1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

অ্যাপল নিয়ে আসছে নতুন তিনটি মডেলের আইফোন!

আইফোন-ভক্তদের জন্য সুখবর। এ বছরই আসছে নতুন আইফোন। এ বছরের ১২ সেপ্টেম্বর নতুন তিনটি মডেলের আইফোন বাজারে আনার পরিকল্পনা করছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি। গুঞ্জন উঠেছে, এ বছর আইফোন ৯, আইফোন ১১ ও আইফোন ১১ প্লাসের ঘোষণা দিতে পারে অ্যাপল।

দ্য ইনকোয়ারারের এক প্রতিবেদনে জানানো হয়, নতুন আইফোন ঘিরে এ গুঞ্জন সত্যি হলে আইফোন ৯ হবে ‘এন্ট্রি-লেভেল’ স্মার্টফোন। এতে আইফোন এক্স বা টেনের মতো ৬ দশমিক ১ ইঞ্চি মাপের এলসিডি স্ক্রিন থাকবে, যাতে ফেস আইডি যুক্ত হবে। আইফোন ১১ ও ১১ প্লাসকে আইফোন এক্স ২ ও এক্স প্লাস নামেও ডাকা হতে পারে।

এ দুটি মডেলে ৫ দশমিক ৮ ইঞ্চি ও সাড়ে ছয় ইঞ্চি মাপের ওএলইডি ডিসপ্লে ব্যবহৃত হতে পারে। নতুন আইফোনে নতুন ক্যামেরা সেটআপ, ৭ ন্যানোমিটার এ১১ সিপিইউ ও নতুন ইউএসবি সি চার্জার ব্যবহৃত হবে। ২০১৮ সালে অ্যাপলের তৈরি সবচেয়ে সাশ্রয়ী দামের আইফোন মডেল হবে আইফোন ৯।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ট্রেন্ডফোর্সের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের নতুন আইফোনগুলোতে অ্যাপল পেনসিল সমর্থন করবে। এতে ৫১২ জিবি বিল্ট ইন স্টোরেজ থাকবে। তবে এসব ফিচার তিনটি মডেলেই থাকবে কি না, তা নিশ্চিত নয়। এ ফিচারগুলো ওএলইডি মডেলের জন্য রাখতে পারে অ্যাপল।

এলসিডি ডিসপ্লে আইফেন ৯-এর তুলনায় ওএলইডি মডেলগুলোর দাম বেশি হবে। ট্রেন্ডফোর্সের তথ্য অনুযায়ী, নতুন আইফোনের দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার থেকে ৭৪৯ মার্কিন ডলারের মধ্যে। আইফোন এক্স (২০১৮) দাম শুরু হবে হবে ৮৯৯ মার্কিন ডলার থেকে ৯৪৯ মার্কিন ডলার পর্যন্ত। এক্স প্লাসের দাম হবে ৯৯৯ মার্কিন ডলার।

আইএএনএসের প্রতিবেদনে বলা হয়, ওএলইডি ডিসপ্লেযুক্ত দুটি মডেলের আইফোনের সংযোজন কাজ শুরু হয়ে গেছে। তবে এলসিডি মডেলের আইফোন সংযোজন সেপ্টেম্বর মাস নাগাদ শুরু হবে। গত বছরে ১৫ সেপ্টেম্বর নতুন আইফোনের ঘোষণা দিয়েছিল অ্যাপল আর ২২ সেপ্টেম্বর থেকে বাজারে সরবরাহ শুরু করেছিল।

তথ্যসূত্র: প্রথমআলো ডটকম।

More News Of This Category