1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

২৫ শতাংশ শুল্ক আরোপ করলো চীন!

চলতি বছরের জুলাইতে চীনের ৩৪ বিলিয়ান ডলার মূল্যের পণ্যের ওপর ২৫ ভাগ শুল্ক আরোপ করে ওয়াশিংটন। এবার তার পাল্টা জবাব হিসেবে চীন সরকার ১৬ বিলিয়ন ডলার মূল্যের মার্কিন পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করেছে।

এ নিয়ে চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্রের ৩৩৩টি পণ্যের ওপর নতুন এ শুল্ক আরোপ করা হবে। এসব পণ্যের মধ্যে রয়েছে জ্বালানি, স্টিলের তৈরি পণ্য, গাড়ি ও চিকিৎসা সামগ্রী। আর মার্কিন পণ্যের ওপর এই আরোপিত শুল্ক কার্যকর হবে আগামী ২৩ আগস্ট থেকে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের অতিরিক্ত ১৬ বিলিয়ন ডলার মূল্যের পণ্যের ওপর যে ২৫ ভাগ শুল্ক আরোপ করেছেন তাও একইদিন কার্যকর হওয়ার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্রের একটি সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান জানায়, চীনের ২৭৯টি পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির ওই পদক্ষেপের প্রতিক্রিয়ায় চীনা বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, বিনা কারণে মার্কিন সরকার এ শুল্ক আরোপ করেছে।

এদিকে, প্রেসিডেন্ট ট্রাম্প ভবিষ্যদ্বাণী করে বলেন, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে দারুণ একটা বাণিজ্য সম্পর্ক গড়ে উঠবে। যে সম্পর্কটি হবে আগের প্রেসিডেন্টদের আমলের চেয়ে একটু ভিন্ন। চীন ভালো করুক সেটাই কাম্য। তবে একইসঙ্গে আমি এটাও চাই, চীন যেন যুক্তরাষ্ট্রের সঙ্গে ন্যায়সঙ্গত আচরণের নীতি অনুসরণ করে চলে।

তথ্যসূত্র: আরটিভি অনলাইন।

More News Of This Category