1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

৮ ব্যবসার আইডিয়া যা আপনার জীবনের মোড় ঘুড়িয়ে দিবে

যখন করোনাভাইরাস মহামারী চলাকালীন অনেক সংস্থাই ক্ষতিগ্রস্থ হচ্ছে, ঠিক সেই সময় কিছু ছোট ব্যবসার মধ্য দিয়ে প্রচুর নতুন গ্রাহক সৃষ্টি এবং পুরাতন গ্রাগকের ফিরে আসার আশা জাগাতে চাইছে। করোনাভাইরাসের কারণে গত কয়েক সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ের আমূল পরিবর্তন হয়েছে, বেশিরভাগ দোকানিরা তাদের ব্যবসা বন্ধ করে দেওয়ার বা শ্রমিকদের ছাঁটাইয়ের কথা ভাবছে, ঠিক সেই সময় কিছু ছোট ব্যবসা করোনভাইরাস সংকটের স্বতন্ত্রভাবে উপযুক্ত এবং আশা জাগানিয়ার গান শুনাতে চাইছে।

সব ধরণের ব্যবসা সৃজনশীলভাবে করোনাভাইরাসকে মানিয়ে নিতে শেখাচ্ছে তবে সময় লেগে যাবে, এতে অবাক হওয়ার কিছু নেই যে কিছু প্রচলিত ব্যবসা একটু দ্রুত সাফল্য পাবে। যে সকল ব্যবসায় লোকেদের অন্যদের থেকে “সামাজিক দূরত্ব” তৈরি করতে সহায়তা করবে এবং ঘরে বসে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি মজুত করতে সহায়তা করবে এমন খুচরা ব্যবসায়ীরা সহজেই সফলতা পাবে। এখানে করণাভাইরাস মহামারী চলাকালীন ব্যবসায়ের সফলতা পেতে পারে এমন ছোট ব্যবসায়ের ধরণের একটি তালিকা দেওয়া হলো।

পরিস্কার পরিচ্ছন্নতা সেবা: সারা দেশে করোনভাইরাস শঙ্কা ছড়িয়ে যাওয়ার সাথে সাথে এটি অবাক হওয়ার মতো বিষয় হওয়া উচিত নয় যে পেশাদার পরিচ্ছন্নতার পরিষেবাগুলি যা অফিস, রেস্তোঁরা এবং ঘরবাড়ি স্যানিটাইজ করে দিবে তাদের উচ্চ চাহিদা সৃষ্টি হতে যাচ্ছে। কলম্বাস, ওহিও-ভিত্তিক কর্পোরেট ক্লিনিং কোম্পানী এর মতো পরিচ্ছন্নতা সংস্থাগুলি বলেছে যে কোভিড-১৯ এর আলোকে বাণিজ্যিক ভবন এবং চিকিত্সা সুবিধা প্রদানকারী প্রতিষ্ঠান গুলোর পরিস্কার পরিসেবার জন্য চাহিদা যথেষ্ট পরিমাণে বেড়েছে।

কলম্বাস কর্পোরেট ক্লিনিংয়ের সহ-মালিক ক্রিস্টাল হুগে বলেছিলেন, “আমরা আমাদের জীবনে এর আগে কখনও এ জাতীয় অভিজ্ঞতার সম্মুখিন হই নাই এবং বিশেষ করে আমাদের ব্যবসায়ের ক্ষেত্রে।” “প্রচুর লোক আমাদের স্মার্ট হতে এবং এগুলি সুরক্ষিত রাখতে গণনা করছে’ ” “প্রচুর লোক আমাদের আরো স্মার্ট হতে বলছে এবং তাদের সুরক্ষিত রাখতে বলছে’ “।

ম্যানচেস্টারে ইউনি স্টার ক্লিনিং সার্ভিস, এন.এইচ। ব্যবসা এতটাই বাড়িয়ে দিয়েছে যে তারা বেশ কয়েকটি অতিরিক্ত কর্মী নিযুক্ত করেছে। “আমাদের ক্লায়েন্টরা আরও ঘন ঘন আরো ভালো পরিষ্কার চান,” ইউনিস্টারের সহ-মালিক রায়ান ভ্যান অর্ডেন এনইসিএনকে জানিয়েছেন। “আমরা চাহিদা যাতে করে মেটাতে তা নিশ্চিত করার জন্য আমরা আরো নিয়োগ দিচ্ছি।”

বিতরণ সেবা: অনেক গ্রাহক তাদের বাড়ি থেকে বেরুতে ভয় পান বা করোন ভাইরাস সংকটের সময়ে রাজ্য সরকারগুলি বাসায় থাকার পরামর্শ দিচ্ছে, এ সময় পেশাদার বিতরণ পরিষেবাগুলি বাড়ির এবং ব্যবসাইয়ীক প্রতিষ্টাঙ্গুলিতে পণ্য সরবরাহ পারে এবং তা নিশ্চিত করার লক্ষ্যে পদক্ষেপ নিয়েছে। যেখানে দেশব্যাপী খাদ্য সরবরাহ পরিষেবা এবং কর্পোরেট খুচরা সরবরাহগুলি সর্বাধিক ব্যবসায়ীক ভাবে সফল হয়েছে, হান্টসভিলের গ্রাব সাউথের মতো স্থানীয় বিতরণ পরিষেবাগুলি আশার আলো দেখছে, আলাবামায়ও জোরালো চাহিদা দেখা যাচ্ছে।

