সিনহুয়ায় খবর পড়ল কৃত্রিম সংবাদ উপস্থাপক!

বিশ্বে প্রথমবারের মতো কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ উপস্থাপক নিয়ে এল চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া। দেশটির ঝেজিয়াং প্রদেশে চলমান পঞ্চম বিশ্ব ইন্টারনেট সম্মেলন উপলক্ষে এই সংবাদ উপস্থাপককে বিশ্বের সামনে তুলে ধরা হলো।

কয়েক দিন আগেই কৃত্রিম চাঁদ তৈরির ঘোষণা দিয়েছে চীন। ওই আলোচনা শেষ হতে না হতেই এবার কৃত্রিম সংবাদ উপস্থাপক খবর পড়ল দেশটিতে।

সিএনবিসি ও সিনহুয়ার খবরে বলা হয়েছে, চীনের রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা সিনহুয়া নিউজ কৃত্রিম বুদ্ধিমত্তার একজন উপস্থাপক ব্যবহার করেছে। এর পরনে ছিল স্যুট এবং কণ্ঠ অনেকটা রোবটের মতো। আধুনিক প্রযুক্তির এই সংবাদ পাঠক পেশাদার উপস্থাপকদের মতোই সংবাদ পড়তে পারে। যদিও অনেকেই এ সম্পর্কে দ্বিমত পোষণ করেন।

এই ‘সংবাদ উপস্থাপক’-এর চেহারা এবং গলার আওয়াজ পুরুষের মতো। তার চেহারার অভিব্যক্তিও সত্যিকারের মানুষের মতোই। কৃত্রিম বুদ্ধিমত্তাটি বিভিন্ন সংবাদের ভিডিও দেখে নিজে শিখতে পারে এবং একজন পেশাদার সংবাদ উপস্থাপকের মতোই স্বাভাবিকভাবে সংবাদ পড়তে পারে। এই বুদ্ধিমত্তা যৌথভাবে বানিয়েছে সিনহুয়া এবং চীনা সার্চ ইঞ্জিন কোম্পানি সোগোউ ডটকম।

প্রথমবার উপস্থাপনার সময় কৃত্রিম সংবাদ উপস্থাপক খবর শুরু করে, ‘হ্যালো ইউ আর ওয়াচিং ইংলিশ নিউজ প্রোগ্রাম (হ্যালো, আপনারা দেখছেন ইংরেজি সংবাদ)। আমি আপনাদের সংবাদ জানাতে নিরলসভাবে কাজ করে যাব।

আমি আপনাদের নতুন ধরনের সংবাদ অভিজ্ঞতা দিতে কাজ করছি।’ এই উপস্থাপক শুধু ইংরেজিতেই কথা বলতে পারে। তবে এর একটি ভিন্ন চেহারার চীনা ভার্সনও রয়েছে। এই সংবাদ উপস্থাপক কখনোই ক্লান্ত হবে না। এর ফলে যেকোনো সময় একে কাজে লাগানো হবে।

নিজের পরিচয় দিতে গিয়ে সংবাদ উপস্থাপক জানায়, ক্লান্তিহীনভাবে আপনাদের তথ্য দিয়ে যাব আমি। আমার সিস্টেমে যেসব তথ্য দেওয়া হবে একে একে সবই আপনাদের জানিয়ে দেব। সংবাদক্ষেত্রে নতুন এক অভিজ্ঞতা দিতে এগিয়ে যাচ্ছি।

সিনহুয়া জানিয়েছে, এই ‘সংবাদ উপস্থাপক’ ২৪ ঘণ্টা কাজ করতে সক্ষম। তার কোনো অলসতা নেই, কোনো ক্লান্তি নেই এবং কোনো বেতনও নেই। এই কৃত্রিম বুদ্ধিমত্তা তাদের সংবাদ ব্যয় কমাবে বলে মনে করে সিনহুয়া।

SHARE