1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

বাড়ি তৈরীতে সর্বনিম্ন ইন্টারেস্টে লোন

নিজের একটি বাড়ির স্বপ্ন থাকে সবার। আর সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে সবচেয়ে কম ইন্টারেস্টে হোম লোন দিচ্ছে দেশের অন্যতম বেসরকারি সিটি ব্যাংক লিমিটেড। ‘একটি বাড়ি একটি স্বপ্ন’ শীর্ষক স্লোগানে ব্যাংকিং মেলায় বিশাল ছাড়ে এ ঋণ দিচ্ছে এই তফসিলি ব্যাংকটি। ব্যাংকের সিনিয়র প্রোডাক্ট মার্কেটিং অফিসার মো. শাহজালাল মজুমদারএ তথ্য জানান।

দেশে কার্যরত ব্যাংকগুলোর ঋণ ও আমানত স্কিমসহ বিভিন্ন ধরনের সেবা নিয়ে প্রথমবারের মতো ৫ দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে বাংলাদেশ ব্যাংক। শাহজালাল মজুমদার বলেন, দেশে যতগুলো বেসরকারি ব্যাংক রয়েছে এরমধ্যেসিটি ব্যাংক ১১.২৫ শতাংশ ইন্টারেস্টে হোম লোন দিচ্ছে।আগে এ হার ছিল ১১.৯৯ শতাংশ।

শাহজলাল মজুমদার বলেন, ৫ লাখ থেকে ১ কোটি ২০ লাখ টাকা পর‌্যন্ত হোম লোন দেওয়া হচ্ছে। ১ থেকে ২৫ বছর পর‌্যন্ত মেয়াদে এ ঋণ দেওয়া হয়। এছাড়া সম্পত্তি মূল্যের ৭০ শতাংশ অর্থায়ন, গোপন কোনো চার্জ ছাড়াই দ্রুততম সময়ে এ ঋণ দেওয়ায় এরইমধ্যে সর্বোচ্চ পরিমাণ হোম লোন বিতরণ করা হয়েছে বলে জানান তিনি।

সিটি ব্যাংকের এই কর্মকর্তা জানান, ‘সিটি টার্চ’ সেবারে মাধ্যমে ঘরে বসে যে কোনো ব্যাংকে ফান্ড ট্রান্সফার, মোবাইল রিচার্জ, কিউবি ইন্টারনেট বিল পরিশোধ, বিমা বিল, ক্লাব বিল পরিশোধ করা যায়।

অনলাইনভিত্তিক ব্যতিক্রমী এ সেবা নিতে গ্রাহকরা ব্যাপক আগ্রহ প্রকাশ করছেন বলে জানিয়েছেন ব্যাংকের আরেক কর্মকর্তা (একটিভেশন, সিটি টার্চ অপারেশন) শাটিল শাহরিয়ার। তিনি বলেন, ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে গুগল প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে বা সিটি ব্যাংকের ওয়েবসাইটে গিয়েও এ সুবিধা পাওয়া যাবে।

ক্রেডিট কার্ড স্টেটমেন্ট, অন্য ব্যাংকের ক্রেডিট কার্ড বিল পরিশোধ, অনলাইন শপিং এবং প্লেন টিকিট ক্রয় করা যায়। সিটি টার্চ ব্যবহার করলে অতিরিক্ত কোনো চার্জ দিতে হবে না। নতুন অ্যাকাউন্ট (সেভিংস, আমানত) খুললে ফ্রি ভিসা কার্ড, ফ্রি এসএমএস এলার্ট ও ফ্রি সিটি টার্চ ব্যবহার সুবিধা দেওয়া হচ্ছে বলে জানান এ কর্মকর্তা।

সংশ্লিষ্টরা জানান, দি সিটিম্যাক্স আমেরিকান এক্সপ্রেস কার্ড থেকে বছর জুড়ে যত ব্যয় তত আয় করা যায়। প্রতিদিনের কেনাকাটাকে লাভজনক করতে এ উদ্যোগ নিয়েছে সিটি ব্যাংক। শাহরিয়ার বলেন, দেশের নামকরা আউটলেটগুলোতে ৫ শতাংশ ক্যাশব্যাকদেওয়অ হচ্ছে। অন্যান্য যে কোনো কেনাকাটায় ১ শতাংশ ক্যাশব্যাক ছাড়া নানা ধরনের সুবিধা দেওয়া হচ্ছে।

আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট কার্ডে বেশ সাড়া পাওয়া যাচ্ছে জানিয়ে তিনি বলেন, ভিসা, ক্রেডিট, মাস্টার্ড সব ব্যাংক দিলেও আমেরিকান এক্সপ্রেস একমাত্র সিটি ব্যাংক দিচ্ছে। লোকাল, গোল্ডেন ও প্লাটিনাম তিন ক্যাটাগরিতে এ কার্ড দেওয়া হয়। দেশের বাইরে থেকে আগত ও প্রবাসীরা এতে তুলনামূলক বেশি সুবিধা পান এ কার্ড থেকে।

সিটি ব্যাংকের কর্মকর্তা শাটিল শাহরিয়ার বলেন, সিটি ব্যাংক তরুণ প্রজন্মের আস্থা অর্জন করেছে। ব্যাংকের প্রায় ৩৪ হাজার ইন্টারনেট গ্রাহক রয়েছেন। সিটি স্টুডেন্ট সেভিংস, সিটি মুনাফা, সিটি শস্য, পারসোনাল লোন, মুদারাবা ডিপোজিটসহ সব অ্যাকাউন্ট ও ঋণে নানা সুবিধা দিচ্ছে সিটি ব্যাংক।

কর্মকর্তারা জানান, সিটি ব্যাংক গ্রিন ব্যাংকিং ও জ্বালানি সাশ্রয়ী অর্থায়নে গুরুত্ব দিচ্ছে। ব্যাংকের তিনটি শাখা সম্পূর্ণভাবে সৌর বিদ্যু‍ৎ দিয়ে চালিত হচ্ছে। ব্যাংকের বর্তমানে ১১৪ টি শাখা ও ২৪৮ এটিএম বুথ রয়েছে। আর পয়েন্ট অব সেল রয়েছে সাড়ে ৯ হাজার। তথ্যসূত্র: বাংলানিউজ।

More News Of This Category