1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

সম্পূর্ণ বিনামূল্যে তিনটি শিপিং ম্যানেজমেন্ট ডিগ্রি

শিপিং ম্যানেজমেন্ট ডিগ্রি নেয়ার সুযোগ রয়েছে সবার জন্যেই। আর সেটা মোটামুটি ফ্রিতেই। যারা শিপিং ম্যানেজমেন্টের উপর পড়াশুনা করে ডিগ্রি অর্জণ করেছেন, তাদের বেতন ও অন্যান্য সুবিধার কথা শুনলে আপনি অবাক না হয়ে পারবেন না। আপনি নিশ্চয়ই আপনার আশে-পাশের কারো ব্যাপারে শুনেছেন যে, অমুক শিপে চাকরি করে।

শিপে যারা সাধারণ চাকরি করে, তারা যে পরিমাণ বেতন পায়, তা অন্যান্য অনেক উচুঁ লেবেলের চাকরিতে কেউ পায় না। আর যারা শিপে ম্যানেজমেন্ট লেভেলে চাকরি করেন, তাদের অর্থ-বিত্তের কথা তো বলে শেষ করা যাবে না। যে ৫টি ডিগ্রি একজন মানুষকে বিত্তশালী করে তোলে, শিপিং ম্যানেজমেন্ট তার মাঝে অন্যতম একটি।

এটা কি ধরণের ডিগ্রি? এই ডিগ্রি মূলত শিপিং ইন্ড্রাস্ট্রি রিলেটেড এবং বিভিন্ন কর্পোরেশনের লজিস্টিক ডিপার্টমেন্টের সঙ্গে যুক্ত। আপনি যখন এই ডিগ্রি নিয়ে পড়বেন, তখন আপনার পাঠ্যক্রম হবে শিপিং আইন, ফিন্যান্স, ম্যানেজমেন্ট, লজিস্টিক, স্টেটিস্টিক, ইত্যাদি। আর এ-সব পড়াশুনার মাঝেই আপনি মূলত শিপিং ইন্ড্রাস্ট্রিতে দক্ষ হয়ে উঠবেন।

শিপিং ম্যানেজমেন্টে যাদের দক্ষতা রয়েছে, তারা সাধারণত উচ্চ বেতনে চাকরি করে থাকেন। আপনি যদি শিপে চাকরি করতে চান এবং আপনার লক্ষ্য যদি হয় ম্যানেজমেন্ট লেভেল, তবে আপনি নিম্নোক্ত যে কোন একটি ডিগ্রি নিতে পারেন। এখানে আমরা ৩টি ডিগ্রি নিয়ে আলোচনা করেছি যেগুলোর সবক’টিই ফ্রি। আর আপনি কোনও ইউনির্ভার্সিটিতে ভর্তি না হয়েও এই ডিগ্রিগুলো অর্জণ করতে পারবেন। এমনকি, আপনি বর্তমানে যে বিষয়ে পড়াশুনা করছেন, সেটার ভেতর দিয়েও আপনি অনলাইনে বসে একটি অতিরিক্ত ডিগ্রি অর্জণ করতে পারেন।

Maritime Law Degree: শিপিং ইন্ডাস্ট্রির ভেতরের অদেখা আইন ও ট্রানজেকশন স্ট্রাকচার নিয়ে সাজানো এই ফ্রি কোর্সটি সবার জন্যেই উন্মুক্ত। এই কোর্সের মাধ্যমে আরো শেখা যাবে নতুন জাহাজ ক্রয়-বিক্রয়, সেকেন্ডারি মার্কেট টোনেজসহ যাবতীয় সবকিছু। একটি শিপ নির্মাণকারী প্রতিষ্ঠান, শিপ ক্রেতা ও বিক্রেতা আর এসবের মাঝখানে থাকা আইন-কানুন নিয়ে সাজানো হয়েছে মেরিটাইম ল’ ডিগ্রি। ‍বিস্তারিত লিংক: https://www.classcentral.com/course/maritime-law-9454

