1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

সময়ের প্রচুর অভাব কিন্তু আমরা কি নিয়ে ব্যস্ত সেটাই জানিনা!

আমাদের দেশের পেক্ষাপটে উদ্যোক্তা হয়ে ওঠা খুব সহজ কিছু নয়। প্রতিটা দিনই নতুনদের জন্য এক একটা চ্যালেঞ্জ! এখানে সহস্র সীমাবদ্ধতা নিয়ে এগিয়ে যেতে হয় প্রতিটা দিন। যেখানে বর্হিবিশ্বের দেশগুলোতে প্রতিবেশীর কথার আক্রমনের শিকার হতে হয় না সেখানে আমাদের দেশে সেটাও সহ্য করতে হয়। তারপরও থেমে নেই নতুনরা।

প্রতিনিয়ত তারা আইডিয়া বাস্তবায়নের জন্য ঝুঁকি নিচ্ছে! খুব ছোট ছোট উদ্যোগকে বড় বড় সফলতায় পূর্ণতা দিতে অক্লান্ত পরিশ্রম করছে। একটা ছোট উদ্যোগে যে পরিমান ঝুঁকি থাকে তার বেশীর ভাগটাই অনুমান নির্ভর করে নিতে হয়। এখানে পারিবারিক সাপোর্ট যেমন থাকে না তেমনি থাকে না অর্থনৈতিক সাপোর্ট।

এতো সাধারণ সমস্যা! অতি অসাধারণ কিছু সমস্যা নিয়ে কথা বলি! যেগুলোর জন্য যে কোন উদ্যোগ, শুরুর আগেই কবরে চলে যায়! এই ধরুন আপনি একটা সাধারণ ব্যবসার আইডিয়া কারও সাথে শেয়ার করলেন পরামর্শের জন্য, সে আপনাকে যতগুলো না সম্ভাবনা তার চেয়ে কয়েকগুণ বেশী প্রতিবন্ধকতা দেখিয়ে দিল। কিন্তু প্রতিবন্ধকতাগুলো কিভাবে পার করবেন সে বিষয়ে কোন দিক-নির্দেশনা আপনাকে দিল না!

ব্যাস হলো তো! এবার আপনার শুরু হল দুঃচিন্তা! ভীত হওয়ার আগেই সাহসীকতা হারিয়ে ফেললেন! আইডিয়া বাস্তবায়নের জন্য ঝুঁকি নেওয়া তো দূরের কথা হতাশাগ্রস্থ্য হয়ে পড়লেন নিজের অজান্তেই। এভাবে হাজার হাজার উদ্যোগ যা বিপ্লব ঘটাতে পারতো সেগুলোই মুড়ে যায় হতাশার কালো অন্ধকারে। এখানেই শেষ নয়!

চারপাশে অসংখ্য ব্যবসায়ী আছেন! তাদের চিন্তা চেতনা ধ্যাণ ধারণায় এখনও পরিবর্তন আসেনি! আপনার সাথে ব্যাক্তিগত যত ভাল সম্পর্ক থাকুক না কেন আপনাকে কখনও উৎসাহ দিবে না ব্যবসায় আসার! কখনও আপনাকে ব্যবসার কৌশল ফাঁস করবে না! কোথাও কোন সম্ভাবনাময় ব্যবসায়ে বিনিয়োগের কথা বলবেনা। বরং আপনাকে চাকরী করার কথা বলবে নয়তো আপনাকে চাকরীর অফার দিয়ে থামিয়ে দিবে!

নিজেদের ব্যাক্তিগত সীমাবদ্ধতাও কিন্তু কম নয়। আমরা জানার চেষ্টা করি না ব্যবসা সম্পর্কে, চেষ্টা করি না কোন একটা ব্যবসা নিয়ে পড়াশুনা করতে, চেষ্টা করি না বাজার সম্ভাবনা, ঝুঁকি বিশ্লেষণ করতে, চেষ্টা করি না কৌতুহলী হতে! ভাবি সমজের মানুষগুলো কি বলবে! মুখে বলি কোন কাজ ছোট নয়! অন্যদিকে ভাবনায় এ কাজ আমার জন্য নয়!

চিন্তা করি বর্তমানে আমি কতটুকু পাবো! চিন্তা করি না ভবিষ্যতে এখান থেকে কি পরিমান পাবো! নমনীয়তা সহনশীলতা ধৈর্য্য এতটাই কম যে শর্টকাট রাস্তা খুঁজে ফিরি সফলতার। পড়তে চাই না। সফলদের জীবনগাথা থেকে শিক্ষাও নিতে চাইনা। যদিও বা আমাদের হাতে সময়ের প্রচুর অভাব। আমরা প্রচুর ব্যস্ত! মজার বিষয় আমরা কি নিয়ে ব্যস্ত সেটাই জানিনা! লেখক: মোঃ মাসুদুর রহমান মাসুদ। উদ্যোক্তার খোঁজে ডটকম।

More News Of This Category