1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

খুব কম পুঁজিতে পান বিক্রির ব্যবসায় বাজিমাত করা সম্ভব

নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা হওয়ার জন্য ঠিক করতে হবে কী দিয়ে শুরু করবেন। এজন্য দরকার অল্প পুঁজিতে শুরু করা যায় এমন ব্যবসা। এ ধরনের উদ্যোক্তার পাশে দাঁড়াতে শেয়ার বিজের সাপ্তাহিক আয়োজন স্বল্প পুঁজির ব্যবসা চালিয়ে অনেকে স্বাবলম্বী হন। এমনই একটি ব্যবসা পান-সুপারি বিক্রি করা।

সামান্য পুঁজি সম্বল করে এ ব্যবসা শুরু করা সম্ভব। আমাদের দেশের অনেক মানুষ আহারের পর পান খেতে পছন্দ করেন। বয়স্কদের কাছে একটু বেশিই চাহিদা রয়েছে এর। তাছাড়া নিঃশ্বাসকে সুরভিত করতে ও ঠোঁট-জিহ্বাকে লাল করার জন্যও অনেকে পান খায়। শুধু স্বভাববশত যে পান খাওয়া হয় তা নয়, এটি সামাজিক রীতি, ভদ্রতা ও আচার-আচরণের অংশ হিসেবেও সমাদৃত অনেক ক্ষেত্রে।

নানা অনুষ্ঠানে তাই পান পরিবেশন করার নিয়মনীতি রয়েছে। বলা যায়, এ ব্যবসায় ক্ষতি হওয়ার আশঙ্কা কম, বরং লাভের মুখ দেখা যায় সহজে। পানের খিলি বানিয়ে কিংবা শুধু পান বিক্রির এ ব্যবসা করে যে কোনো ব্যক্তিই উপার্জনের পথ খুঁজে নিতে পারেন। এছাড়া যেসব পরিবারে বয়স্ক বা শারীরিকভাবে অক্ষম ব্যক্তি রয়েছেন, তাদের দিয়েও এ ব্যবসা চালিয়ে বাড়তি উপার্জন সম্ভব। উপকরণ: পান রাখার ট্রে, মাঝারি ধরনের বালতি, বিভিন্ন ধরনের কৌটা, কাঁচামাল হিসেবে পান, সুপারি, চুন ও বিভিন্ন আইটেমের জর্দা

শুরুটা যেভাবে: হাতে অল্প পুঁজি নিয়েই ব্যবসা শুরু করুন। পরবর্তী সময়ে এ ব্যবসা বাড়াতে পারবেন। এ ব্যবসায় উচ্চশিক্ষার প্রয়োজন নেই। হিসেব মোটামুটি জানলেই শুরু করা যায়। ব্যবসার জন্য প্রথমে ছোট আকারে একটা দোকান দিতে হবে। এরপর লাভের টাকা দিয়ে দোকান বড় করতে পারেন। দোকান নিজ বাড়িতেও দিতে পারেন। এছাড়া রাস্তার পাশে, হাটবাজার বা কোনো বড় গাছের নিচে পানের দোকান দেওয়া যেতে পারে।

পাইকারি দরে পান, সুপারি ও জর্দা কিনে পানের খিলি বানিয়ে বিক্রি করতে হবে। অথবা শুধু পান কিনে খুচরা বিক্রি করতে পারেন। এতেও লাভের মুখ দেখবেন। যদি প্রয়োজনীয় পুঁজি হাতে না থাকে, তাহলে স্থানীয় ঋণদানকারী ব্যাংক এবং সরকারি বা বেসরকারি উন্নয়ন সংস্থা থেকে শর্তসাপেক্ষে স্বল্প সুদে ঋণ নিয়ে শুরু করুন। স্থায়ী উপকরণগুলো একবার কিনলে অনেক দিন ধরে কাজ করা যাবে। ব্যবসার শুরুতে এ খরচটি করতে পারলে পরবর্তীকালে শুধু কাঁচামাল কিনে ব্যবসা চালিয়ে নেওয়া সম্ভব।

প্রশিক্ষণ: পানের ব্যবসা শুরু করার জন্য তেমন কোনো প্রশিক্ষণের প্রয়োজন নেই। এ ব্যাপারে অভিজ্ঞ কারও কাছ থেকে ধারণা নিয়ে পানের ব্যবসা শুরু করা যেতে পারে। পরে ধীরে ধীরে আপনি নিজেই অভিজ্ঞ হয়ে উঠবেন।

সতর্কতা: পানের দোকান সুষ্ঠুভাবে পরিচালনার জন্য কিছু নিয়মকানুন মেনে চলা উচিত। যেমন সুন্দর ব্যবহার। ক্রেতার সঙ্গে ভালো ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। এ আচরণের কারণে ক্রেতা সমাগম বেশি হয়। তাই এ বিষয়ে অবশ্যই আন্তরিক হতে হবে। দেখা যায়, অনেক দোকানি বেশি লাভের আশায় অধিক দাম রাখেন। বিষয়টি এড়িয়ে চলতে হবে। এক্ষেত্রে এমন একটা দাম নির্ধারণ করতে হবে, যাতে ক্রেতা-বিক্রেতা কারও ক্ষতি না হয়। পানের দোকান পরিষ্কার-পরিছন্ন রাখা অতি জরুরি। খেয়াল রাখতে হবে, দোকানের আশপাশ যেন স্যাঁতসেঁতে না হয়।

More News Of This Category