1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :
সফলতার গল্প :

‘সফলতা’ মানেই কি টাকা উপার্জন?

খুব সাধারণ দৃষ্টিকোণ থেকে আমরা ‘সফলতা’ মানে বুঝি অনেক টাকা উপার্জন করা এবং আর্থিকভাবে ধনী হওয়া। কিন্তু একটু গভীরভাবে ভাবুন তো! ‘সফলতা’ মানে কি শুধুই এই আর্থিক পরিপূর্ণতা? না, একেবারেই না। সফলতা হলো এমনই এক বস্তু যা আপনাকে এক অভাবনীয় সুখ এনে দেয় এবং প্রতিদিনের কাজে এক অকল্পনীয় আনন্দ এনে দেয়।

প্রকৃতপক্ষে ‘সফলতা’র সংজ্ঞা অনেকভাবেই দেয়া যায়। কেননা একেকজনের দৃষ্টিভঙ্গিতে সফলতা একেক রকম। মোটকথা, যখনই কাজ করে কোনো ধরনের আনন্দ উপভোগ করবেন না তখনই ভাববেন আপনি সফলতা থেকে অনেকটাই দূরে আছেন। ‘সফলতা’ পরম সুখে আবৃত এক খোলা জানালার মতো। আপনি যখনই নিজেকে সবদিক থেকে পরিপূর্ণ একজন সুখী মানুষ ভাবতে শুরু করবেন কেবল তখনই একজন সফল ব্যক্তি হিসেবে পরিচয় দিতে পারবেন।

সফল ব্যক্তিরা আসলে কী করেন?
আমেরিকার বিখ্যাত অভিনেতা, কমেডিয়ান, নৃত্যশিল্পী, সঙ্গীতশিল্পী এবং গীতিকার এডি ক্যান্টর বলেন, ‘রাতারাতি সফল হতেও কমপক্ষে ২০ বছর সময় লাগে।’ সফল ব্যক্তিরা জীবনে চলার পথের প্রতিটি বিষয়কেই ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখেন। সফল ব্যক্তিরা জীবনের প্রতিটি ক্ষেত্রেই শেখার মধ্যে থাকেন। তারা বই পড়ে শেখেন, মানুষের সাথে মিশে শেখেন এমনকি ভুল করা থেকেও শিক্ষা গ্রহণ করেন। আর এতকিছু শেখা নিশ্চয়ই একদিনেই সম্ভব না।

প্রিয় পাঠক, আপনি কি জানেন সফল ব্যক্তিদের জীবনে সফল হওয়ার জন্য এমন অক্লান্ত পরিশ্রমের পেছনে কোন বিষয়টি কাজ করে? উত্তর হলো, ‘প্যাশন’। আপনি যখনই জানবেন যে আপনার জীবনের প্যাশন কী তখনই আপনি আপনার অক্লান্ত পরিশ্রমের ক্ষেত্রটি খুঁজে পাবেন। বিখ্যাত কবি রিচার্ড এসটি জন বলেন, ‘সফলতা একমুখী কোনো রাস্তা নয় বরং এটি একটি অবিরত চলা।’ সুতরাং একজন ব্যক্তির প্রথম কাজ হওয়া উচিত তার দক্ষতার কিংবা আনন্দের বিষয়টি খুঁজে বের করা এবং সে বিষয়ে অনবরত শিক্ষা গ্রহণ করা যতক্ষণ না সে সফলতার আসল সংজ্ঞা খুঁজে পায়।

‘প্যাশন’ খুঁজে পাওয়ার পরের কাজ কী?
নোবেল জয়ী আমেরিকার বিখ্যাত কবি, গীতিকার, গায়ক, চিত্রকর এবং লেখক বব ডিলান বলেন, ‘একজন ব্যক্তি তখনই সফল যখন সে সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমোতে যাওয়ার আগ পর্যন্ত সেই কাজগুলোই করে যেগুলো সে আনন্দ সহকারে করতে চায়।’ জীবনের প্যাশন খুঁজে পাওয়ার সাথে সাথে একজনের সফল হওয়ার যুদ্ধ শেষ হয় না বরং শুরু হয়। যখনই আপনি আপনার জীবনের প্যাশন খুঁজে পাবেন তখনই উচিত হবে এর ভেতরের রহস্যকে উন্মোচন করার তাগিদে কাজ করে যাওয়া।

আপনি যত পরিশ্রম করে এগিয়ে যাবেন ততই আপনার বর্তমান অবস্থা থেকে সাফল্যের দূরত্ব কমে আসতে থাকবে। এই পথে চলতে চলতেও আপনি এক অনাবিল আনন্দ অনুভব করবেন এবং এক পর্যায়ে গিয়ে সফলতার সান্নিধ্য লাভ করবেন। তবে সবসময় একটা বিষয় মনে রাখবেন যে, যে সাফল্য হঠাৎ করেই আপনার জীবনে আসে তা আবার হঠাৎ করেই আপনার জীবন থেকে চলে যেতে পারে। এর স্থায়িত্ব কখনই দীর্ঘস্থায়ী হয় না।

সফল ব্যক্তিদের কাছে ‘সফলতা’ বিষয়টি কেমন?
পৃথিবীতে আজ অবধি যত সফল ব্যক্তিকে আমরা খুঁজে পেয়েছি তাদের প্রত্যেকে মনে করেন, ‘সফলতা’ টাকা উপার্জনের কোনো সমার্থক শব্দ নয়। সফলতার সংজ্ঞা তাদের কাছে নিতান্তই ভিন্ন। জীবন পরিক্রমায় তাদের মুখ্য বিষয়ই হলো ভেতরে লালন করা স্বপ্নগুলোকে পৃথিবীর আলো দেখানো। আর সেই লক্ষ্যেই চলার পথের কাজগুলো আনন্দের সাথে করে গেছেন। এর বিনিময়ে পুরস্কারস্বরুপ ‘সফলতা’ পেয়েছেন।

তথ্যসূত্র: প্রিয় ডটকম।

More News Of This Category