1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

সল্পমেয়াদী প্রশিক্ষণে যোগ্যতা বাড়ে

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অধিভূক্ত দেশের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি ও প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি) দেশের আর্থসামাজিক উন্নয়নের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন সেক্টরের বিশেষায়িত বিষয়ের উপর ২০০৪ সাল থেকে প্রশিক্ষণ প্রদান করে আসছে।

প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের শিক্ষিত বেকার যুবক/যুবমহিলাদের দক্ষ জনবল তথা আত্ম কর্মসংস্থানের উপযোগী হিসাবে গড়ে তুলতে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অধীভূক্ত ৬ মাস মেয়াদি নিম্নলিখিত বেসিক ট্রেড কোর্স সমূহে সরকার নির্ধারীত সীমিত সংখ্যক আসনে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ছাত্র-ছাত্রী ভর্তি চলছে।

কোর্সগুলি হলো— কম্পিউটার অফিস এপ্লিকেশন, গ্রাফিক্স ডিজাইন অ্যান্ড মাল্টিমিডিয়া, হার্ডওয়ার অ্যান্ড নেটওয়ার্কিং, অটোক্যাড, ইন্টেরিয়র ডিজাইন, গ্রাফিক্স অ্যান্ড অ্যানিমেশন, আইটি সার্পোট টেকনিশিয়ান, ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট, ভিডিও এডিটিং।

এই কোর্সগুলোর সিলেবাস প্রনয়ণ, পরীক্ষা নিয়ন্ত্রণ ও সার্টিফিকেট প্রদান প্রভৃতি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক নিয়ন্ত্রিত। সার্টিফাইড প্রফেশনাল প্রশিক্ষকদের সার্বিক তত্ত্বাবধানে কোর্সগুলো পরিচালিত হয়ে থাকে। এছাড়াও রয়েছে নিজস্ব জব পোর্টালের মাধ্যমে চাকরির সহায়তা ও ইন্টার্নশিপের ব্যবস্থা।

সার্বক্ষণিক জেনারেটর, পাঠাগার, অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন আর্ন্তজাতিক মানের কম্পিউটার ল্যাব সমৃদ্ধ সুবিশাল ক্যাম্পাস যা ছাত্র/ছাত্রীদের শিক্ষার পরিবেশকে করে নিশ্চিত ও যুগপযোগী। কর্মব্যস্তদের জন্য রয়েছে সান্ধ্যকালিন ক্লাসের ব্যাবস্থা। দীপ্তি পরিচালিত বিভিন্ন প্রশিক্ষন কোর্সে দরিদ্র ও মেধাবী ছাত্র/ছাত্রীদেরকে ড্যাফোডিল ফাউন্ডেশন বৃত্তি প্রদান করে থাকে।

ন্যুনতম এসএসসি পাস যে কোনো বয়সের যে কেউ এই কোর্সগুলোতে ভর্তি হতে পারবে। প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দীপ্তি বিগত ১৪ বছরে শত শত বেকার যুবক/যুবমহিলাদের কর্মপযোগী করে গড়ে তুলেছে যাদের অনেকেই এখন স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত। অগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফর্ম এ আবেদন করতে হবে।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন ড্যাফোডিল ইন্টারন্যশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি), ৬৪/৬, লেকসার্কাস, পান্থপথ। উল্লিখিত বিষয়গুলোতে অনলাইনের মাধ্যমে ভর্তি হতে পারবেন http://bteb.dipti.com.bd/ ঠিকানায়।

More News Of This Category