1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

সফল উদ্যোক্তা হওয়ার জন্য কিছু পড়াশোনা

একজন উদ্যোক্তা এক অর্থে একজন শখের পেশাদার। শখের পেশাদার হওয়ার জন্য কোনো নির্দিষ্ট বিষয় থাকে। তবে কেউ যখন আটঘাট বেঁধে ব্যবসা শুরু করতে চান, তাকে অবশ্যই সেই ব্যবসার সকল দিক সম্পর্কে ভালো জানাশোনা নিয়েই নামতে হবে। একদিকে যেমন তার নিজের কাজটিতে হতে হবে দক্ষ, তেমনি ব্যবসা সংক্রান্ত জ্ঞানও থাকতে হবে।

আমাদের দেশে প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয়েই ব্যবসা অনুষদের বেশ কিছু বিভাগ আছে। ফিন্যান্স, ইন্টারন্যাশনাল বিজনেস, একাউইন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম, ম্যানেজমেন্ট, মার্কেটিং ইত্যাদি নানা বিভাগে শিক্ষার্থীরা ব্যবসা সম্পর্কে খুঁটিনাটি শিখতে পারে। ধরে নেয়া হয় এসব বিষয়ে পড়া শিক্ষার্থীরা পড়াশোনা শেষে উদ্যোগ গ্রহণে সক্ষম হবে।

তবে সাধারণত ব্যবসার একটি নির্দিষ্ট দিক সম্পর্কে জানা আর নিজ হাতে ব্যবসা শুরু করার মাঝে কিছু পার্থক্য রয়েছে। ব্যবসায় শিক্ষা শাখায়ই পড়া ছাত্ররাই যে উদ্যোক্তা হবেন বিষয়টি এমন নয়। উদ্যোক্তা হতে পারেন সমাজবিজ্ঞান বিভাগের, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের বা যেকোনো বিষয়ের। অনেক স্বল্প শিক্ষিত লোকও নিজের মেধা ও পরিশ্রমের জোরে ব্যবসায় সফল হন।

নিজের একটি শখের জায়গাকে পেশায় রূপ দেয়ার জন্য অনেক শিখতে হয়। যেমন, কেউ হয়ত শখের ফটোগ্রাফার, শুধু শখের বশে ছবি তুলে তার নিজস্ব দক্ষতা তৈরি হয়েছে। সে চাইলে ফটোগ্রাফি আরো কিছু কোর্স নিয়ে, এই ব্যবসার ক্ষেত্র কোথায় কোথায় আছে তা নিয়ে রিসার্চ করে নিজের বিজনেস শুরু করতে পারে।

তবে সে যদি ব্যবসার ক্ষেত্র এবং ঝুঁকিগুলো সম্পর্কে না জেনেই নেমে পড়ে, অনেক বাঁধা আসবে, ছবি তোলায় দারুণ মেধা থাকার পরেও তার ব্যবসা মুখ থুবড়ে পড়তে পারে। এজন্য আগেই জেনেবুঝে শুরু করতে হবে। এটি যেকোনো ধরনের উদ্যোক্তার জন্যই প্রযোজ্য।

আজকাল তরুণরা গতানুগতিক ব্যবসায়ী না হয়ে নিজেরা নতুন নতুন আইডিয়া নিয়ে আসছে, মার্কেট তৈরি করছে। হোম ডেকোরেশন এর মতো শিল্প থেকে শুরু করে ভিন্নধারার কনসালটিং ফার্মসহ অনেক সেবার নতুন চাহিদা তৈরি হয়েছে। স্টার্টঅপ বিজনেসও এখন দারুণ জনপ্রিয়।

উদ্যোক্তা যিনি হোন, যে ক্ষেত্রেই যান, তাকে সবসময় শেখার মানসিকতা রাখতে হবে। ব্যবসা সম্পর্কে প্রাতিষ্ঠানিক পড়ালেখা থাকাটা সুন্দর, তবে না থাকলেও অনলাইন অফলাইন বিভিন্ন কোর্স তো আছেই। ঠিকভাবে পড়াশোনার মাধ্যমে আপনিও হতে পারেন একজন আদর্শ উদ্যোক্তা। তথ্যসূত্র: ইন্টারনেট।

More News Of This Category