1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

৪০ হাজার ক্ষুদ্র উদ্যোক্তা তৈরিতে ৫ কোটি ডলার সহায়তা

দেশে ৪০ হাজার ক্ষুদ্র উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ৫ কোটি ডলার ঋণসহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) মাধ্যমে এ ঋণ বিতরণ করা হবে। এর ৭০ শতাংশই পাবেন নারী উদ্যোক্তা, যেখানে সুদের হার হবে ১২ শতাংশ।

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র্য নিরসনের লক্ষ্যে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি-সংক্রান্ত বিষয়ে গতকাল এডিবি ও পিকেএসএফের মধ্যে ৫ কোটি ডলার বা প্রায় ৪০০ কোটি টাকার এ ঋণচুক্তি স্বাক্ষর হয়।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি-২ সম্মেলন কক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব মনোয়ার আহমেদ ও এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, যেসব উদ্যোক্তা জমির মূল্য বাদ দিয়ে ২০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করবেন, তারাই এ ঋণ পাওয়ার যোগ্য বিবেচিত হবেন। এক্ষেত্রে একজন উদ্যোক্তা ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন।

মাইক্রোএন্টারপ্রাইজ বা ক্ষুদ্র উদ্যোগ খাতকে শক্তিশালী করার মাধ্যমে দারিদ্র্য বিমোচন ও অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করার লক্ষ্যে পিকেএসএফ ক্ষুদ্রঋণ উন্নয়ন প্রকল্পটি গ্রহণ করেছে। প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদ চলতি বছরের জানুয়ারি থেকে আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত।

২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পটির আওতায় ঋণ বিতরণ কার্যক্রম সম্পন্ন করা হবে। বিতরণকৃত ঋণ পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ মোট ২০ বছরে পরিশোধ করা যাবে। আর ঋণের অব্যয়িত অর্থের ওপর দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ আদায় করা হবে।

প্রকল্পটির মাধ্যমে ব্যবসা সম্প্রসারণ ও গুণগত মান নিয়ন্ত্রণ, ব্র্যান্ডিং, প্যাকেজিং ও বিপণনের কাজে ক্লাস্টার মাইক্রোএন্টারপ্রাইজগুলোকে সহায়তা করা হবে। ২০২০ সালের শেষ নাগাদ প্রকল্পটির মোট খরচ দাঁড়াবে ৬ কোটি ২৫ লাখ ডলার।

More News Of This Category