মাদলিন স্যান্ডলিন, ডিরেক্টর, বিজনেস ০ডেভেলপমেন্ট, গ্রুব সাউথ ডব্লিউএএফএফ 48 নিউজকে জানিয়েছে যে, সংস্থাটি সম্প্রতি ৩০ জন নতুন ড্রাইভার নিয়োগ দিয়েছেন এবং অনেকগুলি নতুন রেস্তোঁরা যুক্ত করেছে। তারা আরও বলেছে যে তারা ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আরও ড্রাইভারের সন্ধান করছে।

মুভি থিয়েটারগুলো চালানো: সম্প্রতি করোনাভাইরাস যুগে সাফল্য পাওয়া সবচেয়ে অদ্ভুত ছোট ব্যবসায়ের বিভাগগুলির মধ্যে একটি হ’ল ড্রাইভ-ইন সিনেমা থিয়েটার। প্রমিত সিনেমা থিয়েটারগুলি কম নিরাপদ হিসাবে দেখা হয়েছে (বেশিরভাগ এখন বন্ধ রয়েছে) কারণ তারা কয়েকশ লোককে ছোট ছোট জায়গায় জড়ো হতে উত্সাহিত করে, ড্রাইভ-ইন থিয়েটারগুলিকে লোকেরা তাদের নিজস্ব গাড়ি থেকে শো করতে দেয় এবং পরিবারগুলি ঘর থেকে বেরিয়ে আসার জন্য একটি উপায় করে দেয়।

ক্যালিফোর্নিয়া, কানসাস, ওকলাহোমা এবং মিসৌরির ড্রাইভ-ইন প্রেক্ষাগৃহগুলির মালিকরা লস অ্যাঞ্জেলেস টাইমসকে সম্প্রতি বলেছিলেন যে করোনাভাইরাসের আলোকে ব্যবসা বেড়েছে। যদিও এই স্পষ্ট নয় যে এই ড্রাইভ-ইন থিয়েটারগুলি “অ-অপরিহার্য ব্যবসা” চালু হলে এধরণের ব্যবসা চালু থাকবে কি না, তবুও করোনভাইরাস সংকট এই ধরণের ব্যবসায়গুলিকে এ সময়ের ভালোভাবে জাগিয়ে তুলতে পারা যাবে যেখানে দূরত্ব বজায় রাখা উত্সাহিত হয়।

মুদির দোকান: সাধারণ মানুষ “সামাজিক দূরত্ব” অনুশীলন করে এবং অনেক মার্কিন যুক্তরাষ্ট্রের রেস্তোঁরাগুলির ডাইনিং রুম বন্ধ করে দেওয়ার কারণে, আরও বেশি পরিবার জিনিসপত্র কিনে এনে ঘরে বানিয়ে খাচ্ছে। এর ফলে গ্রাহকের চাহিদা বাড়াতে বড় এবং ছোট মুদি ব্যবসায়ীরা সমান হারে ব্যবসা করছে।

জাতীয় গ্রোসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি গ্রেগ ফেরারারা – যিনি ৮,৫০০ এরও বেশি মার্কিন স্টোরের প্রতিনিধিত্ব করে – সম্প্রতি এবিসি নিউজকে বলেছে যে এই মুশকিল সময়ে ছোট মুদি ব্যবসায়ীরা এক অনন্য ভূমিকা পালন করেছে। তিনি উল্লেখ করেছিলেন যে “স্বাধীন মুদি ব্যবসায়ীরা এই সময়ের মধ্যে বৃহত্তর চেইনগুলির চাহিদা মেটাতে সহায়তা করছে এবং মুদি দোকানগুলি অভূতপূর্ব গতিতে আবার চালু হচ্ছে।”

নিউইয়র্ক এবং নিউ জার্সির কানেক্টিকাট-এ সাতটি সুপারমার্কেটের একটি মুদি চেইন স্টিও লিওনার্ডসের সিইও সম্প্রতি ফক্স নিউজকে জানিয়েছে যে তার জিনিসগুলি তাক থেকে খুব দ্রুত শেষ হয়ে যাচ্ছে। স্টোর শীর্ষ বিক্রয়কৃত পন্যগুলির মধ্যে কয়েকটি হলো টয়লেট পেপার, হ্যান্ড স্যানিটাইজার, পিজ্জা এবং মুরগি।

ক্যানড এবং জারড পণ্য সংস্থাগুলি: প্রচুর লোকেরা টিনজাত এবং জারডযুক্ত খাবার খেতে ইচ্ছুক, এই পণ্যগুলি তৈরি করে এমন ছোট্ট ব্যবসায়ীক প্রতিষতানগুলি আরও বেশি ব্যবসা দেখছে। উদাহরণস্বরূপ, শার্লোট, উত্তর ক্যারোলিনার ক্যানিজারো সস, তার তাজা টমেটো সসের জন্য অনেক নতুন আর্ডার পাচ্ছে।

