সাবমেরিন ক্যাবলে ইন্টারনেট ও বিদ্যুৎ পাচ্ছে সন্দ্বীপবাসী!

সমুদ্রের তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবল লাইন স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পাচ্ছে চট্টগ্রামের বিচ্ছিন্ন দ্বীপ সন্দ্বীপের মানুষ ।
এ লক্ষ্যে বিদুৎ উন্নয়ন বোর্ডের অধীনে ১৪৪ কোটি টাকা ব্যয়ে প্রকল্পের ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। প্রাথমিক পর্যায়ে ১০ মেগাওয়াট বিদ্যুৎ পাবেন চট্টগ্রামের বিচ্ছিন্ন দ্বীপ সদ্বীপের বাসিন্দারা।

পাশাপাশি ব্রডব্যান্ড লাইনের মাধ্যমে মিলবে ইন্টারনেট সংযোগ। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান জেড টি টি প্রকল্পটি বাস্তবায়ন করছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সূত্র জানায়, সমুদ্রের তলদেশে সন্দ্বীপ চ্যানেলে ভূ-পৃষ্ঠ হতে ১০ থেকে ২০ ফুট গভীরতায় দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যাবল নেটওয়ার্ক সমুদ্র তীরবর্তী চট্টগ্রামের সীতাকুণ্ড অংশে ও সন্দ্বীপ চ্যানেলে যুক্ত করা হয়েছে।

উপকূল থেকে ১৬ কিলোমিটারের দুটি ক্যাবল স্থাপনের মাধ্যমে এ সংযোগ দেওয়া হয়। সন্দ্বীপে ১৬ ও সীতাকুণ্ডে ১০ কিলোমিটার হেডলাইন স্থাপন করা হচ্ছে। ৩৩ হাজার ভোল্টের ২টি ক্যাবল বসানো হয়েছে। প্রতিটি ক্যাবলে ৩টি কোর ও একটি অপটিক্যাল ফাইবার আছে।

একটি ক্যাবলের মাধ্যমে ১০ মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালন করা হবে। অন্য ক্যাবলটি বিকল্প হিসেবে রাখা হয়েছে। ভবিষ্যতে বিদ্যুৎ চাহিদা বৃদ্ধি পেলে এই ক্যাবলের মাধ্যমেও বিদ্যুৎ সরবরাহ করা যাবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এই দুটি ক্যাবলের মাধ্যমে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালন করা যাবে। এগুলোর স্থায়িত্বকাল ৫০ বছর। প্রকল্পের আওতায় একটি বিদ্যুতের সাবস্টেশন ও ২টি ট্রান্সফরমার বসানো হচ্ছে। পাশাপাশি ১ হাজার ৮০০টি পোল বসানো হচ্ছে। ইতোমধ্যে ১ হাজার ৫০০টি পোল বসানো হয়েছে। তথ্যসূত্র: আরটিভি অনলাইন।

SHARE