Foundation Certificate in Maritime Shipping: উপরে আলোচিত মেরিটাইম ল’ ডিগ্রিটি পুরোপুরি ফ্রি হলেও, ফাইন্ডেশন সার্টিফিকেট ইন মেরিটাইম শিপিং কিন্তু পুরোপুরি ফ্রি নয়। তবে, এর যে টিউশন ফি ধরা হয়েছে, তা অনেকটা ফ্রি’ই বলা যায়। মাত্র ১৪০ ডলার বা ১২ হাজার টাকা বহন করা যে কারো পক্ষেই সম্ভব। বিস্তারিত লিংকে: https://www.onlinestudies.com/Foundation-Certificate-in-Maritime-Shipping/United-Kingdom/ShippingCollege/

এই কোর্সে যা যা শেখানো হবে- ওভারভিউ অব মেরিটাইম, ইন্টারন্যাশনাল মেরিটাইম ট্রেড, শিপিং টার্মিনোলোজি, ভেসেল এন্ড কার্গো টাইপস্, টাইপস্ অব শিপিং সার্ভিস, গ্লোসারি অব শিপিং ইন্ডাস্ট্রি টার্মস্, দ্যা কন্টেইনার, ম্যানেজিং শিপিং ডকুমেন্টস্, ইত্যাদি।

MSc in Maritime Affairs: শিপিং ম্যানেজমেন্ট এবং মেরিটাইম অ্যাফেয়ার্সের উপর এমএসসি ডিগ্রি এটি। এই ডিগ্রিটিতে একই সঙ্গে ইন্টার-রিলেটেড মেরিটাইম লার্নিং এবং স্পেশালিস্ট হওয়ার অপশন থাকছে। শিপিং ইন্ডাস্ট্রিতে কাজ করার জন্যে যে সকল বাস্তব জ্ঞানের প্রয়োজন হয়, এই ডিগ্রিটিতে সেগুলোর সবই শেখা যাবে। এমনকি, ভবিষ্যৎ মেরিটাইম ইন্ডাস্ট্রির যাবতীয় সব সম্ভাব্য বিষয়ও থাকছে এই ডিগ্রিটির আন্ডারে।

MSc in Maritime Affairs ডিগ্রিটি পুরোপুরি ফ্রি নয়। এটি অর্জণের জন্যে তিন ধরণের টিউশন ফি নির্ধারিত রয়েছে। যথা- স্ট্যান্ডার্ড এমএসসি প্রোগ্রাম যার টিউশন ফি ২৬, ৬০০ ডলার, এক্সিলেরেটেড এমএসসি প্রোগ্রাম যার টিউশন ফি ২৩, ৬০০ ডলার, ইংলিশ এন্ড স্টাডি স্কিলস্ প্রোগ্রাম যার টিউশন ফি ৫, ৬৫০০ ডলার। বিস্তারিত লিংকে: https://www.educations.com/study-abroad/world-maritime-university/msc-in-maritime-affairs-shipping-management-logistics-466662

ফ্রি ডিগ্রির ভেতর এই প্রিমিয়ামটি ঢুকানোর কারণ হচ্ছে এটির ফি পরিশোধের জন্যে স্কলারশিপের ব্যবস্থা রয়েছে। আপনি যদি যথেষ্ট্য মেধাবী হন আর যাবতীয় সব ক্রাইটেরিয়া ফিল আপ করে অ্যাপ্লাই করেন, তবে অবশ্যই স্কলারশিপ পেয়ে যাবেন। আর পেয়ে গেলে আপনার আর টিউশন ফি লাগবে না। সুতরাং, আপনি ফ্রিতেই এই ডিগ্রিটি অর্জণ করতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে ভ্যানিয়ের কানাডা গ্র্যাজুয়েট স্কলারশিপ এর জন্যে অ্যাপ্লাই করতে পারেন যাতে উচ্চ শিক্ষায় আপনার আর্থিক সমস্যা না দেখা দেয়।

ডিগ্রি ডিটেইলস্: আশা করি, উপরের আলোচিত ৩ শিপিং ম্যানেজমেন্ট ডিগ্রি থেকে যে কোনটির জন্যে আপনি নিজেকে প্রস্তুত করে তুলবেন। সেই সাথে, শীঘ্রই আবেদন করে পড়াশুনা শুরু করে দেবেন।

More News Of This Category