ক্যানিজারো সসসের মালিক র্যান্ডি এবং মেলানিয়া ট্রাইটেন অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন যে তারা বুঝতে পেরেছিল যে তাদের স্থানীয় মুদি দোকানের তাকগুলি থেকে পাস্তা সসগুলির দ্রুত সাফ হয়ে যাচ্ছে, তখন তারা আরো বেশী বেশী আর্ডার পেতে থাকলো।

গেম নির্মাতারা এবং বিক্রেতারা: করোন ভাইরাস বহু লোককে বাইরে যাওয়ার পরিবর্তে ঘরে থাকতে বাধ্য করছে, ছোট ছোট ব্যবসায়ী যারা বোর্ড গেমস এবং ধাঁধা তৈরি করে তারা জনপ্রিয় হয়ে উঠছে কারণ তারা পরিবারকে বিনোদন দেয়ার উপকরণ প্রস্ততকারক। গুড গেমস শিকাগোর স্টোর ম্যানেজার ক্রেগ মার্নি শিকাগো সান-টাইমসকে বলেন যে বোর্ড গেমস এবং ধাঁধা ভাল বিক্রি হচ্ছে, বিশেষত সময়োপযোগী কো-অপারেটিভ বোর্ড গেম প্যান্ডেমিক বেশি বিক্রি হচ্ছে। অতিরিক্তভাবে, ছোট ভিডিও গেম নির্মাতারা যারা বাচ্চাদের সৃজনশীল গেম নিয়ে কাজ করেন তারা অনেক বাচ্চাকে স্কুলে যেতে না পারার কারনে তাদের কাছে চাহিদা বাড়িয়ে তুলছেন।

ফিটনেস সরঞ্জাম সংস্থা: আমেরিকা যুক্তরাষ্ট্র জুড়ে অনেক জিম বন্ধ হয়ে গেছে, আমেরিকানরা করোনাভাইরাস সংকটের সময় ফিট থাকার জন্য হোম জিমের জনপ্রিয়তা বেড়েছে। ইয়োগা ঘরে বসে অনেকের জন্য সহজ তাই ইয়োগা মাদুর বিক্রি এক নম্বরে, অন্য ফিটনেস পণ্যগুলিও সাফল্য পাচ্ছেদ।

ছোট-তবে-বর্ধমান টেক স্টার্টআপগুলি অফার করছে ইন্টারনেট-সংযুক্ত ফিটনেস সরঞ্জাম যেমন এরগাট্টা, ফাইট ক্যাম্প, মিরর এবং টোনাল। এই পরিষেবাগুলি ব্যবহারকারীদের কাছ থেকে সরাসরি বা রেকর্ডকৃত নির্দেশনা পাওয়ার অনুমতি দেয় এবং আপনার বাড়ির জিমে বা অতিরিক্ত ঘরে মাপসই করে ডিজাইন করা সরঞ্জাম ফিট করে দিবে।

ল্যান্ডস্কেপিং এবং ইয়ার্ড কেয়ার সংস্থা: করোনাভাইরাস ভয়ের কারণে যেহেতু আগের চেয়ে বেশি লোক বাড়িতে থাকতে হচ্ছে, বাড়ির মালিকদের তাদের লন এবং বাগানে ঝোঁক দেওয়ার জন্য আরও অনেক বেশি সময় রয়েছে। যেমন, ল্যান্ডস্কেপিং, বাগান করা, এবং সাধারণ ইয়ার্ড কেয়ার সংস্থাগুলি এই সুয়োগে ভাল ব্যবসা করবে মনে করছে।

ওরেগনের ফেয়ারভিউয়ের একটি ছোট্ট ল্যান্ডস্কেপিং এবং উপকরণ সংস্থা অলউড রিসাইক্লার কেএটিইউকে বলেছে যেহেতু জনসাধারনকে বাড়িতে থাকার জন্য আদেশ বা উত্সাহ দেওয়া হয়েছে, তাই যেহেতু তাদের বাড়ীতে অলস সময় কাটাতে হবে, আমাদেরে জন্যে এই সিচুয়েশন ব্যাবসাবান্ধব হবে।

অলউড রিসাইক্লার্সের ইয়ার্ড ম্যানেজার টাইলার রাইট বলেন, “এখনই ডেকের উপরে সমস্ত ধরণের হাত রয়েছে। “সাধারণত, আমাদের ট্রাক মে মাসে গিয়েও এই জাতীয় সরবরাহ শুরু করে না, আমাদের এটি এই সপ্তাহে শুরু করতে হয়েছে এবং আমরা ৭ টা ৩০ থেকে ৪ টা অবধি কাজ করে যাচ্ছি। দৈনিক। আমাদের দিনে প্রায় ১২ থেকে ১৫ টি ডেলিভারি রয়েছে ”।

More News Of This Category