1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :
সফলতার গল্প :

পিম্পল সমস্যার কার্যকরী সমাধান!

ধুর ছাই কেমন টা লাগে? পিম্পল! সত্যিই খুব বিরক্তিকর একটি সমস্যা বিশেষ করে টিনএজারদের যখন তখন ত্বকে ব্রন ওঠা। সেবা সিয়াস গ্রন্থি সেবাম নামে এক প্রকার তৈলাক্ত পদার্থ নিঃসরণ করে যা ত্বককে মসৃণ রাখে। কোনো কারণে সেবা সিয়াস গ্রন্থির নালির মুখ বন্ধ হয়ে গেলে সেবাম নিঃসরণের বাধার সৃষ্টি হয় এবং তা ভেতরে জমে ফুলে উঠে যা ব্রণ নামে পরিচিত।

ব্রন ওঠার বেশ কিছু কারন রয়েছে। তো চলুন সেগুলো সম্পর্কে জেনে নিই। ব্রন ওঠার প্রধান কিছু কারন: পিউবার্টি বা বয়ঃসন্ধিকালে হরমোন টেস্ট্রোরেন আর প্রোজেস্ট্রোরেনের প্রভাবে। অতিরিক্ত রাত জাগা। তৈলাক্ত খাবার খাওয়া। ঋতু পরিবর্তনের সময়েও অধিক অধিক তৈলাক্ত ত্বকে ব্রন উঠে থাকে।

বেশি করে অ্যান্টি অক্সিডেনট সমৃদ্ধ শাক-সব্জি ও ফলমূল খেতে হবে। এবং তৈলাক্ত, ঝাল, ভাজাপোড়া খাবারসহ চকলেট, আইসক্রিম ও অন্যান্য ফাস্টফুড খাওয়া কমাতে হবে। সঠিক খাদ্যাভ্যাস ব্রণকে রাখবে অনেকটাই দূরে। ত্বকের এই অনাকাঙ্খিত ব্রন দূর করার আরও একটি কার্যকরী এবং পরীক্ষিত উপায় আজ আপনাদের জানাবো, যা ব্যবহারে ব্রন কমবে এবং পরবর্তীতে ব্রন ওঠার প্রবনতাও অনেকাংশে কমবে। চলুন তাহলে জেনে নিই,

যা যা লাগবেঃ- পিওর কাচা হলুদের রস-১/২ টেবিল চামচ,পিওর নিম পাতা বাটা-২ টেবিল চামচ, কাচা এলোভেরা জেল-১ টেবিল চামচ।

পদ্ধতিঃ- প্রথমেই ত্বক ভালোভাবে পানি দিয়ে ধুয়ে মুছে নিবেন। সব উপকরন একসাথে মিক্স করে ত্বকে লাগাবেন ২০ মিনিট রেখে ধুয়ে ফেলবেন। এবং এরপর দুই মিনিট বরফ ঘষে নিবেন। সতর্কতা: এই প্যাকটি রাতে লাগাবেন। এটি দিয়ে চুলার কাছে যাবেন না। এলোভেরা জেল এ এলার্জী থাকলে এটি না ব্যবহার করাই শ্রেয়।

লেখক:
আনিকা আফরিন।
উদ্যোক্তার খোঁজে ডটকম।

More News Of This Category