1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

সব সময় নতুন কিছু শেখার কাজে ব্যস্ত থাকুন

মানুষ তখনই নিজের উদ্দেশ্য হারিয়ে ফেলে যখন যে অকর্মা হয়ে বেশি সময় কাটায়। যারা বেশিরভাগ সময় বিনোদন করে, বা কিছুই না করে বসে থাকে – তারাই মূলত বেশিরভাগ সময়ে হতাশায় ভোগে। নিজেকে হারিয়ে ফেলা মানুষের মধ্যে এদের সংখ্যাই বেশি।

আর সবচেয়ে বিপদের কথা, এরা অনেক সময়ে নিজেও টের পায় না যে, কি কারণে এরা হতাশ হয়ে পড়েছে। মনে হয় শুধু শুধুই হতাশ লাগছে। আসলে কাজ না করতে করতে অথবা বিনোদন করতে করতে – নিজের জীবনের উদ্দেশ্যই এরা হারিয়ে ফেলেছে।

মানুষ প্রকৃতিগত ভাবেই কাজ না করলে দুর্বল ও হতাশ হয়ে পড়ে। মানুষের মস্তিষ্কে কার্যকর তথ্য প্রবাহ না থাকলে তাতে আজেবাজে চিন্তা ভর করে। এইজন্যেই কথায় বলে “অলস মস্তিষ্ক শয়তানের কারখানা”।

এই অবস্থা থেকে বাঁচার সবচেয়ে সহজ ও কার্যকর উপায় হল নিজেকে সব সময়ে প্রোডাক্টিভ কাজে ব্যস্ত রাখা, এবং সুযোগ পেলেই কাজে লাগার মত জ্ঞান অর্জন করা।

যে বিষয়টি শিখতে আপনার সবচেয়ে বেশি আগ্রহ – সেই বিষয় নিয়ে টিউটোরিয়াল বা বই সব সময়ে হাতের কাছে রাখুন। ফাঁকা টাইমে সোশ্যাল মিডিয়া না ঘেঁটে সেগুলোতে চোখ বুলাতে চেষ্টা করুন। আর সেই জ্ঞানকে কাজে লাগানোর চেষ্টা করুন।

সময় ও অর্থ থাকলে বিভিন্ন কোর্সে ভর্তি হোন। জ্ঞান কখনও বৃথা যায় না। আর যদি তা না থাকে, ইন্টারনেট তো আছেই। আপনি যেটাই শিখতে চান, একটি গুগল সার্চ এর মাধ্যমেই তা শেখা সম্ভব।

আপনি যত শিখবেন, তত আপনার দক্ষতা বাড়বে। সেইসাথে বাড়বে আত্মবিশ্বাস। আপনার কাজ ভালো হবে, এবং আপনি কাজ করে আনন্দ পাবেন। নিজের লক্ষ্যের দিকে আরও সুন্দর ভাবে ও দ্রুত এগিয়ে যেতে পারবেন। মানুষের চোখেও আপনার প্রতি সম্মান বাড়বে। আপনি সব সময়ে ভালো বোধ করবেন – সোজা কথায়, আপনি সত্যিকার অর্থে সুখী হবেন।

জীবনে যে পরিস্থিতিই আসুক, কাজ করা ও শেখা বন্ধ করবেন না। দেখবেন এগুলোই আপনার মানসিক ও জাগতিক ঝামেলাকে দূর করে দিচ্ছে।

পরিশিষ্ট: কোনও ব্যর্থতা আর হতাশাই মানুষের সম্ভাবনা থেকে বড় নয়। বহু অন্ধ, অক্ষম, বিকলাঙ্গ মানুষ কোটি কোটি সুস্থ স্বাভাবিক মানুষের চেয়ে বহুগুণে সফল জীবন কাটিয়েছে – এখনও কাটাচ্ছে।

আর নিজেকে হারিয়ে ফেলা ১০০% খারাপ কোনও বিষয় নয়। সত্যি কথা বলতে, এটা আসলে খুব ভালো একটি অবস্থা। যদি সঠিক ভাবে কাজে লাগাতে পারেন, তাহলে এটা আপনার জীবনের আসল উদ্দেশ্য খুঁজে পাওয়ার একটা দারুন সুযোগ। যে সুযোগ অনেক মানুষের জীবনেই আসে না।

নিজেকে হারিয়ে ফেলেছি মনে হওয়ার মানে হল পেছনে যা করেছেন – সামনে তারচেয়ে ভালো কিছু খুঁজে বের করতে পারবেন। জীবনকে আরও অর্থপূর্ণ করে তুলতে পারবেন। আর সেই পথে এই লেখাটি যদি আপনার একটুও কাজে আসে – তাহলেই আমাদের প্রচেষ্টা সফল। তথ্যসূত্র: ইন্টারনেট।

More News Of This Category