1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

চল্লিশ বছর বয়স হবার আগেই নিজের ব্যবসা শুরু করুন!

সাধারণত দেখা যায়, চাকরী করে একটা বয়সের পর মানুষ ব্যবসা শুরু করে। পুঁজি, অভিজ্ঞতা এসব বিষয় থাকে বিবেচনায়। অনেকেই আবার তরুণ বয়সেই ব্যবসা শুরু করেন, কখনো বড় উদ্যোক্তাদের দেখে অনুপ্রেরিত হয়ে, কখনোবা নিজের সৃজনশীলতাকে আরও বড় করে তুলে ধরতে। তবে আপনার প্রেষণা বা আগ্রহ যাই থাক, সফল ব্যবসায়ীরা কিন্তু বলছেন ব্যবসা করতে হলে শুরু করতে হবে ২০-৩০ এর মধ্যেই। আসুন, জেনে নিই কারণগুলো।

দীর্ঘমেয়াদী সম্ভাব্য আয়: আপনি যদি আপনার পরিশ্রম এবং মেধার সমন্বয়ে একজন সফল ব্যবসায়ী হয়ে দাঁড়াতে পারেন তাহলে দীর্ঘদিন সেই আয় ভোগও করতে পারবেন। আপনি যদি শুরুতেই কোন চাকরিতে ঢুঁকে যান, তাহলে সেই চাকরি ছেড়ে আবার নতুন করে জীবন শুরু করা কঠিন। আর যে কোন ব্যবসা হঠাৎ সফল হয় না। সে জন্য প্রয়োজন হয় সময়। যত কম বয়সে আপনি কাজে নেমে পড়বেন ততই বেশী সময় পাবেন। আপনার পরিশ্রমের ফল উপভোগ করারও সুযোগ থাকবে। সব মিলিয়ে, ব্যবসা দাঁড় করানোর সময়টা পেরিয়ে ভাল থাকবেন আপনি।

ঝুঁকি সহ্য করার ক্ষমতা: যতই আপনার মনে হোক না কেন, বয়স বাড়লে সহ্য ক্ষমতা বাড়ে, আসলে বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীর, নার্ভ সবই দূর্বল হয়ে যায়। একজন তরুণ ব্যবসার আদ্যোপান্ত যেভাবে বিচার করতে পারেন, বিশ্বের কোথায় কোনভাবে একই আইডিয়ার সমন্বয় ঘটছে, সেখান থেকে তিনি কি নেবেন, কি নেবেন না, কিভাবে নিজের ব্যবসাকে অনন্য করে তুলে ধরবেন, মোট কথা ঝুঁকি নেওয়ার যে সাহস তার থাকে চল্লিশোর্ধ একজন মানুষের পক্ষে সেই ঝুঁকি নেওয়া কঠিন। কারণ বাস্তবতা আর অভিজ্ঞতার শেকলে তার হাত-পা বাঁধা পড়ে যায়। তিনি তখন তার টাকা শুধু নিশ্চিত খাতেই বিনিয়োগ করতে চান।

শক্তি এবং প্রেরণা: ব্যবসা করার জন্য অনেক পরিশ্রম প্রয়োজন, এটা সর্বোজনস্বীকৃত। একজন তরুণের পরিশ্রম করার যেমন শক্তি থাকবে একজন বয়স্ক ব্যাক্তির সেটা থাকবে না এটাই স্বাভাবিক। চল্লিশের পরও দীর্ঘদিন আমাদের সম্মানিত জেষ্ঠ্যরা কাজ করে যান। তারা অবশ্যই কাজ করতে পারদর্শী। কিন্তু নতুন করে জীবনকে শুরু করতে চাইলে বিষয়টা কঠিন হয়ে দাঁড়ায়। মানসিক তীব্র শক্তিরও প্রয়োজন আছে। কারণ, ঝুঁকির সাথে সাথে ব্যার্থতার সম্মুখীন হওয়ার সমূহ সম্ভাবনা আছে। তরুণ বয়সটাই এত ধকল সামলানোর জন্য উপযোগী।

নতুনকে গ্রহণ করার মানসিকতা: তরুনরা নতুনকে যেভাবে গ্রহণ করতে পারেন, বয়স্করা সেটা পারেন না প্রায়শই। দীর্ঘদিন বিভিন্নরকম মানুষের সাথে মিশে অনেক রকম অভিজ্ঞতা হয় তাদের। এই অভিজ্ঞতার কারণে নতুন কোন আইডিয়াকে শুরুতেই নেতিবাচকভাবে বিচার করে বসেন তারা। ব্যবসার জন্য নতুন আইডিয়াকে গ্রহণ করতে পারা জরুরী। আপনার চারপাশে ইতিমধ্যেই যা যা আছে আপনি যদি একই বিষয় এবং আয়োজন নিয়ে ব্যবসায় নামেন তাহলে সফল হওয়ার গতি আরও ধীর হয়ে যায়। এজন্যই প্রয়োজন হয় নতুন কোন আইডিয়া সংযোজনের। যাতে অন্য সবার মাঝে চোখে পড়েন আপনি।

মাল্টিপল ব্যবসার ক্ষেত্রে: অনেক সময় আমরা একটা বিষয়কে কেন্দ্র করে উদ্যোক্তা হয়ে মার্কেটে প্রবেশ করি। কিন্তু ধীরে ধীরে আমরা ব্যবসা বাড়াই। যেমন, একজন কাপড়ের ব্যবসায়ী ধীরে ধীরে ব্যবসার সফলতা অনুযায়ী বাড়াতে ত্থাকেন ব্যবসার পরিধি। যোগ করেন গহনা বা অন্যন্য অনুষংগের ব্যবসাও। আবার হয়ত কাপড়ের ব্যবসাকেই আরও বিস্তৃত করেন। কারখানা নেন। নিজেই প্রডাকশনে চলে যান। কম বয়সে শুরু করলে এই সময় পাওয়া সহজ।

আপনি হারবেন, আবার উঠে দাঁড়াবেন। কিন্তু সময় যদি আগেই আমরা পার করে দিই তাহলে আর সফল বড় উদ্যোক্তা হওয়ার সুযোগ থাকে না। ছোট খাট কাজ চালানো ব্যবসাই করতে হয়। তাই, সব দিক বিবেচনা করে কম বয়সে ব্যবসা শুরু করা উচিত আপনার। যা করতে চান, তা করুন আজই। কালকের জন্য না হোক কোন কিছুই। নেমে পড়ুন, পরিশ্রম করুন। অবশ্যই সফল হবেন। তথ্যসূত্র: প্রিয় ডটকম।

More News Of This Category