1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

সবকিছু জটিল নয় সহজ করে দেখুন

আমরা যে পরিস্থিতিকে যে দৃষ্টিতে দেখব তার ফলও তেমন হবে। গাছ থেকে ফল ঝরলে আপনি গাছের জন্য দু:খ পেয়ে কান্না করতে পারেন, আবার ফল খেতে পারবেন ভেবে খুশিও হতে পারেন। গাছের কিন্তু কিছুই আসে যায় না। ফল পাকলে ঝরবেই। আমরা অনেক সময়েই অনেক সহজ সহজ বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তা করে সেগুলোকে জটিল করে ফেলি।

ইংরেজীতে Closure বলতে একটি শব্দ আছে। সোজা বাংলায় যার অর্থ “সমাধান”। আপনি যদি কাউকে মিস করেন, তাকে কল করুন, অথবা অন্য কোনওভাবে তার সাথে যোগাযোগের চেষ্টা করুন। সরাসরি বোঝার চেষ্টা করুন আপনার মিস করায় তার কিছু আসে যায় কিনা।

এটা না করে যদি আপনি বিভিন্ন আকারে ইঙ্গিতে একজনকে এসব বোঝাতে যান, তবে হিতে বিপরীত হতে পারে। আর এসব চিন্তায় সময় ব্যয় করলে তা সময় নষ্ট। কারও কাছে কিছু বিক্রি করতে চাইলে সরাসারি সেই কথা বলুন। হ্যাঁ-না কোনও একটা উত্তর আসবে। না – শুনলে হয়তো আপনার খারাপ লাগবে, কিন্তু বিষয়টি একটি Closure এ পৌঁছাবে।

এতেকরে আপনি না-কে হ্যাঁ বানানোর কৌশল ঠিক করার সময় পাবেন, অথবা সেটা করলে ভাল কি খারাপ হবে তা বুঝতে পারবেন। কিন্ত এধরনের কোনও ব্যাপারে জটিলতা সৃষ্টি করলে, তা সময় ও শান্তি নষ্ট করবে এটাই স্বাভাবিক।

আরেকজন কি ধারনা করছে বা ভাবছে, তা ভেবে সময় নষ্ট করে এবং নিজেকে জটিলতার মাঝে না ফেলে, আপনার উচি‌ৎ হবে নিজের কথা বলা। তারপর আপনি যা জানতে চান, সে প্রশ্নটি সরাসরি করা। এতে জীবন সহজ হবে।

More News Of This Category