1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

নিজের বদ অভ্যাস দূর করার উপায়

আমরা আমাদের বাজে অভ্যাসের কারণে অনেক যায়গায় বির্ব্রতকর পরিস্থিতির সম্মুখীন হই। দীর্ঘদিনের পুরুনো অভ্যাসগুলোকে পরিবর্তন করা খুব সহজ কাজ নয়। বদ অভ্যাস দূর করার উপায় জেনে নিলে আস্তে আস্তে এই বাজে অভ্যাসকে ভাল অভ্যাসে পরিবর্তন করতে পারবেন।

১. বদঅভ্যাসগুলো চিহ্নিত করুন: আপনার মাঝে কি ধরনের বদ অভ্যাস রয়েছে সেগুলোর তালিকা করুন। তালিকা অনুযায়ী আপনি কোথায় কোন পরিবেশে বদ অভ্যাসগুলো কাজে লাগান সেগুলোরও একটা তালিকা করুন। নিজের খারাপ অভ্যাস নিয়ে আত্মসমালোচনা করুন। বাজে অভ্যাসগুলোর প্রতি একধরণের ঘৃণার সঞ্চয় হলে আস্তে আস্তে পরিত্রাণ পেয়ে যাবে। কিছু বাজে অভ্যাস থেকে মুক্তি পেতে একটু দেরি হবে সেগুলো আলাদা তালিকায় রাখুন।

২. বদঅভ্যাসের ক্ষতিকর দিকগুলোর কথা বিবেচনা করুন: বাজে অভ্যাসের কারণে আপনার জীবনে কতধরনের ক্ষতি হয়েছে এগুলো নিয়ে কল্পনা করুন। এই বাজে অভ্যাসগুলো আপনার জীবন থেকে কি পরিমাণ বিষয় দূরে ঢেলে দিয়েছে সেগুলো চিন্তা করলে অভ্যাসগুলো পরিবর্তন করা সহজ হবে। বদঅভ্যাস নিয়ে নিজের ভিতরে চরম এক অনুশোচনা সৃষ্টি করুন। তাহলে এই বাজে অভ্যাসগুলো পরিবর্তনে আপনি সবচেয়ে বেশি সফল হবেন।

৩. বদঅভ্যাস পরিবর্তন করার জন্য টু-ডু লিস্ট তৈরি করুন: আপনার তালিকাবদ্ধ বাজে অভ্যাসগুলো দূর করার জন্য রুটিন তৈরি করুন। প্রতিদিন অভ্যাসগুলো কতটুকু পরিবর্তন হচ্ছে তার তালিকা করুন। তাছাড়া একদিন বাজে অভ্যাস পরিবর্তন করার চেষ্টা করলেন পরের দিন আবার ভূলে যাবেন না। রুটিন মাফিক এ থেকে পরিত্রাণের চেষ্ঠা করলে এক সময় এগুলো দূর হয়ে যাবে।

৪. বদঅভ্যাস দূর করার জন্য নিজেকে ব্যস্ত রাখুন: বদ অভ্যাস দূর করতে নিজেকে কাজের মধ্যে ব্যবস্থ রাখুন। অপ্রয়োজনীয় কাজ থেকে নিজেকে বিরত রেখে সব সময় ভাল কাজে নিমজ্জিত থাকুন। জীবনের সফলতার দিক নিয়ে বেশি বেশি চিন্তা করুন।

৫. বদ অভ্যাসগুলো পরিবর্তন হওয়া শুরু করলেই নিজেকে পুরষ্কার দিন: বদ অভ্যাসগুলো পরিবর্তন করার জন্য যে রুটিন মেনে চলছেন এবং প্রতিদিন যে সফলতা লাভ করছেন সে জন্য নিজেকে পুরুষ্কার দিতে থাকুন। নিজেই নিজেকে ধন্যবাদ দিন। আল্লাহ্ তায়ালার কাছে শুকরিয়া আদায় করুন। নিজেকে অনুপ্রাণিত করুন।

৬. সফলতা লাভের জন্য কল্পনা করুন: পরকিল্পনা নির্ধারণ করুন। প্রত্যেক সফল মানুষ পরিকল্পনা করে কাজ করে গেছেন। আপনি সফলতা লাভ করতে হলে নিজেকে নিয়ে কল্পনা করুন। আত্মবিশ্বাস বৃদ্ধি করে নিজের ভিতরে বেড়ে উঠা সকল বদঅভ্যাসকে বিদায় জানিয়ে এগিয়ে চলুন দৃঢ় প্রত্যয়ী হয়ে। একটি কাজ টানা ২১ দিন করলে সেটা আপনার অভ্যাসে পরিণত হয়ে যায়। বদ অভ্যাস দূর করার উপায় নিয়ে আপনি যত কাজ করবেন নিজেকে ততবেশি সফলতার পর্যায়ে নিয়ে যেতে পারবেন। তথ্যসূত্র: ইন্টারনেট।

More News Of This Category