেক ক্ষেত্রেই সেই কোটিপতি কৃষকদের শুরুটা হয়েছিল সেই না খেতে পাওয়া কৃষকদের মতই। কিন্তু তাঁরা তাঁদের কাজের বিষয়ে নতুন কিছু শেখার চেষ্টা করেছেন এবং সেই শিক্ষাকে কাজে লাগিয়েছেন।

প্রতিটি পেশার ক্ষেত্রেই এই দুই ধরনের লোক পাওয়া যাবে। কেউ কোটি টাকার ওপরে বসে আছে, আর কেউবা দিন চালাতে পারে না। আপনি নিজেকে যত আপডেট করবেন সামনে থাকা সুযোগগুলোকে তত ভালো করে চিনতে পারবেন পারবেন, এবং সেই সুযোগকে কাজে লাগাতে পারবেন।

আপনি যে ক্ষেত্রেই কাজ করেন না কেন, সেই বিষয়ে প্রচুর বই রয়েছে, সেইসাথে অভিজ্ঞদের কাছ থেকে সরাসরি শিখতে পারেন। কোর্স করতে পারেন। ইন্টারনেটে আজকাল যে কোনও বিষয়ে ফ্রি শেখা যায়। সাধারণ মানুষ যখন গড়ে বছরে একটি বই পড়ে, টপ সিইওরা গড়ে ৫০টি বই পড়েন। ফেসবুক বা ইউটিউবে বিনোদন না করে সেই সময়টা শেখার পেছনে লাগান। একটা সময়ে নিজের উন্নতি আপনি নিজেই টের পাবেন।

নিজের বিষয়ে বই পড়ার পাশাপাশি সফল মানুষদের জীবনী ও তাদের লেখা বই পড়ুন। স্টিভ জবস, বা ইলন মাস্কের মত মানুষদের স্টাডি করুন। জানুন তাঁরা কিভাবে কঠিন সময় পার করেছেন, কিভাবে তাঁরা জীবনের সিদ্ধান্ত নিয়েছেন এগুলো আপনাকে অনুপ্রাণিত করার পাশাপাশি সফল হওয়ার পথও দেখাবে।

সেলফ ডেভেলপমেন্ট কোচ ব্রায়ান ট্রেসি বলেন, কেউ যদি তার আয়ের মাত্র ৩% নিজের শেখার পেছনে ব্যয় করতে শুরু করে, তবে অল্প দিনের মধ্যেই তার আয় বহুগুণে বাড়তে থাকবে। আপনার কাজের মান ও ব্যাপ্তি বাড়ার সাথে সাথে আর্থিক অবস্থাও ভালোর দিকে যেতে থাকবে। তথ্যসূত্র: লড়াকু ডটকম।

More News Of This Category